Darjeeling: বছরের মাঝে পকেটে টান? মাত্র ৬,০০০ টাকা সঙ্গে নিয়ে ঘুরে আসুন উত্তরের ‘অফবিট’ থেকে

Offbeat Destination: একঘেঁয়েমি কাটিয়ে দু'দিনের জন্য ঘুরে আসতে পারেন দার্জিলিংয়ের আশেপাশে লুকিয়ে থাকা এই অফবিট জায়গাগুলি থেকে।

Darjeeling: বছরের মাঝে পকেটে টান? মাত্র ৬,০০০ টাকা সঙ্গে নিয়ে ঘুরে আসুন উত্তরের 'অফবিট' থেকে
ধোত্রে...Image Credit source: lenshorizon
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 2:47 PM

জুন মাস শুরু হয়ে গেলেও দেখা নেই বর্ষার। এই ভ্যাপসা গরমে যেন বিরক্তিকর হয়ে উঠেছে দৈনন্দিন জীবনযাত্রা। তাই একঘেঁয়েমি কাটিয়ে দু’দিনের জন্য ঘুরে আসতে পারেন দার্জিলিংয়ের আশেপাশে লুকিয়ে থাকা এই অফবিট জায়গাগুলি থেকে। বছরের মাঝে পকেটের অবস্থা ভাল না হলেও, কম খরচেই আপনি ঘুরে নিতে পারবেন এই জায়গাগুলি। এখান থাকার জন্য সস্তায় পেয়ে যাবেন হোমস্টে। পাহাড়ের মাঝে দুটো রাত কাটিয়ে আসুন, দেখবেন ফিরে পেয়েছেন কাজ করার এনার্জি।

ধোত্রে- আমাদের রাজ্যের মধ্যে এমন একটি জায়গা লুকিয়ে রয়েছে তা ধোত্রে না গেলে বুঝতেই পারবেন না। সান্দাকফু ট্রেক করার স্বপ্ন যদি পূরণ না হয়ে থাকে তাহলে মানেভঞ্জন থেকে ঘুরে আসতে পারে ধোত্রে। মানেভঞ্জন থেকে এই জায়গার দূরত্ব মাত্র ৯০ কিলোমিটার। এখান থেকে ধরা দেবে কাঞ্চনজঙ্ঘার দৃশ্যও। এখানে থাকার জন্য হোমস্টে রয়েছে। ভাড়া মোটামুটি ১২০০ টাকা থেকে শুরু।

চটকপুর- দার্জিলিং থেকে চটকপুরের দূরত্ব মাত্র ২৬ কিলোমিটার। শহরের কোলাহল থেকে দূরে, পাহাড় ঘেরা ছোট্ট এই গ্রাম। যদি প্রকৃতির খুব কাছে হারিয়ে যেতে চান, তবে একবার ঘুরে আসতেই পারেন। এখানকার ওয়াচ টাওয়ার থেকে সান্দাকফুও আপনি দেখতে পারবেন। থাকার জন্য রয়েছে একাধিক হোমস্টে। ব্যস্ত জীবন থেকে ছুটি নিয়ে কয়েক দিনের জন্য ঘুরে আসতে পারেন এখান থেকে।

তাকদা- নিউ জলপাইগুড়ি থেকে তাকদার দূরত্ব ৭৫ কিমি। তাকদা বেড়াতে যাওয়ার মজা হল এখান থেকে ১২-১৪ কিলোমিটারের মধ্যে আপনি লামাহাট্টা, পেশক, মংপু , ছোট মাংগাওয়া সহজেই ঘুরে নিতে পারবেন। তাছাড়া এখানে রয়েছে সবুজে ঘেরা রংলিয়ট চা বাগান। তাকদায় ছোট-বড় অনেক হোমস্টে পেয়ে যাবেন, যার খরচ ১০০০/- টাকা থেকে শুরু। এখানে থাকার জন্য হেরিটেজ বাংলোও রয়েছে। বন্ধুরা মিলে গেলে একটা রুম নিয়ে নিন মাত্র ৩০০০/- টাকায়।

জোড়াপোখরি- দার্জিলিং জেলার লেপচাজগতের কাছেই লুকিয়ে রয়েছে আরেকটি অফবিট জায়গা জোড়াপোখরি। শৈলশহর থেকে মাত্র ২৩ কিলোমিটার দূরে অবস্থিত এই পাহাড়ি গ্রামটি। ‘জোড়’ কথার অর্থ দুই আর পোখরি মানে হ্রদ। এখানে জোড়া সরোবর রয়েছে বলেই জায়গার নাম জোড়পোখরি। এখানেও থাকার জায়গা আপনি বাজেটের মধ্যে পেয়ে যাবেন। ঘুম ও দার্জিলিং হয়ে আপনি পৌঁছে যেতে পারেন এখানে। ইচ্ছা হলে, এখান থেকে ঘুর নিতে পারেন নেপাল বর্ডার ও পশুপতিনাথ মন্দির।

রামধূরা- কালিম্পং থেকে ১৫ কিমি দূরে ঘন সবুজে ঘেরা এক পাহাড়ি গ্রাম হল রামধূরা। শহুরে জীবন থেকে দূরে সরে এসে নিরিবিলিতে কিছুটা সময় কাটানোর আদর্শ ডেস্টিনেশন রামধূরা। নিউ জলপাইগুড়ি থেকে রামধূরার দূরত্ব মাত্র ৮৬ কিলোমিটার, গাড়িতে সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা মতো। এখানেও থাকার জন্য হোমস্টে রয়েছে। থাকা ও খাওয়ার খরচ জনপ্রতি ১৫০০/- টাকা।