IRCTC Luxury Train: এবার দিল্লি থেকে উত্তরপূর্বের পাঁচটি রাজ্য ঘুরবে আইআরসিটিসির এই বিলাসবহুল ট্রেন…

প্যান্ডেমিক কাটিয়ে উঠে এখন সবার মধ্যেই ঘুরতে যাওয়ার একটা নতুন উদ্যোগ দেখা যাচ্ছে। এই অবস্থায় আইআরসিটিসির এই পদক্ষেপ জনসাধারনের ওপর কী বা কেমন প্রভাব ফেলবে সেটা সময়ই বলে দেবে।

IRCTC Luxury Train: এবার দিল্লি থেকে উত্তরপূর্বের পাঁচটি রাজ্য ঘুরবে আইআরসিটিসির এই বিলাসবহুল ট্রেন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 7:48 AM

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) দিল্লি থেকে ভারতের উত্তর -পূর্বে যাওয়ার জন্য তাদের প্রথম বিলাসবহুল ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে যে ট্রেনটি আগামী মাসের প্রথম দিকে চালু হবে। ট্রেনটি দিল্লি থেকে যাত্রীদের উত্তর-পূর্বের পাঁচটি রাজ্যে নিয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে যে আইআরসিটিসির এই ট্রেন যাত্রীদের আসাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে নিয়ে যাবে। প্রতিটি রাজ্য তার নিজস্ব অনন্য পর্যটক অভিজ্ঞতাতে পরিপূর্ণ। উত্তর-পূর্বাঞ্চলের পর্যটনকে উৎসাহিত করার জন্যই এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

IRCTC Northeast India Luxury Train

যাত্রীরা আসামের কাজিরাঙ্গা জাতীয় উদ্যান, গুয়াহাটি এবং জোড়হাট উপভোগ করতে পারবেন। পাশপাশি ব্রহ্মপুত্র নদীতে একটি ক্রুজের অভিজ্ঞতাও পেতে সক্ষম হবেন। অরুণাচল প্রদেশে পর্যটকরা ইটানগরের বিস্ময়কর অনুভূতি নেওয়ার সুযোগ পাবেন। ত্রিপুরাতে আগরতলা, উদয়পুর এবং ঐতিহাসিক উনাকোটিও ঘুরে দেখা যাবে। মেঘালয় অবশ্যই একটা আশ্চর্যজনক অভিজ্ঞতা হবে কারণ আপনি শিলং এবং চেরাপুঞ্জি ঘুরে দেখতে পারবেন। নাগাল্যান্ডে কোহিমার পাশপাশি অন্যান্য নানান ধরনের আকর্ষণের সাক্ষী হতে পারবেন তাঁরা।

এগুলি মূলত প্রতিটি রাজ্যের প্রধান আকর্ষণ। এই জায়গাগুলোতে গেলে এই বিশেষ স্থানগুলো ঘুরে দেখতেই হবে। মানে, মোদ্দা কথায় আপনাকে মূলত উত্তর-পূর্ব রাজ্যগুলির একটি ক্র্যাশ কোর্স দেওয়া হবে। টিকিটের দাম সম্পর্কে যতদূর জানা যায়, এই ট্রেনে দুটি শ্রেণীর টিকিট পাওয়া যাবে। আপনার এসি ফার্স্ট ক্লাস এবং এসি সেকেন্ড ক্লাস মিলিয়ে মোট ১৫০ টি আসন উপলব্ধ করা হয়েছে। এসি ফার্স্ট ক্লাসের যাত্রীদের জন্য জনপ্রতি টিকিটের মূল্য ১,০২,৪৩০ টাকা। আর এসি সেকেন্ড ক্লাসের যাত্রীদের জন্য জনপ্রতি টিকিটের মূল্য ৮৫,৪৯৫ টাকা।

এই দামে, আপনি ট্রেন ভ্রমণ শুধু নয়, এরই পাশপাশি বিভিন্ন জায়গায় থাকার ব্যবস্থা, স্থানীয় দর্শনীয় স্থান ঘুরে দেখা, খাবার, ইন্সিওরেন্স এবং আরও নানান সুবিধা পাবেন। প্যান্ডেমিকের পর মানুষ এখন নিজেকে ভ্রমণের জন্য প্রায় পুরোপুরি তৈরি করে ফেলেছে। তৃতীয় ঢেউয়ের বিশেষ সম্ভাবনা এখনই আপাতত নেই। ঠিক সেই কারণেই সবার মধ্যেই ঘুরতে যাওয়ার একটা নতুন উদ্যোগ দেখা যাচ্ছে। এই অবস্থায় আইআরসিটিসির এই পদক্ষেপ জনসাধারনের ওপর কী বা কেমন প্রভাব ফেলবে সেটা সময়ই বলে দেবে। তবে, টিকিটের এই দাম নিয়ে যে বেশ কিছুটা সমালোচনা হতে পারে, তা কিছুটা নিশ্চিতভাবেই বলা যাচ্ছে।

আরও পড়ুন: Arunachal Pradesh:পর্যটন উন্নয়নে জোয়ার আনতে সাধারণের জন্য খুলে গেল এই রাজ্যের দরজাও!

আরও পড়ুন: Travel News: এই ৬ দেশ ২০২০ থেকে আজ অবধি দেশের দরজা খোলেনি পর্যটকদের জন্য…

আরও পড়ুন: Indian Visa: অন্য দেশে ভারতীয়দের ওপর যা যা নিয়ম জারি করা আছে, সেই সব নিয়মই জারি করা হবে ভারতীয় ভিসার ক্ষেত্রে!