কোকোনাট রাইস: গরমকালের হেলদি ডায়েটে থাকুক এই পদ

গরম গরম পরিবেশন করুন কোকোনাট রাইস বা নারকেল ভাত। যেকোনও টক-ঝাল-মিষ্টি আচারের সঙ্গে এই ভাত খেতে দারুণ লাগবে।

কোকোনাট রাইস: গরমকালের হেলদি ডায়েটে থাকুক এই পদ
কোকোনাট রাইস বা নারকেল ভাত।
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 9:14 PM

বৈশাখ মাস আসার আগে থেকেই ট্রেলর দিয়ে আবহাওয়া বুঝিয়ে দিয়েছিল এবছর কাঠফাটা গরমে চাঁদি ফাটার জোগাড় হবে সাধারণ মানুষের। তীব্র গরম, করোনা দ্বিতীয় ঢেউয়ের দাপট— সব মিলিয়ে একদম নাজেহাল অবস্থা। এমন কঠিন এবং জটিল পরিস্থিতিতে স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করা অত্যন্ত প্রয়োজন। এদিকে বাড়ির বাচ্চারা গৃহবন্দি হওয়ায় এমনিতেই বিরক্ত হয়ে রয়েছে। মেজাজ সপ্তমে বড়দেরও। রোজ পাতে একঘেয়ে খাবার দেখে সকলের অবস্থা আরও করুণ।

তাই লাঞ্চ কিংবা ডিনারে মুখরোচক খাবার হিসেবে আপনি বানিয়ে ফেলতে পারেন কোকোনাট রাইস বা নারকেল ভাত। আট থেকে আশি, সকলেরই কিন্তু এই পদ মুখ রুচবে। বেশ একটু নতুনত্বও আসবে মেনুতে।

কী কী লাগবে কোকোনাট রাইস তৈরি করতে?

বাদাম, কালো সরষে (ফোড়ণ হিসেবে), গোটা জিরে, কাঁচালঙ্কা, শুকনো লঙ্কা, কারিপাতা, স্বাদমতো নুন-চিনি, নারকেল কোড়া এবং বাসমতী চালের ভাত। যদিও সাধারণ চাল বা গোবিন্দভোগ চাল দিয়েও এই ভাত বানানো যায়। তবে দেরাদুন রাইস বা বাসমতী চাল দিয়ে তৈরি করলে ভাত অনেকক্ষণ ঝরঝরে থাকবে। যেহেতু নারকেল কোড়া দেবেন, তার মধ্যে সামান্য হলেও মিষ্টির স্বাদ থাকে, তাই চাইলে আপনি চিনি নাও দিতে পারেন। এছাড়াও এই রান্নায় ব্যবহার করতে পারেন কাজুবাদাম এবং কিশমিশ। চাইলে সামান্য মুগডাল ভাজাও দিতে পারেন। কিংবা দিতে পারেন ছোলার ডাল।

কীভাবে তৈরি করবেন নারকেল ভাত?

সাদা তেলে পুরো রান্নাটা করবেন। প্রথমে কড়াইতে তেল দিয়ে বাদামগুলো হাল্কা আঁচে ভেজে নিন। এবার তার মধ্যে সরষে আর জিরে ফোড়ণ দিন। তারপর সুগন্ধে জন্য দু-তিনটে তেজপাতা কিংবা কারিপাতা দিতে পারেন। এরপর ফোড়ণের মধ্যে দিন আগের থেকে ভেজে রাখা (শুকনো খোলায়) মুগডাল। এক্ষেত্রে ভেজানো মুগডাল বা ছোলার ডালও দিতে পারে। তবে সামান্য সেদ্ধ করে নেওয়া বা শুকনো খোলায় ভেজে নেওয়াই ভাল।

আরও পড়ুন- ইমিউনিটি বুস্টার: রোজ সকালে খান মধু আর দারচিনির গুঁড়ো মেশানো চা, সুদৃঢ় হবে রোগ প্রতিরোধ ক্ষমতা

খানিকক্ষণ ডাল নড়াচড়া করে গোতা কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা এবং স্বাদমতো নুন এবং চিনি (নাও দিতে পারেন) দিন। খানিকক্ষণ স্যতে করার পর এবার বাসমতী চালের তৈরি ভাত দিয়ে দিন। সমস্ত মশলা চালের সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে তার মধ্যে দিয়ে দিন নারকেল কোড়া। আপনি চাইলে আগে খানিকটা নারকেল কোড়া দিয়ে তারপর ভাত মেশাতে পারেন। তারপর বাকি নারকেল কোড়া দেবেন। এবার ভাল করে ভাতের মধ্যে সমস্ত মশলা মিশিয়ে দিন। নামানোর কিছুক্ষণ আগে কাজুবাদাম আর কিশমিশ দিয়ে ভাতটা আরও একবার ভাল করে মিশিয়ে নিন।

তারপর গরম গরম পরিবেশন করুন কোকোনাট রাইস বা নারকেল ভাত। যেকোনও টক-ঝাল-মিষ্টি আচারের সঙ্গে এই ভাত খেতে দারুণ লাগবে।