COVID-19 revised rules: সুখবর! বিদেশ থেকে এলেই সাতদিনের আইসোলেশন নয়, কোভিডের নয়া নির্দেশিকা

COVID-19 revised rules: সুখবর! বিদেশ থেকে এলেই  সাতদিনের আইসোলেশন নয়, কোভিডের নয়া নির্দেশিকা

সম্প্রতি নির্দেশিকা অনুসারে, ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আগত যাত্রীদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে ও কোভিড প্রোটোকল অনুযায়ী চিকিত্‍সা করাতে হবে।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 23, 2022 | 8:08 AM

বিদেশ ফেরত যাত্রীদের জন্য জারি হল কেন্দ্রের নয়া নির্দেশিকা। বাইরের দেশ থেকে ভারতে এলে যাত্রীদের ( foreign arrivals বাধ্যতামূলকভাবে সাতদিনের নিভৃতবাসের ( isolation facility) নির্দেশ  দেওয়া হয়েছিল। সেই নির্দেশিকা এবার অল্প হলেও শিথিল করার হয়েছে। করোনা রুখতে আগে বিমানবন্দরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখালেও ৭ দিনের জন্য আইসোলেশনে থাকার নিয়ম ছিল। এবারের নয়া নির্দেশিকায় ( travel guidelines)বাধ্যতামূলক আইলোশেন নেই। তবে কোভিডের প্রোটোকল (standard protocols)মেনে তবেই দেশে প্রবেশ করতে পারবেন যাত্রীরা (travellers)।

বিমানবন্দরে অন্য দেশ থেকে আসা যাত্রীদের কোভিড টেস্ট রিপোর্টে পজিটিভ এলে তবেই বাধ্যতামূলক নিভৃতবাসের প্রয়োজন হবে। সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক যাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা অনুসারে এই নয়া নিয়মটি ২২ জানুয়ারি থেকেই কার্যকর হয়ে গিয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত তা বহাল থাকবে বলে জানানো হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সংশোধিত নির্দেশিকাগুলির অন্য সব নিয়মে কোনও বদল আনা হয়নি। সম্প্রতি নির্দেশিকা অনুসারে, ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আগত যাত্রীদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে ও কোভিড প্রোটোকল অনুযায়ী চিকিত্‍সা করাতে হবে।

সংশোধিত নির্দেশিকায় যে যে নিয়মগুলিকে শিথিল করা হয়েছে, তা হল, আগে বলা হয়েছে বিদেশ থেকে আগত যাত্রীরা দেশের মাটিতে পা দেওয়ার পরই সাতদিনের জন্য আইসোলেশনে থাকাটা বাধ্য়তামূলক করতে হবে। স্ক্রিনিংয়ের সময় যাঁদের উপসর্গ দেখা যায় তাঁদের অবিলম্বে আইসোলেশনে থেকে কোভিড প্রোটোকলের মেডিক্য়াল সুবিধা দেওয়া হবে। যাঁরা পজিটিভ হিসেবে ধরা পড়বেন, তাঁদের চিহ্ণিত করে বিধি-নিষেধ মেনে স্বাস্থ্য পরিষেবা দিতে হবে।

তবে মনে রাখতে হবে, বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে যাঁরা পজিটিভ, তখন তাঁদের সাত দিনের জন্য হোম কোয়ান্টাইনে থাকতে হবে। এমনকি যারা নেগেটিভ তাদের ভারতে আসার চতুর্থ দিনে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।

আরও পড়ুন: COVID-19 Rules: সাবধান অন্তর্দেশীয় বিমানযাত্রীরা! হাতে একটির বেশি ব্যাগ নিয়ে ঢোকা যাবে না বিমানে!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA