২০২১ সালে থাইল্যান্ড যাওয়ার পরিকল্পনা করছেন? রইল নতুন ট্যুরিস্ট গাইডলাইন

ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনাভাইরাস। এই অবস্থায় থাইল্যান্ড বেড়াতে গেলে কী কী সতর্কতা নিতে হবে, কবে থেকে আন্তর্জাতিক পর্যটকদের প্রবেশের অনুমতি দিচ্ছে থাইল্যান্ডের প্রশাসন--- এইসব তথ্যই দেওয়ার চেষ্টা করলাম আমরা।

২০২১ সালে থাইল্যান্ড যাওয়ার পরিকল্পনা করছেন? রইল নতুন ট্যুরিস্ট গাইডলাইন
আন্তর্জাতিক পর্যটকদের জন্য আংশিক ভাবে থাইল্যান্ডের দরজা খোলা হচ্ছে জুলাই মাস থেকে।

আর ক’দিন পরই শেষ হবে চৈত্র মাস। তারপর বৈশাখে শুরু হবে বিয়ের মরশুমে। ইতিমধ্যেই হয়তো অনেক কাপল পরিকল্পনা করে ফেলেছেন যে হানিমুনে থাইল্যান্ডে যাবেন। তাই সেইসব হবু দম্পতিদের জন্য রইল বেশ কিছু খুঁটিনাটি তথ্য। এমনিতেই ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনাভাইরাস। এই অবস্থায় থাইল্যান্ড বেড়াতে গেলে কী কী সতর্কতা নিতে হবে, কবে থেকে আন্তর্জাতিক পর্যটকদের প্রবেশের অনুমতি দিচ্ছে থাইল্যান্ডের প্রশাসন— এইসব তথ্যই দেওয়ার চেষ্টা করলাম আমরা।

আন্তর্জাতিক পর্যটকদের জন্য আংশিক ভাবে থাইল্যান্ডের দরজা খোলা হচ্ছে জুলাই মাস থেকে। করোনার দাপটে এমনিতেই গৃহবন্দি হয়ে পড়েছিলেন ভ্রমণ পিপাসুরা। তাই এই খবর পাওয়া মাত্র অনেকেই থাইল্যান্ড যাওয়ার পরিকল্পনা করে ফেলেছেন নিশ্চিত। সেই সঙ্গে বিয়ের মরশুমও রয়েছে। ফলে হানিমুন ডেস্টিনেশন হিসেবেও অনেক নবদম্পতিই বেছে নেবেন থাইল্যান্ডকে। তাই সে দেশের সরকার জানিয়েছে, আন্তর্জাতিক পর্যটকদের জন্য নিয়মে যথেষ্ট শিথিলতা রাখা হয়েছে। অর্থাৎ যতটা কম কড়াকড়ি সম্ভব সেটাই করা হচ্ছে। কিন্তু তাই বলে সুরক্ষায় একটুও ফাঁকি দিচ্ছে না থাইল্যান্ড প্রশাসন।

তবে কেবলমাত্র যাঁরা ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়ে ফেলেছেন বা যাওয়ার আগে ভ্যাকসিন নিয়ে ফেলবেন, তাঁরাই প্রবেশ করতে পারবেন থাইল্যান্ডে। কিন্তু যাঁদের ভ্যাকসিন নেওয়া হয়নি কিংবা হবে না (যেহেতু বিভিন্ন দেশের ভিন্ন সরকারি নিয়মাবলী রয়েছে) তাঁদের ক্ষেত্রে কী হবে? সূত্রের খবর, যাঁরা ভ্যাকসিন না নিয়ে থাইল্যান্ডে যাবেন, তাঁদের ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। পয়লা এপ্রিল রিপোর্ট অনুসারে এমনটাই জানা গিয়েছে। ১৪ দিনের পরিবর্তে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে ভ্যাকসিন না নেওয়া পর্যটকদের। আর যাঁদের ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে, তাঁরা সরাসরি নিজেদের গন্তব্যে যেতে পারবেন।

Click on your DTH Provider to Add TV9 Bangla