Refreshing Drink Recipe: গরম যেন কিছুতেই কাটছে না! স্বস্তি পেতে ট্র্যাডিশনাল বাটারমিল্কে আনুন মজাদার ট্যুইস্ট

Beetroot Buttermilk Recipe: এই বিটরুট বাটারমিল্কে রয়েছে আলফা-লাইপোইক অ্যাসিড নামে পরিচিত অ্যান্টি-অক্সিডেন্ট। যা ফ্রি র‍্যাডিক্যালকে নির্মূল করতে ও কোষের বয়সকে দীর্ঘায়ু করতে সাহায্য করে।

Refreshing Drink Recipe: গরম যেন কিছুতেই কাটছে না! স্বস্তি পেতে ট্র্যাডিশনাল বাটারমিল্কে আনুন মজাদার ট্যুইস্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 1:07 PM

বর্ষা (Monsoon) প্রায় দোরগোড়ায়। গত ২দিন ধরে ভারী বর্ষণ হলেও গরম কাটছেই না। ফলে সেই আগের মতই ক্লান্তিকর জীবন কাটাচ্ছেন আমজনতা। স্বস্তি পেতে দোকান থেকে ঠান্ডা লস্যি বা কোক জাতীয় পানীয় খেয়ে ক্ষনিকের আরাম পাচ্ছি। গরম (Summer Season) থেকে বাঁচতে শুধু ঠান্ডা পানীয় খেলেই হবে না। স্বাস্থ্যের সঙ্গে আপস করা একেবারেই উচিত নয়। তাই গরমে ডাবের জল, বাটারমিল্ক (Buttermilk Recipe) বা লস্যি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বাড়িতে কীভাবে বাটারমিল্ক বানাতে হয় ,তার রেসিপি আগেই দেওয়া হয়েছে। দিদা-ঠাকুমাদের প্রোবায়োটিক পানীয় বলতে এই বাটারমিল্কই সেরা হিসেবে উল্লেখ করা হয়। গরমকালে স্বাস্থ্যকর ব্যকটেরিয়া যাতে অন্ত্রের দেখভাল করে, তার জন্য প্রোবায়োটিক বাটারমিল্ক খাওয়া কার্যকরী। তবে এবার ছুটির দিনে যদি এই ট্র্যাডিশনাল চাসে ট্যুইস্ট এনে পরিবেশন করা হয়, তাহলে উইকেন্ডটাই জমে যাবে। বাড়িতে পার্টি, ঘরোয়া অনুষ্ঠানের জন্যও বানাতে পারেন সুস্বাদু ও স্বাস্থ্যকর বিটরুট বাটারমিল্ক।

এই বিটরুট বাটারমিল্কে রয়েছে আলফা-লাইপোইক অ্যাসিড নামে পরিচিত অ্যান্টি-অক্সিডেন্ট। যা ফ্রি র‍্যাডিক্যালকে নির্মূল করতে ও কোষের বয়সকে দীর্ঘায়ু করতে সাহায্য করে। ভিটামিন এ, সি, বি৬ ও ফোলেট সমৃদ্ধ এই পানীয় গরমের সময়ে শরীরকে ঠান্ডা ও সুস্থ রাখতে সাহায্য করে। তাহলে আসুন জেনে নিই , মাত্র ২০ মিনিটের মধ্যে বিটরুট বাটারমিল্ক তৈরি করতে কী  কী উপকরণ লাগে, কীভাবে বানাবেন…

উপকরণ

১কাপ দই,  ১/৪ কাপ সিদ্ধ, খোসা ছাড়ানো এবং কাটা বিটরুট, ১ চা চামচ পুদিনা পাতা, আধ কাপ জল, আধ চা চামচ জিরা গুঁড়ো, আধ চা চামচ চাট মসলা ও  লবণ স্বাদমতো

গার্নিশের জন্য লাগবে তাজা পুদিনাপাতা

কীভাবে তৈরী করতে হবে:

একটি ফুড প্রসেসরে সব উপকরণ একসঙ্গে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন। পরিবেশনের সময় পুদিনা পাতা দিয়ে সাজিয়ে দিন।