Heat Wave: আমপোড়া শরবত কিংবা বেলের পানা নয়, হিট স্ট্রোক এড়াতে দারুণ চমক রয়েছে এই শরবতে

Lemon Chilli: হিট স্ট্রোক এড়াতে দারুণ ভাবে কার্যকরী এই লেবু-লঙ্কার শরবত। সঙ্গে কয়েক কুচি বরফ মিশিয়ে নিতে ভুলবেন না। এতে কিন্তু শরীর থাকবে ঠান্ডা, পাবেন আরামও...

Heat Wave: আমপোড়া শরবত কিংবা বেলের পানা নয়, হিট স্ট্রোক এড়াতে দারুণ চমক রয়েছে এই শরবতে
বাড়িতেই বানিয়ে লেবু-লঙ্কার শরবত
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 3:51 PM

Heat Stroke Kolkata: প্যাচপ্যাচে গরমের হাত থেকে আপাতত মুক্তি নেই দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। অস্বস্তিকর গরমের হাত থেকে আপাতত মুক্তি নেই। বৃষ্টির সম্ভাবনাও ক্ষীণ। সপ্তাহখানেক ধরেই তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গের রাজ্যজুড়ে। বেশ কিছু মৃত্যুও হয়েছে সানস্ট্রোকে।  উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আর এই পরিস্থিতিই বজায় থাকছে আপাতত দু দিন। আর তাই গরমে বেশি পরিমাণে জল খেতেই হবে। জলের সঙ্গে ইলেকট্রল পাউডার বা নুন-চিনি মিশিয়েও কিন্তু খেতে পারেন। দুপুরের দিকে ডাবের জল খেতে পারলেও ভাল। তবে গরমের দিনে অনেক বাড়িতেই বানানো হয় আম পোড়ার শরবত, বেলের পানা, গন্ধরাজ লেবুর ঘোল, তরমুজের শরবত ইত্যাদি। হিট স্ট্রোক থেকে  বাঁচাতে ঘরোয়া এই সব পানীয়ের জুড়ি মেলা ভার। তবে কাঁচা লঙ্কা আর পাতিলেবু দিয়ে বানানো শরবত হিটস্ট্রোক রুখতে কিন্তু দারুণ ভাবে কাজ করে।

বেশ কিছু রেস্তোরাঁতেও গরমের দিনে পরিবেশন করা হয় এই লেবু-লঙ্কার স্পেশ্যাল শরবত। গরমের দিনে নুন-চিনি লেবু দিয়ে শরবত বানিয়ে অনেকেই খান। কিন্তু যাঁদের সুগারের সমস্যা রয়েছে তাঁরা চিনি এড়িয়ে যেতে চান। এক্ষেত্রে এই শরবত কিন্তু বিশেষ কার্যকরী। বর্তমানে বাজারে লেবুর দমে পকেটে ছ্যাঁকা লাগলেও কিন্তু লেবুর উপকারিতা অনেক। লেবুর মধ্যে আছে ভিটামিন সি। যা আমাদের ডিটক্সিফিকেশনে সাহায্য করে। ত্বকের সজীবতা ফিরিয়ে দেয়। এছাড়াও কোনও কালো দাগ-ছোপ থাকলেও কিন্তু তা দূর করতে সাহায্য করে লেবু। গরমে আবহাওয়ার কারণে শরীর থেকে জল শুকিয়ে যায়। শরীর শুকনো হয়ে পড়ে। সেক্ষেত্রেও কিন্তু ভাল কাজ করে লেবু।

কাঁচা লঙ্কার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা আমাদের শরীরের জন্য উপকারী। সেই সঙ্গে কাঁচা লঙ্কার মধ্যে রয়েছে কোলাজেন। যা আমাদের বস কমিয়ে দেয়। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে ভূমিকা রয়েছে কাঁচালঙ্কার। কাঁচা লঙ্কায় থাকে সিলিকন। যা ত্বক ও চুলে রক্ত সঞ্চালন বাড়িয়ে শক্তিশালী ফলিকল গঠনে সাহায্য করে। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতেও কিন্তু সাহায্য করে কাঁচা লঙ্কা। একাধিক ত্বকের সমস্যাও দূর দবে যদি রোজ খান কাঁচালঙ্কা।

কী ভাবে বানাবেন কাঁচালঙ্কা-লেবুর শরবত? 

কাঁচালঙ্কার শরবত মানেই যে ঝাল হবে এমন কিন্তু নয়। স্বাদমতো নুন আর সামান্য চিনি দেবেন। যাঁরা ঝাল খেতে পছন্দ করেন তাঁদের চিনি দেওয়ার প্রয়োজন নেই। কাঁচালঙ্কা থেঁতো করে নিন। এবার গ্লাসে লেবুর রস সামান্য নুন আর থেঁতো করা চাঁচা লঙ্কা মিশিয়ে দিন। কয়েক কুচি বরফ দিন। লেবুর রস চিপে খোসা কিন্তু ফেলে দেবেন না। সেই খোসাও দিয়ে দিন সরবতে। এবার ঠান্ডা অবস্থাতেই এই শরবত খান। এতে যেমন পেট ঠান্ডা থাকবে তেমনই শরীরের জন্যেও কিন্তু ভাল।

রাজ্য সরকারের তরফেও সতর্কবার্তা জারি করা হয়েছে রাজ্যবাসীর তরফে। প্রয়োজন ছাড়া কোনও মতেই বাড়ির বাইরে বেরোবেন না। বয়স্ক এবং শিশুদের বিশষ সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। রোদের থেকে বাড়ি ফিরে সরাসরি ফ্রিজে রাখা ঠান্ডা জল  খাবেন না। গায়ের ঘাম শুকিয়ে নিয়ে তবেই স্নানে যান। নইলে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: Curd With Honey: মধুপর্ক নয়, দইয়ের সঙ্গে স্রেফ মধু মিশিয়ে খান! একডজন রোগ হাওয়া হবে এক সপ্তাহেই