Arunachal Pradesh: পর্যটকদের নয়া ঠিকানা এখন অরুণাচল! নতুন ডেস্টিনেশনের জন্য কী চমক লুকিয়ে আছে?

New Travel Destinations: প্রত্যন্ত অঞ্চল বিশেষ করে ভ্রমণকারীরা ও অভিযাত্রীদের জন্য এমন অনন্য ও সুন্দর অভিজ্ঞতাই প্রাপ্য ছিল। অরুণাচলের নতুন ড্রাইভিং গন্তব্য হিসেবে রিমা, লিশু, বোমাজি, গেকু, মেরিয়াং, কাম্বু এবং গোরির মত স্থানগুলিকে যুক্ত করা হয়েছে।

Arunachal Pradesh: পর্যটকদের নয়া ঠিকানা এখন অরুণাচল! নতুন ডেস্টিনেশনের জন্য কী চমক লুকিয়ে আছে?
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 5:12 PM

অতিমারির পর সব পর্যটন কেন্দ্রগুলিই খোলস ছেড়ে অভিনব উপায়ে পর্যটকদের আকর্ষণ (Boost Tourism) করার চেষ্টা করার উপায় খুঁজছে। উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে শেষ রাজ্য অরুণাচল প্রদেশও (Arunachal Pradesh) কোনও অংশে কম যায় না। ট্রেকারদের স্বর্গরাজ্য হলেও সাধারণ পর্যটকদের কাছে একটু দুর্গম বলা যেতে পারে। অনেকেই ভাবেন অরুণাচল প্রদেশ পর্য়টকদের জন্য বেশ কষ্টকর। কিন্তু এমন শান্ত ও প্রকৃতির গভীরতা খুব কম জায়গাতেই রয়েছে। সবুজে ঘেরা মালভূমি, গিরিখাত, সমতলে সব কিছুই একসঙ্গে উপভোগ করতে পারবেন। তবে একটা কথা স্বীকার করতেই হয়, এই রাজ্যে রাস্তায় অনেক ঢাল রয়েছে। বাইকে চেপে রোমাঞ্চকর ভ্রমণ যাঁরা পছন্দ করেন, তাঁদের জন্য অরুণাচল প্রদেশের বন্ধুর রাস্তা বেশ চমকের। সম্প্রতি এই রাজ্যেই তৈরি হয়েছে নিজেকে হারিয়ে যাওয়ার নয়া ঠিকানা।

অরুণাচল প্রদেশের উপত্যকা থেকে পর্বত পর্যন্ত প্রায় ২০০০কিমি জুড়ে তৈরি হয়েছে ট্রান্স অরুণাচল ড্রাইভ ( TAD)। প্রত্যন্ত অঞ্চল বিশেষ করে ভ্রমণকারীরা ও অভিযাত্রীদের জন্য এমন অনন্য ও সুন্দর অভিজ্ঞতাই প্রাপ্য ছিল। অরুণাচলের নতুন ড্রাইভিং গন্তব্য হিসেবে রিমা, লিশু, বোমাজি, গেকু, মেরিয়াং, কাম্বু এবং গোরির মত স্থানগুলিকে যুক্ত করা হয়েছে। বর্তমানে, রাজ্যের বেশ কয়েকটি জায়গায় সংযোগের সমস্যা রয়েছে, যার কারণে আপার সুবানসিরি এবং দিবাং উপত্যকার মতো অঞ্চলগুলি এখনও পর্যটন সার্কিটে তালিকাভুক্ত করা যায়নি। স্থানীয় ভ্রমণকারী ছাড়া এই জায়গাগুলিতে রাজ্যের বাইরের পর্যটকদের আনাগোনা বিশেষ দেখা যায় না। এর মূলে রয়েছে অপর্যাপ্ত সংযোগ ব্য়বস্থা। তাই এই অসাধারণ জায়গাগুলিকে কীভাবে পর্যটকদের আকর্ষণীয় করে তোলা যায়, সেই ব্য়াপারে কিছু অভিনব পদক্ষেপ নেওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া হয়েছে। আপাতত এই এলাকার গুরুত্বপূর্ণ সমস্যাগুলির উপর নজর দিয়ে সক্রিয়ভাবে সারিয়ে তুলেছে রাজ্য সরকার।

অরুণাচল প্রদেশ, উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য়গুলির মধ্যে একটি। শুধু প্রাকৃতিক প্রাচুর্যের জন্য নয়, সুন্দর সংস্কৃতি, মানুষের আতিথেয়তা, তাদের ঐতিহ্য়, খাবার, সবকিছুই পর্যটকদের কাছে আকর্ষণীয়।

টিএডি-র মূল লক্ষ্য হল, অরুণাচলকে ভারতের একটি ড্রাইভিং গন্তব্য হিসেবে তুলে ধরা। এমনটা ধরে নেওয়া যেতে পারে, আপনার পরবর্তী সেলফ-ড্রাইভ হলিডে ডেস্টিনেশন হল অরুণাচল প্রদেশ। ভারতের পর্যটন মানচিত্রের জন্য অভিনব প্রাপ্তি বলা যেতে পারে। এতদিন অরুণাচল প্রদেশ মানেই তাওয়াঙ্গের কথাই মাথায় আসে। এবার গ্রামীণ পর্যটন কেন্দ্রগুলির সঙ্গেও পর্যটকদের একাত্ম তৈরি হতে চলেছে। স্থানীয় এলাকাগুলির উন্নয়নের জন্য হোম স্টের ব্যবস্থা করা হয়েছে। কারণ এই গ্রাম্য জায়গাগুলি প্রত্যন্ত এলাকায়, তাই সেখানে বড় হোটেলের ব্যবস্থার কথা ভাবা হয়নি। তার পরিবর্তে, হোমস্টে ভ্রমণের গুরুত্বপূর্ণ অংশে হিসেবে ধরে নেওয়া হয়েছে।