Arunachal Pradesh:পর্যটন উন্নয়নে জোয়ার আনতে সাধারণের জন্য খুলে গেল এই রাজ্যের দরজাও!

ফের পর্যটন শিল্পে জোয়ার আনতে রাজ্য সরকার রাজ্য ও ভিনরাজ্যের পর্যটকদের সুরক্ষিত এলাকা পারমিট ও অন্তর্বর্তী লাইন পারমিটের উপর স্থগিতাদেশ প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

Arunachal Pradesh:পর্যটন উন্নয়নে জোয়ার আনতে সাধারণের জন্য খুলে গেল এই রাজ্যের দরজাও!
অরুণাচল প্রদেশ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 7:20 AM

উত্‍সবের মরসুমে সব পর্যটন কেন্দ্রগুলিই ধীরে ধীরে পর্যটকদের জন্য খুলে দেওয়ার হিড়িক পড়েছে। এবার সেই তালিকায় যোগ হল অরুণাচল প্রদেশও। করোনাভাইরাসের আতঙ্ককে সঙ্গী করেই ফের পর্যটন শিল্পে আলোর দিশা ফেরাতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সম্প্রতি জানা গিয়েছে, রাজ্যের সাধারণ মানুষদের জন্য ফের অরুণাচল প্রদেশের বিভিন্ন এলাকাগুলি পর্যটন উন্নয়নের জন্য খুলে দেওয়া হয়েছে। রিপোর্ট অনুসারে, যে সমস্ত ভ্রমণকারীরা টিকার ২টি ডোজ়ই গ্রহণ করেছেন, তাঁরাই একমাত্র রাজ্যে প্রবেশের অনুমতি পাবেন।

এছাড়া, পর্যটন শিল্প নিয়ে রাজ্য সরকার একটি নির্দেশিকাও পাস করেছে, যেখানে বলা হয়েছে, অন্তর্বর্তী লাইন পারমিট বা সংরক্ষিত এরিয়া পারমিট অথবা সীমাবদ্ধ এলাকা পারমিটের বিদ্যমান নিয়মগুলি অবিলম্বে কার্যকর করা হবে।

অন্তর্বর্তী লাইন পারমিট হল একটি সরকারি ট্রাভেল ডকুমেন্ট, যা ভারতীয় নাগরিকদের জন্য এই নিয়ম জারি করা হয়। এই পারমিটের সাহায্য ভারতীয় পর্যটকরা নাগাল্যান্ড, অরুমাচল প্রদেশ ও মিজোরামের সংরক্ষিত, সীমিত এলাকাগুলি পরিদর্শন করতে পারেন।

প্রসঙ্গত,সংরক্ষিত এলাকায় বিদেশি পর্যটকদের জন্য আলাদা নিয়ম। অরুণাচল প্রদেশের- সহ ভারতের বেশ কিছু নির্দিষ্ট এলাকা পরিদর্শন করার জন্য একটি সুরক্ষিত এলাকা পারমিটে পেতে হয়। এই পারমিট বা অনুমতিপত্রের ফলে লাভবান হবেন হোটেল ব্যবসায়ী, ট্যুর অপারেটর, হোমস্টে, ক্যাব অপারেটর ও পর্যটন সংশ্লিষ্ট সমস্ত স্টেকহোল্ডাররা। কারণ, এই পারমিট স্থগিতের কারণে পর্যটন শিল্পে জড়িতরা ব্যাপক অর্থনেতিক সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

ফের পর্যটন শিল্পে জোয়ার আনতে রাজ্য সরকার রাজ্য ও ভিনরাজ্যের পর্যটকদের সুরক্ষিত এলাকা পারমিট ও অন্তর্বর্তী লাইন পারমিটের উপর স্থগিতাদেশ প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ওই সব এলাকায় কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে। এছাড়া কোভিডের বিধি-নিয়মগুলি যাতে পর্যটকরা মেনে চলেন, তার একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়ুন: Sikkim: প্যাকেজড মিনারেল ওয়াটারের উপর নিষেধাজ্ঞা জারি এই রাজ্যে!