Sunday Special Recipe: রবিবারের মজলিস জমে উঠুক চা আর মাটন চপে! রইল রেসিপি

Mutton: রোজ রোজ বাইরে থেকে খাবার কিনে খাওয়া মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। তাই আপনি চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মাটন চপ।

Sunday Special Recipe: রবিবারের মজলিস জমে উঠুক চা আর মাটন চপে! রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 1:32 PM

রবিবার মানেই জমিয়ে খাওয়া-দাওয়া। এই দিন দুপুরে পাতে যদি মাটন থাকে তাহলে সন্ধ্যের আড্ডায় একটা তেলভাজা চাই-ই। কিন্তু আপনি চাইলে মাটনকে স্ন্যাকস বানিয়েও খেতে পারেন। যদিও ভোজনরসিক বাঙালি এই বিষয়ে একদম পিছিয়ে নেই। তাই তো মাটন চপের জনপ্রিয়তা এত বেশি। কিন্তু মাটন চপ খেতে ইচ্ছা গেলেই বেশির ভাগ সময় বাইরে থেকে কিনে খেতে হয়। কিন্তু রোজ রোজ বাইরে থেকে খাবার কিনে খাওয়া মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। তাই আপনি চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মাটন চপ। ভাবছেন খুব কঠিন এই রেসিপি? একদমই নয়। আপনার জন্য রইল মাটন চপ তৈরির সহজ রেসিপি। এই পদ্ধতিতে আপনি বাড়িতে সহজেই তৈরি করে নিতে পারেন মাটন চপ।

মাটন চপ তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ: 

২৫০ গ্রাম মাটন, ১/২ চা চামচ পেঁয়াজ কুচি, ১টি ডিম, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ৭-৮ টি কিশমিশ, সামান্য কাঁচা লঙ্কা কুচি, পরিমাণ মতো গোলমরিচ গুঁড়ো, সামান্য বিস্কুটের গুঁড়ো, পরিমাণ মতো নুন ও চিনি, পরিমাণ মতো তেল।

মাটন চপ তৈরি করার পদ্ধতি: 

মাটন কেনার সময় শুধু মাংস দেখে কিনবেন। মাংসের কিমা করে নিলে সবচেয়ে ভাল হয়। প্রথমে মাংসের কিমা সেদ্ধ করে রাখুন। তারপর ওই কিমায় পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, গোলমরিচের গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, কিশমিশ, নুন ও চিনি দিয়ে দিন। উপাদানগুলো কিমার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার কড়াইতে সামান্য তেল দিন। প্রয়োজনে ঘিও ব্যবহার করতে পারেন। এবার এতে কিমাটা ভাল করে ভেজে নিন। ব্যস পুরি তৈরি হয়ে গেল।

এবার কয়েকটা আলু সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ করে সেটা চটকে মেখে নিন। এবার তাতে আদার রস, পেঁয়াজের রস, সামান্য চিনি, নুন, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এবার মিশ্রণটিকে হাতে নিয়ে ছোট ছোট বলের আকার করে দিন। এবার একটি পাত্রে একটি ডিম ফেটিয়ে নিন। আরেকটা পাত্রে বিস্কুট গুঁড়ো রাখুন। এবার এক-একটা আলুর বলে গর্ত করে তাতে মাটন কিমার পুর ভোরে নিন। এভাবে বেশ কয়েকটি চপ তৈরি করে নিন। এবার ওই চপগুলো ডিমের ব্যাটারে ডুবিয়ে নিন। ডিমের ব্যাটারে ডুবিয়ে আবার ওই চপগুলো বিস্কুটের গুঁড়ো মাখিয়ে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করুন। ওই ডুবো তেলে চপগুলো এবার ভেজে নিন। বাদাম বর্ণ না হওয়া অবধি ভাল করে চপগুলো ভেজে নিন।