Shri Ramayana Yatra: আজ থেকে দেশ সফরে শ্রী রামায়ণ যাত্রা শুরু! ঘোষণা IRCTC-এর

IRCTC অনুসারে, শুভযাত্রার প্রথম ট্রেনটি ৭ নভেম্বর নয়াদিল্লি থেকে প্রথম যাত্রা শুরু করবে। একটি ১৬ দিনের যাত্রা শেষ হবে ২৩ নভেম্বর।

Shri Ramayana Yatra: আজ থেকে দেশ সফরে শ্রী রামায়ণ যাত্রা শুরু! ঘোষণা IRCTC-এর
শ্রী রামায়ণ যাত্রা ট্রেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 7:40 AM

চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বরেই তীর্থযাত্রীদের জন্য শ্রী রামায়ণ যাত্রা ট্রেনের সূচনা করবে বলে সিদ্ধান্ত নিল ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন। জানা গিয়েছে, ভারতের বিভিন্ন শহর থেকে এই ট্রেনগুলো চলাচল করবে। IRCTC অনুসারে, শুভযাত্রার প্রথম ট্রেনটি ৭ নভেম্বর নয়াদিল্লি থেকে প্রথম যাত্রা শুরু করবে। একটি ১৬ দিনের যাত্রা শেষ হবে ২৩ নভেম্বর। আগামী দিনে মাদুরাই , গঙ্গানগর, পুনে ও সবরমতী থেকেও যাত্রা শুরু হবে।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ইন্ডিয়ান রেলওয়েজের (Indian Railways) তৎপরতায় ও ‘দেখো আপনা দেশ’ প্রকল্পের আওতায় ১৬ দিনের ‘শ্রী রামায়ণ যাত্রা’র আয়োজন করা হয়েছে। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটেরিং এবং ট্যুরিজম কর্পোরেশনের (Indian Railway Catering and Tourism Corporation) পক্ষ থেকে যাত্রা পথের বিবরণ ও ভাড়া সংক্রান্ত যাবতীয় তথ্য ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে। দীপাবলির পরেই আগামী ৭ নভেম্বর দিল্লির সফদরজং স্টেশন থেকে পথ চলা শুরু করবে ‘শ্রী রামায়ণ যাত্রা’। সম্পূর্ণ বাতানুকূল ডিলাক্স ট্রেন কামরায় চড়ে এবারে ধর্মস্থান ভ্রমণের সুযোগ পাবেন যাত্রীরা। সফরটি ৭ নভেম্বর থেকে শুরু হবে এবং ২৩ তারিখে শেষ হবে। ট্রেনটি ইতিমধ্যেই সম্পূর্ণ বুক করা হয়েছে। IRCTC শীঘ্রই ডিলাক্স ট্রেন-সহ আরও শ্রী রামায়ণ যাত্রা প্যাকেজ চালু করবে।”

জানা গিয়েছে, মাদুরাই থেকে ট্রেনটি ১৬ নভেম্বর থেকে রওনা দেবে। এটি ১২-দিন/১৩-রাতের যাত্রা। গঙ্গানগর থেকে, ট্রেনটি ২৫ নভেম্বর ১৬-রাত্রি/১৭ দিনের সফর। ট্রেনটি ২৭ নভেম্বর পুনে থেকে এবং ২৫ ডিসেম্বর সবরমতি থেকে ছাড়বে (৭-রাত/৮-দিন)। রামায়ণের বর্ণনা অনুসারে শ্রী রামের সঙ্গে সম্পর্কিত ভারতের বিভিন্ন স্থান পরিভ্রমণ করবে এই ট্রেন।

১৭ দিনের যাত্রা পথে প্রত্যেক যাত্রীর জন্য মাথাপিছু ৮২,৯৫০ টাকা ভাড়া ধার্য করা হয়েছে। স্ট্যান্ডার্ড ক্যাটাগরিতে (স্লিপার ক্লাস) প্রতিদিন ট্যাক্স-সহ দাম ধার্য করা হয়েছে ৯০০টাকা। প্রতিদিন ট্যাক্স-সহ কমফোর্ট ক্যাটাগরির প্যাকেজটির মূল্য ১৫০০টাকা ধার্য করা হয়েছে। এসি কামরা, এসি হোটেলের যাবতীয় সুবিধা, ট্রাভেল ইনস্যুরেন্স এবং আইআরসিটিসি ট্যুর ম্যানেজমেন্টের সমস্ত সুবিধা দেওয়া হবে যাত্রীদের। এছাড়া ট্রেনের ভেতরে বিশাল এসি কামরার সুবিধে, মডার্ণ কিচেন, সেন্সর যুক্ত ওয়াশরুম, ফাইন ডাইনিং রেস্তোরাঁ এবং ফুট ম্যাসাজের মতো অত্যাধুনিক সব রকম পরিষেবা থাকবে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্রতিটি কামরায় সশস্ত্র নিরাপত্তারক্ষী থাকবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Uttar Pradesh: ফের লক্ষাধিক প্রদীপ জ্বালিয়ে গিনেস বুকে নাম তুলল অযোধ্যা! উচ্ছ্বসিত রাজ্যবাসী