করোনা রুখতে ঘনঘন স্যানিটাইজার-সাবানের ব্যবহার, রুক্ষ-শুষ্ক হাতের চামড়ার যত্ন নেবেন কীভাবে?

হাত ধোয়ার জন্য লিকুইড সোপ বা একটু ক্রিম বেসড সাবান ব্যবহার করতে পারে। এর ফলে ত্বকের ততটা ক্ষতি হবে না, যতটা সাধারণ সাবানে হয়ে থাকে।

করোনা রুখতে ঘনঘন স্যানিটাইজার-সাবানের ব্যবহার, রুক্ষ-শুষ্ক হাতের চামড়ার যত্ন নেবেন কীভাবে?
বাড়িতে থাকলে হাতে ময়শ্চারাইজার বা ক্রিম লাগিয়ে রাখুন।
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 3:24 PM

করোনার আবহে স্যানিটাইজার আমাদের সবসময়ের সঙ্গী। চিকিৎসকরা বলেছেন রাস্তাঘাটে যেহেতু সাবান দিয়ে হাত ধোয়ার সুযোগ সবসময় পাওয়া যায় না, তাই করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে স্যানটাইজার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজন। সেই সঙ্গে বাইরে থেকে বাড়ি ফিরে ভাল করে সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শও দিয়েছেন ডাক্তাররা।

এদিকে ঘনঘন স্যানিটাইজার ব্যবহার আর বারবার সাবান দিয়ে হার ধোয়ার জেরে কার্যত বারোটা বেজে গিয়েছে হাতের চামড়ার। রুক্ষ-শুষ্ক হয়ে গিয়েছে হাতের তালু এবং উপরের অংশ। কীভাবে ত্বককে আগের জায়গায় ফেরাবেন, সেই প্রসঙ্গেই কিছু টিপস দেওয়ার চেষ্টা করলাম আমরা।

১। রাস্তাঘাটে বেরোলে যদি সম্ভব হয় তাহলে গ্লাভস পরে থাকুন। সেক্ষেত্রে কিছুটা হলেও কম স্যানিটাইজার ব্যবহার করতে হবে আপনাকে। সরাসরি হাতের মধ্যে স্যানিটাইজার কম লাগবে।

২। হাত ধোয়ার জন্য লিকুইড সোপ বা একটু ক্রিম বেসড সাবান ব্যবহার করতে পারে। এর ফলে ত্বকের ততটা ক্ষতি হবে না, যতটা সাধারণ সাবানে হয়ে থাকে।

৩। বাড়িতে থাকলে হাতে ময়শ্চারাইজার বা ক্রিম লাগিয়ে রাখুন। যদি দেখেন ত্বক বেশি শুষ্ক-রুক্ষ লাগছে, তাহলে পেট্রোলিয়াম জেল অর্থাৎ ভেসলিন জাতীয় ক্রিম লাগাতে পারেন। এছাড়াও কোনও পুরু ক্রিম বা ময়শ্চারাইজার লাগিয়ে রাতে ঘুমোতে যান।

আরও পড়ুন- নাকের চারপাশের তেলতেলে ভাব দূর করতে এই গরমে কীভাবে যত্ন নেবেন আপনার ত্বকের?

৪। ক্রিম ছাড়াও আমন্ড বা অলিভ অয়েল কিংবা সাধারণ নারকেল তেলও এক্ষেত্রে কাজ দেবে। ফলে এই তিন ধরণের তেলও মাখতে পারেন হাতে। তবে সামান্য পরিমাণেই লাগাবেন। নাহলে হাতের গন্ধ অসুবিধা হতে পারে। আশপাশের জিনিসে এবং খাবারে এই গন্ধ ছড়িয়ে যেতে পারে।