Jharkhand: জোরদার ইকোট্যুরিজমের হাতছানি এই রাজ্যে! মিলবে ডলফিন সাফারির সুযোগও

Dolphin Safari: ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার রাজ্যের গঙ্গা প্রবাহে পরিচালিত গবেষণা অনুসারে,এখনও পর্যন্ত এই এলাকায় মোট ৮১টি ডলফিনের দেখা মিলেছে।

Jharkhand: জোরদার ইকোট্যুরিজমের হাতছানি এই রাজ্যে! মিলবে ডলফিন সাফারির সুযোগও
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 9:56 AM

ভারতে বেশ কয়েকটি রাজ্যেই রয়েছে ডলফিন সাফারি। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ডলফিন সাফারির তালিকায় এবার যোগ হল ঝাড়খণ্ডের নামও। সুস্বাদু জলের এই প্রাণবন্ত ও বুদ্ধিমান মাছেদের দেখার কৌতূহল কেই চেপে রাখতে পারেন না। জলের মধ্যে ডলফিনের দৌড়ঝাঁপ, সূর্যের আলোয় মসৃণ ত্বকের চকচকে এ মাছের জলকেলি দেখার জন্য উত্‍সুক হয়ে থাকেন পর্যটকরা। সম্প্রতি ঝাড়খণ্ডের তৈরি হতে চলেছে ইকো ট্য়ুরিজমের দুটি সাইট। সাহেবগঞ্জ ও রাজমহল ডলফিন সাফারির জন্য এই দুটি জায়গা বেছে রাখা হয়েছে। এই সাফারি করার মূল লক্ষ্য হল, বিপন্ন গঙ্গা নদীর ডলফিন সংরক্ষণ। পাশাপাশি ওই এলাকায় ইকোট্যুরিজম বৃদ্ধি করা।

সাধারণত সমুদ্রের জলেই দেখা যায় ডলফিনদের। তবে গঙ্গার জলেও রয়েছে এদের অবাধ বিচরণ। সংখ্যা কম হলেও গঙ্গায় ডলফিনের দেখা মেলে কাল বিশেষে। এই প্রকল্পের জন্য চিহ্নিত প্রসারিত এলাকাগুলি হল রাজমহলের সিংগি দালান এবং সাহেবগঞ্জের ওঝা টলি। দুটি সাইটের মধ্যে মোট দূরত্ব হল ৪০ কিমি। এই প্রকল্পটি গড়ার পিছনে রয়েছে দুটি বড় কারণ। তা হল, শিকার করা ও অবৈজ্ঞানিক ভাবে মাছ ধরার সমস্যা।ষ যার কারণে গঙ্গার ডলপিনের সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। ভারতীয় উপমহাদেশেপ স্থানীয় গাঙ্গেয় ডলফিনগুলিকে আরও সুরক্ষিত করতে এই এলাকাগুলিকে সংরক্ষিত হিসেবে ঘোষণা করা হয়েছে।

ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার রাজ্যের গঙ্গা প্রবাহে পরিচালিত গবেষণা অনুসারে,এখনও পর্যন্ত এই এলাকায় মোট ৮১টি ডলফিনের দেখা মিলেছে। বিশেষজ্ঞদের মতে, তাদের সংখ্যা প্রায় ১৩০-১৩৫ টিও হতে পারে। নদীর আকারের পরিপ্রেক্ষিতে, সঠিক গণনা পাওয়া সম্ভব নাও হতে পারে। এলাকায় গঙ্গা নদীর ডলফিনের উপস্থিতি এই অঞ্চলে ইকোট্যুরিজমের দারুণ সুযোগ। এমনটা হলে ভারতে ডলফিনের জন্য দ্বিতীয় সংরক্ষিত এলাকা হিসেবে ঝাড়খণ্ডের নাম উঠে আসতে পারে। প্রথম একমাত্র বিত্রমশিলা গাঙ্গেয় ডলফিন সংরক্ষণ কেন্দ্র হিসেবে যেটি পরিচিত।

ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গ ছাড়া এই অন্যান্য ছয় জায়গার মধ্যে উল্লেখযোগ্য উত্তরপ্রদেশের বারাণসীর প্রয়াগরাজ, বিজনোর। রয়েছে বিহারের কাহালগাও। আপাতত দেশের হস্তিনাপুর বন্যপ্রাণী সংরক্ষণ এলাকায় প্রায় ৪০টি গঙ্গা ডলফিন রয়েছে। এই এলাকার মধ্যে বিজনোরের পাশাপাশি আমরোহা, মীরাট, মুজফফরনগর এবং হাপুর জেলা পড়ে। যেখানে ডলফিনদের সংরক্ষণ করা হয়। তাদের বংশ বৃদ্ধির চেষ্টা করা হয়।