মুখের স্বাদ বদলাতে ও পেট ভরাতে ব্রেকফাস্টে খান ‘কেটো পোহা’!

সারাভারতে ব্রেকফাস্ট হিসেবে পোহা খাওয়ার চল রয়েছে। হালকা, মুখরোচক, পুষ্টিকর খাবার। চিকিত্‍সকদের কথায়, সকালের উঠে রাজার মতো খাওয়া-দাওয়া করা প্রয়োজন। চটপট ব্রেকফাস্ট বানানোর জন্য পোহা অন্যতম।

মুখের স্বাদ বদলাতে ও পেট ভরাতে ব্রেকফাস্টে খান 'কেটো পোহা'!
কেটো পোহা
Follow Us:
| Updated on: May 16, 2021 | 12:42 PM

শুধু ব্রেকফাস্টেই নয়, সন্ধের টিফিনেও বানিয়ে ফেলতে পারেন পোহা। যে কোনও সময় যে কোনও স্থানে এই সুস্বাদু পোহার বিকল্প নেই। ডায়েটের জন্য রোজ রুটি, ওটস খেতে খেতে অরুচি হয়ে গেলে মুখের স্বাদ বদলের জন্যও দ্রুত বানিয়ে ফেলতে পারেন চমত্‍কার পোহা।

পোহার মধ্যে যদি ট্যুইস্ট আনতে চান তাহলে নিজের জন্য বানিয়ে ফেলতে পারেন কেটো পোহা। যাঁরা কড়া ডায়েটের মধ্যে রয়েছেন, তাঁদের জন্য এই পোহার রেসিপি একবারে পারফেক্ট। সাধারণত, যে কোনও পোহা তৈরি করতে গেলে চিঁড়ে ও আলুর টুকরো থাকেই। সেই চিরাচরিত পোহার রেসিপির ধারা বদলে স্বাস্থ্যকর ও সুস্বাদুভাবেও পরিবেশন করা যায়। আলু ও চিঁড়ে বাদ দিতেই পারেন। তার বদলে দিন ফুলকপি, নানারকম সবজি। জানেন কী, ফুলকপিতে রয়েছে কম পরিমাণে কার্বোহাইড্রেট, ভিটামিন বি, সি, কে, ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাসিয়ামের মতো অতিপ্রয়োজনীয় পুষ্টিকর গুণাবলী। এতে রয়েছে সালফোরাফেইন নামে ভেষজ যৌগ। যা রক্তের মধ্যে দূষিত পদার্থগুলিকে নিকেশ করে। ফুলকপি, কারিপাতা, ধনে পাতা, পেঁয়াজ, কাঁচালংকা, রোস্টেড বাদাম ও সামান্য কিছু মশলা দিয়ে বানিয়ে ফেলতে পারেন দুর্দান্ত স্বাদের কেটো পোহা। যাঁরা ওজন ঝরানোর জন্য ডায়েট শুরু করেছেন, তাঁদের জন্য এই রেসিপি বেশ কার্যকরী। একটি বড় বাটি কেটো পোহা ব্রেকফাস্টের জন্যই নয়, এই সুস্বাদু খাবারটি দীর্ঘক্ষণ সময় ধরে পেট ভরতি থাকে।

আরও পড়ুন- জনপ্রিয়, সুস্বাদু কিন্তু মারাত্মক বিষাক্ত এই ৪ খাবার খেলে মৃত্যুও হতে পারে!

কী কী লাগবে কেটো পোহা তৈরি করতে…

এক কাপ ছোট ছোট করে টুকরো করা ফুলকপি, হাফ কাপ টুকরো করা কপির ডাঁটি, রোস্টেড বাদাম, একটি বড় পেঁয়াজ, ৫টি কারি পাতা, ১ টেবিলস্পুন ধনেপাতা, হাফ চা চামচ গোটা সরষে, এক চিমটে হিং, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, নুন স্বাদমতো, ১ চা চামচ ঘি, হাফ চা চামচ লেবুর রস, ২টি শুকনো লঙ্কা, ১টি কাঁচালঙ্কা কুঁচনো।

আরও পড়ুন- গরমে মন গলাতে চিনি ছাড়াই বানান মনপসন্দ আমন্ড-কাজু কুলফি!

কীভাবে করবেন-

প্রথমে একটি প্যানে ঘি গরম করুন। তাতে এক চিমটে হিং, সরষে ও শুকনো লঙ্কার ফোরণ দিন। এরপর কারিপাতাগুলি দিয়ে স্যতে করে নিন। এবার তাতে পেঁয়াজের টুকরোগুলি দিয়ে অল্প রান্না করুন। তারপর হলুদ গুঁড়ো, নুন ও কাঁচালঙ্কাগুলো দিয়ে ভাল করে রান্না করুন। কিছুক্ষণ পর রোস্টেড বাদামগুলি দিন। এবার গ্রেটেড করা ফুলকপি দিয়ে ভাল করে রান্না করুন। এবার তাতে অল্প নুন দিয়ে ফের নাড়তে থাকুন। এবার সামান্য জল দিয়ে ফুলকপির ডাটি কুঁচনো দিয়ে রান্না করুন। রান্না হয়ে এলে তাতে লেবুর রস ও ধনে পাতা ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন কেটো পোহা।