Indian Tadka: শুধু কথায় নয়, খাবারেও মনে করে যোগ করুন ফোড়ন, স্বাদ বদলে মুহূর্তেই খালি হবে প্লেট

Tempering Cooking: সাধারণত ধনে, জিরে, মৌরি, সর্ষে, হিং এই ধরনের মশলা ব্যবহার করা হয় ফোড়ন দেওয়ার জন্য। এতে খাবারে স্বাদ আসে।

Indian Tadka: শুধু কথায় নয়, খাবারেও মনে করে যোগ করুন ফোড়ন, স্বাদ বদলে মুহূর্তেই খালি হবে প্লেট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 8:01 AM

ভারতীয় রান্নায় বিশেষত্ব হল ফোড়ন বা তাড়কা। যদিও ভারতীয় খাবারের পাশাপাশি বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানেও এই রন্ধপ্রণালী ব্যবহার করা হয়ে থাকে। যদিও এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে রান্নায় ফোড়ন দিলে তার স্বাদই বদলে যায়। আর খাবার আরও লোভনীয় হয়ে ওঠে। কিছু কিছু রান্না রয়েছে যা শুরুর আগেই ফোড়ন দেওয়া হয়। আবার অনেক রান্না শেষ হয় ফোড়ন দিয়ে। কিন্তু খাবারে সঠিকভাবে ফোড়ন না দিলে আপনার পুরো রান্নাই মাটি হয়ে যেতে পারে। কোন খাবারে কোন মশলার ফোড়ন দেবেন সেটাও যেমন জানা জরুরি, তেমনই কীভাবে ফোড়ন দিলে খাবার স্বাদ আসবে সেটারও খেয়াল রাখতে হবে। আপনি যদি এই বিষয়ে পটু না হয়ে থাকেন এই নিবন্ধটি রইল আপনার জন্য…

সাধারণত ধনে, জিরে, মৌরি, সর্ষে, হিং এই ধরনের মশলা ব্যবহার করা হয় ফোড়ন দেওয়ার জন্য। বিশেষত ডাল রান্না করার সময় ফোড়ন বেশি দেওয়া হয়। এতে ডালে স্বাদ আসে। ডাল রান্নাতে আপনি রসুন, হিং, শুকনো লঙ্কা, ফোড়ন দিতে পারেন। ডাল মাখানি তৈরি করতে হলে আপনি হিংয়ের ফোড়ন দিতে পারেন। যদি মুসুর ডালে আপনি পেঁয়াজ, কালো জির ও শুকনো লঙ্কা ফোড়ন দেন তাহলে বদলে যেতে পারে ডালের স্বাদ। আবার অরহড় ডালে মৌরি এবং মটর ডালে রসুনের ফোড়ন দিতে পারেন। চানা ডালে জিরে ও রসুনের ফোড়ন দিলে স্বাদ ভাল হয়। এছাড়া নিরামিষ তরকারিতে সর্ষে, লাল লঙ্কা এবং কারি পাতার ফোড়ন দিতে পারেন। এছাড়া বাঙালির পাঁচ ফোড়ন সবসময় রয়েছে খাবারকে অনন্য করে তুলতে। কিন্তু কীভাবে ফোড়ন দেবেন তা কি জানা আছে?

কম আঁচে একটি প্যানে তেল বা ঘি গরম করুন। তাতে জিরে, সর্ষে, মৌরি, কারি পাতা, হিং, রসুন ইত্যাদি দিয়ে টেম্পারিং করুন। সোনালি হওয়া অবধি ভেজে নিন। এরপর এটা খাবারের উপর দিয়ে দিন। আপনি আপনার প্রয়োজনীয় অনুযায়ী মশলা ব্যবহার করতে পারেন ফোড়ন দেওয়ার জন্য। সাধারণত ডাল ফুটিয়ে নিয়ে তারপর ফোড়ন দেওয়া হয়। কিন্তু তরকারির ক্ষেত্রে আগে শুকনো লঙ্কা, জিরে, তেজপাতা ইত্যাদি ফোড়ন দেওয়া হয়। প্রয়োজন অনুযায়ী মশলা ব্যবহার করুন। আপনি চাইলে গোটা গরম মশলাও ব্যবহার করতে পারেন রান্নায় ফোড়ন দেওয়ার জন্য।

তবে ফোড়ন দেওয়ার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি। যেমন ফোড়ন দেওয়ার সময় তেল বেশি গরম করা চলবে না। ফোড়নে যদি ঘি ব্যবহার করেন তাহলে সবচেয়ে ভাল হয়। এছাড়া আপনি সাদা তেল বা সর্ষের তেল ব্যবহার করতে পারেন। তবে বেশি তেল ব্যবহার করার প্রয়োজন নেই। দু’চামচ ঘি বা তেলই যথেষ্ট ফোড়ন দেওয়ার জন্য। ফোড়ন দেওয়ার জন্য তেলে হালকা করে মশলাগুলো গরম করে নেবেন। বেশি ভাজলে ফোড়ন পুড়ে যেতে পারে, এতে খাবারের স্বাদ নষ্ট হয়ে যাবে।