চা তৈরির পদ্ধতিতে ভুল; রইল ৩টি সঠিক পদ্ধতি

রকমারি চা পাতায় ভরেছে কালেকশন। কিন্তু পদ্ধতিতেই ভুল। সঠিক নিয়মে চা তৈরি করতে না পারলে সব আয়োজনই মাটি।

চা তৈরির পদ্ধতিতে ভুল; রইল ৩টি সঠিক পদ্ধতি
প্রতীকী ছবি

চা পানে খামতি নেই আমাদের। চা তৈরির বাসন থেকে কাপ-মগ, সবটাই পরিপাটি। রকমারি চা পাতায় ভরেছে কালেকশন। কিন্তু পদ্ধতিতেই ভুল। সঠিক নিয়মে চা তৈরি করতে না পারলে সব আয়োজনই মাটি। বেশ কিছু রেসিপি রইল। আগে চটপট চা বানানো শিখে নিন –

১. মশলা চা – গ্যাস বা ইনডাকশন ওভেন নিন। একটি পাত্রে জল নিন। চা পাতার গুঁড়ো দিন তাতে। কড়া চা করতে চাইলে বেশি মাত্রায় গুঁড়ো দিন। চিনি দিন। বাড়িতে লেমনগ্রাস থাকলে সেটা যোগ করতে পারেন। তারপর যোগ করুন গ্রেট করা আদা। একেবারে শেষে দিন দুধ। আপনার মশলা চা তৈরি।

২. লাল চা – চায়ে ডাস্ট দেবেন না। নিন চায়ের পাতা। দার্জিলিং চা হলে সবচেয়ে ভাল। একটি পাত্রে জল নিয়ে গ্যাসে চাপান। চিনি যোগ করতে পারেন। চা ফুটে যাওয়ার ঠিক আগের মুহূর্তে গ্যাস নিভিয়ে দিন। মনে রাখবেন, ফোটালেই চা পাতার আসল নির্জাস হারাবে। এবার যোগ করুন চা পাতা। লাল দার্জিলিং চায়ের স্বাদ পেতে তৎক্ষণাৎ ঢাকনা চাপা দিয়ে অপেক্ষা করুন মিনিট ৫-১০ মিনিট।

৩. কাশ্মীরের খাওয়া – কাশ্মীরের ঐতিহ্যবাহী পানীয়। সঙ্গে থাকে একাধিক মশলা। গ্রিন চা দিয়ে তৈরি হয়। মেশানো হয় এলাচ, দারচিনি। পরিবেশনের সময় উপরে ছড়িয়ে দেওয়া হয় কেশর ও কাঠবাদাম। প্রথমে গ্রিন-টি তৈরি করতে হয়। তারপর দিতে হয় এলাচ ও দারচিনি। সার্ভ করার আগে উপরে ছড়িয়ে দিতে হয় কেশর ও কাঠ বাদামের গুঁড়ো।

আরও পড়ুনKorean Food: দেশে হু হু করে বাড়ছে কোরিয়ান ফুডের ট্রেন্ড!

Click on your DTH Provider to Add TV9 Bangla