Incredible India: ভারতের মধ্যে রয়েছে একচিলতে আফ্রিকা! কোথায় গেলে হদিশ পাবেন, জানেন?

Mini African Village: আফ্রিকান কোনও গ্রামের থেকে কোনও পার্থক্য করা কঠিন। তবে সংস্কৃতি অন্য হলেও কথা বলেন দেশি ভাষায়। গুজরাতি ভাষাতেই তাঁরা নিজেদের মধ্যে কথা বলেন। আফ্রিকান পোশাকের থেকে ভারতীয় পোশাকই বেশি পরেন।

Incredible India: ভারতের মধ্যে রয়েছে একচিলতে আফ্রিকা! কোথায় গেলে হদিশ পাবেন, জানেন?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jul 05, 2022 | 9:54 PM

যদি ভাবেন আন্দামান নিকোবরের (Andaman Island) জারোয়া আদিবাসীর কথা বলা হচ্ছে, তাহলে ভুল ভাবছেন। এক অন্য ভারত। এখানে গেলে বিভ্রান্তি হবে যে, আপনি আদৌও ভারতে (Incredible India) আছেন কিনা। কারণ এই গ্রামে প্রবেশ করলেই শুরু হয় অন্য এক জগত। অনেকটা একটুকরো আফ্রিকাকে (Mini African Village Of India)  তুলে এনে এখানে সংরক্ষিত করা হয়েছে। সপ্তদশ শতকের শেষ দিকে দাস হিসাবে ভারতে আনা হয়েছিল বেশ কিছু কৃষ্ণাঙ্গ মানুষকে। তবে কারা এনেছিল তাদের সে নিয়ে দ্বিমত বর্তমান। অনেকের মতে, পর্তুগিজরা আফ্রিকা থেকে তাদের এনেছিল, আবার কারও মতে বহু আগে থেকেই আরব থেকে আনা হয়েছিল। পর্তুগিজরা আফ্রিকা থেকে তাদের এনেছিল, আবার কারও মতে বহু আগে থেকেই আরব থেকে আনা হয়েছিল।

জাম্বুর। ভারতের মিনি আফ্রিকান গ্রাম হিসেবে পরিচিত। গুজরাত রাজ্যে অবস্থিত প্রত্যন্ত একটি গ্রাম। এই গ্রামে গেলে মনে হবে টাইম মেশিনে চড়ে আপনি কোনও আফ্রিকার গ্রামে পৌঁছে গিয়েছেন। আফ্রিকান সংস্কৃতি, রীতি-রেওয়াজ, আদপকায়দা সব কিছু আফ্রিকার মতন। দেখতেও অবিকল আফ্রিকানদের মত। আফ্রিকার যাওয়ার স্বপ্নপূরণ না হলেও এখানে আপনি সংস্কৃতির ধারায় প্রবাহিত হতে পারবেন। এই গ্রাম শহর থেকে এতটাই দূরে যে খুব কম পরিবারে বিদ্যুত্‍ পৌঁছাতে পেরেছে। দিনের বেলা ছাডা গোটা গ্রাম কেরোসিনের উপর নির্ভরশীল। আগে এখানে চিকিত্‍সা ব্যবস্থা নেই বললেই চলে। কিন্তু এখন কিছুটা হলেও ডাক্তারের দেখা মেলে। আফ্রিকান কোনও গ্রামের থেকে কোনও পার্থক্য করা কঠিন। তবে সংস্কৃতি অন্য হলেও কথা বলেন দেশি ভাষায়। গুজরাতি ভাষাতেই তাঁরা নিজেদের মধ্যে কথা বলেন। আফ্রিকান পোশাকের থেকে ভারতীয় পোশাকই বেশি পরেন। মহিলারা শাড়ি পরেন। পুরুষদের পোশাক ভারতীয় পুরুষদেরই মত। বিজ্ঞানীদের কথায়, এই গ্রামের বাসিন্দারা হলেন সিদ্দি আফ্রিকান এক উপজাতি। সিদ্দিদের লোকনৃত্য ধামাল । এর সঙ্গে আফ্রিকান লোকনৃত্যের অনেকটা মিল রয়েছে। বর্তমানে ভারতে প্রায় ৬০ হাজার সিদ্দি রয়েছেন । শুধু গুজরাত নয়, ভারতের উপকূলীয় রাজ্যগুলি যেমন, কর্নাটক, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ… সব জায়গাতেই ছড়িয়ে ছিটিয়ে তাদের বাস। পাকিস্তানের মাকরান ও করাচিতেও নাকি এই উপজাতির দেখা মেলে।

গির থেকে প্রায় ২০ কিমি দূরে জাম্বুর গ্রামটি অবস্থিত। সাধারণত গুজরাতের জুনাগড় জেলার অন্তর্গত। কীভাবে এই গ্রামে পৌঁছাবেন, তা জেনে নিন..

বিমান– উড়ানে করে যেতে গৃহলে দিউ হল সবচেয়ে নিকটতম বিমানবন্দর। গ্রামে পৌঁছাতে হলে প্রায় ৭১কিমি পথ অতিক্রম করতে হয়।

সড়কপথে- গির থেকে ট্যাক্সি বা ব্যক্তিগত গাড়ি করে যেতে পারেন। কারণ এটি গির থেকে মাত্র ২০ কিমি দূরে অবস্থিত।

রেলপথ– জাম্বুরে একটি রেলস্টেশন আছে। স্টেশন কোড হল JBBয

কিছু নিয়ম জেনে রাখা ভাল

সাধারণত বান্টু ও সিদ্দি উপজাতির সংমিশ্রণে গঠিত হয়েছে এই উপজাতি গোষ্ঠীটি। তাই এই গোষ্ঠীর রয়েছে আলাদা ও কঠিন কিছু নিয়ম। তাই সেখানে কৌতূহলবশত গেলে যে যে কথা মাথায় রাখবেন, তা জেনে নিন…

– এই উপজাতির বাইরের কেউ কাউকে বিয়ে করার অনুমতি নেই। ওই গোষ্ঠীর মধ্যেই কাউকে পছন্দ করে বিয়ে করার রীতি রয়েছে।

– এদেশে থাকলেও সংস্কৃতি ও উপজাতির ঐতিহ্যগুলি এখনও তাদের মধ্যে বজায় রয়েছে। তবে তারা এখন আর আফ্রিকান সংস্কৃতির কোনও কিছুই অনুসরণ করে না। তারা নিজেদের ভারতীয় হিসেবেই মনে করেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla