নাকের চারপাশের তেলতেলে ভাব দূর করতে এই গরমে কীভাবে যত্ন নেবেন আপনার ত্বকের?

নিয়মিত একটু চর্চা করতে হবে। নিজের যত্ন নেওয়ার জন্য দিনের একটা নির্দিষ্ট সময় নিজেকে দিতে হবে। নিয়মমাফিক কয়েকটি পদ্ধতি মেনে চললেই হবে মুশকিল আসান।

নাকের চারপাশের তেলতেলে ভাব দূর করতে এই গরমে কীভাবে যত্ন নেবেন আপনার ত্বকের?
জেনে নিন সহজ কয়েকটি টিপস।
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 12:24 PM

যাঁদের স্কিন অয়েলি অর্থাৎ তেলতেলে ধরণের গরমকালে তাঁদের হাজার রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে তেলতেলে হয়ে যায় টি-জোন অর্থাৎ নাকের চারপাশের অংশ। এদিকে এখন করোনার কারণে মাস্ক আমাদের নিত্যসঙ্গী। বাড়ির বাইরে বেরোলে মাস্ক পরা আবশ্যক। কিন্তু অনেকক্ষণ মাস্ক পরে থাকলে, নাকের চারপাশের অংশ ভীষণভাবে ঘেমে যায়। এর ফলে আরও তৈলাক্ত হয়ে যায় টি-জোন।

তবে এই সমস্যা থেকে মুক্তির উপায় মিলবে ঘরে বসেই। শুধু নিয়মিত একটু চর্চা করতে হবে। নিজের যত্ন নেওয়ার জন্য দিনের একটা নির্দিষ্ট সময় নিজেকে দিতে হবে। নিয়মমাফিক কয়েকটি পদ্ধতি মেনে চললেই হবে মুশকিল আসান।

১। লেবু- নাকের চারপাশের অংশে স্নানের আগে খানিকক্ষণ লেবুর রস লাগিয়ে রাখুন। পাতিলেবু কেটে রস করে তুলোয় ভিজিয়ে লাগাতে পারে। অথবা ছোট করে কাটা লেবুর টুকরো বেশ খানিকক্ষণ নাকের চারপাশে তেলতেল স্কিনে ঘষে নিন। ৫ থেকে ১০ মিনিট রেখে পরিষ্কার ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। গোটা গরমকালটাই এমনটা করতে পারলে ভাল। তাহলে টি-জোন আর অয়েলি থাকবে না।

২। মধু- ত্বকের পরিচর্যায় নানা ভাবে মধু কাজে লাগে। নাকের চারপাশের অতিরিক্ত তেল তুলতেও কাজে লাগে মধু। স্নানের আগে সামান্য মধ্য নিয়ে নাকের চারপাশে লাগিয়ে রাখতে পারে। প্রয়োজনে এর মধ্যে মিশিয়ে নিতে পারেন সামান্য লেবুর রস। মিনিট দশেক ওই প্রলেপ নাকের চারপাশে লাগিয়ে রাখার পর মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- কাজল স্মাজ হয়ে আপনার চোখের সৌন্দর্য কি নষ্ট করে দিচ্ছে? জেনে নিন কিছু সহজ টিপস

৩। টক দই- ট্যান তুলতে যেমন টক দই কাজে লাগে তেমনই অয়েলি স্কিন, ব্ল্যাকহেডস, পিগমেন্টেশনেও কাজ দেয় টক দই। নাকের উপরে এবং চারপাশে সামান্য টকদই লাগিয়ে রাখুন। ৫ থেকে ১০ মিনিট রেখে মুখ ধুয়ে নিন। অন্তত এক সপ্তাহ রোজ এটা করুন। দেখবেন উপকার পাবেন।

৪। ভিনিগার- টি জোনের অতিরিক্ত তেল ত্বক থেকে শুষে নিতে সাহায্য করে ভিনিগার। তাই স্নানের আগে দু’ফোঁটা ভিনিগার নিয়ে নাকের চারপাশের অংশে লাগিয়ে রাখুন। ১০ মিনিট রেখে পরিষ্কার ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। কয়েকদিন পরপর এটা অভ্যাস করলে ফল পাবেন হাতেনাতে।