আমের ডেসার্টে নতুনত্বের ছোঁয়া! গরমের জন্য পারফেক্ট রেসিপিগুলি দেখে নিন একঝলকে…

গরমে আমের তৈরির নানা কাবারে নতুনত্ব বা ফিউশনের ছোঁয়া আনতে এই রেসিপিগুলি ফলো করতে পারেন। বাড়িতে গেস্ট এলে বা ঘরোয়া অনুষ্ঠানেও আমের মিষ্টি পদগুলি পরিবেশন করতে পারেন নির্দ্বিধায়।

  • TV9 Bangla
  • Published On - 15:50 PM, 9 Apr 2021
আমের ডেসার্টে নতুনত্বের ছোঁয়া! গরমের জন্য পারফেক্ট রেসিপিগুলি দেখে নিন একঝলকে...
ছবিটি প্রতীকী

আম খেতে কে না ভালবাসে? গরমের মরসুমে শরীর ঠান্ডা রাখতে আমের বিকল্প নেই। শুধুমাত্র আম দিয়েই কত ধরণের রেসিপি বানানো যায় তার কোনও ইয়োত্তা নেই। মিষ্টি আম দিয়ে মিঠাই, আইসক্রিম, ক্ষীর বানানো ছাড়াও আরও কত নতুন ধরনের ফিউশন রেসিপি তৈরি করা যায়, তার কিছু ঝলক এখানে দেওয়া হল। বাড়িতে গেস্ট এলে কিংবা বন্ধুদের পার্টিতে আমের এই পদগুলি বানিয়ে তাক লাগাতে পারেন অনায়াসেই।

ম্যাঙ্গো কাস্টার্ড

তৈরি করতে সময় লাগে মাত্র ৩০ মিনিট। যদি হাতের কাছে বিশেষ কিছু না থাকে তাহলে কেবলমাত্র দুধ, ক্রিম, কাস্টার্ড পাউডার আর আম দিয়েই তৈরি করে নিতে পারবেন ম্যাঙ্গো কাস্টার্ড। চটজলদি রেসিপির খোঁজ থাকলে ট্রাই করতে পারেন। এই ডেসার্টে একটু মিষ্টির স্বাদ আনতে চিনি বা গুড় যে কোনও একটি ব্যবহার করতে পারেন।

ম্যাঙ্গো পপসিকল

ম্যাঙ্গো ললিজ় বা পপসিকল। গরমে গলা ভেজাতে এই রেসিপির কোনও তুলনা হয় না। পাকা মিষ্টি আম, দুধ আর মধু। তিনটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন কালারফুল পপসিকল। চিনি না দিলেও চলবে। জাস্ট মিক্সড করুন আর মোল্ডে দিয়ে ফ্রিজে ঠান্ডা করতে দিন।

ম্যাঙ্গো শ্রীখণ্ড

ভারতীয়রা দুধ দিয়ে নানারকম ডেসার্ট বানান। ক্ষীর, পায়েস তো আছেই, তাতে আবার অন্য স্বাদ আনতে চকোলেট, আম, স্ট্রবেরিও যোগ করেন। ম্যাঙ্গো শ্রীকণ্ড বানাতে লাগবে দউ, পাকা মিষ্টি আম আর ড্রাই ফ্রুটস। বাড়তি গুড় দিলে ক্ষতি নেই। সবটা এসঙ্গে মিক্সড করুন। থকথকে ক্রিমের মতো অপূর্ব স্বাদের এই ডেসার্ট খেলে মুখে লেগে থাকবেই।

ম্যাঙ্গো মালাই লাড্ডু

পনির লাড্ডু যেমন মাখনের মতো খেতে হয়, তেমন ম্যাঙ্গো মালাই লাড্ডুও তেমনি খেতে লাগে। শুধু মুখভরতি করে আম খাচ্ছেন মনে হবে। অফবিট ডেসার্টের জন্য এই রেসিপি ট্রাই করতে পারেন। যেভাবে লাড্ডু বানানো হয়, সেইমতো করেই বানান, তাতে বাড়তি যোগ করুন আমের শাঁস। লাড্ডু বানাচ্ছেন আর ড্রাই ফ্রুটস না দিলে চলে। আমন্ড, পেস্তা কুচি ছড়িয়ে বানিয়ে ফেলুন ম্যাঙ্গো মালাই লাড্ডু।

ম্যাঙ্গো চিজ়কেক

চিজ়কেক খেতে কে না পছন্দ করে? নো-বেক ম্যাঙ্গো চিজ়কেক বানাতে লাগবে পাকা আম, চিনি, ক্রিমচিজ়, বাটার আর ক্রাশড ক্রেকার। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ম্যাঙ্গো চিজ়কেক।

ম্যাঙ্গো টার্ট

আম নিয়ে একটু নতুন রকমে ডেসার্ট বানাতে চান? টক- মিষ্টি আমের নতুনত্বের ছোঁয়া আনতে ম্যাঙ্গো টার্ট বানাতে পারেন। সুস্বাদু ও চটজলদি ডেসার্টের জন্য একদম পারফেক্ট।