COVID-19 Rules: সাবধান অন্তর্দেশীয় বিমানযাত্রীরা! হাতে একটির বেশি ব্যাগ নিয়ে ঢোকা যাবে না বিমানে!

অসামরিক বিমান চলাচল সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, গড় যাত্রীরা দু’টি-তিনটি হাতে বওয়ার ব্যাগ নিয়ে স্ক্রিনিং পয়েন্টে যান। ফলে স্বাভাবিকভাবেই স্ক্রিনিং পয়েন্টে ভিড় জমে যায়।

COVID-19 Rules: সাবধান অন্তর্দেশীয় বিমানযাত্রীরা! হাতে একটির বেশি ব্যাগ নিয়ে ঢোকা যাবে না বিমানে!
নির্দেশিকায় কিছু জিনিসের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 11:05 PM

কোভিড ১৯ অতিমারীর (COVID 19 Pandemic) তৃতীয় ঢেউ চলছে দেশে। এই অবস্থায় ডোমেস্টিক বা অন্তর্দেশীয় বিমানযাত্রীদের (Domestic Flyers) জন্য ব্যুরো অব সিভিল এভিয়েশন সিকিউরিটি (বিসিএএস)-এর তরফে নতুন নির্দেশিকা জারি (New Rules) করা হয়েছে। নির্দেশিকায় ভারতের প্রতিটি বিমানবন্দরে ‘ওয়ান হ্যান্ড ব্যাগ রুল’ (One Hand Bag) বা ‘একটি হাতে বওয়ার ব্যাগ সম্পর্কিত নিয়ম’ চালু করার কথা বলা হয়েছে। নির্দেশিকা অনুসারে দেশের মধ্যেই বিমানে ভ্রমণকারী যাত্রীরা কেবিনে মাত্র একটি ব্যাগই (Baggage In Flights) হাতে নিয়ে উঠতে পারবেন। নিরাপত্তা সংক্রান্ত কারণ, গাদাগাদি এড়ানো এবং বিমান বন্দরে লাগেজ স্ক্রিনিং-এর জায়গায় চাপ কমাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নির্দেশিকায় কিছু জিনিসের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

অসামরিক বিমান চলাচল সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, গড় যাত্রীরা দু’টি-তিনটি হাতে বওয়ার ব্যাগ নিয়ে স্ক্রিনিং পয়েন্টে যান। ফলে স্বাভাবিকভাবেই স্ক্রিনিং পয়েন্টে ভিড় জমে যায়। যাত্রীদের ছাড়পত্র দিতে দেরি হয়। সবমিলিয়ে অনেকখানি সময় নষ্ট হয়। যাত্রীরাই মুশকিলে পড়েন।

বিসিএএস সমস্ত বিমান চলাচল সংস্থা ও এয়ারপোর্ট অপারেটর এবং অন্যান্য দায়বদ্ধ কর্তৃপক্ষকে ‘ওয়ান হ্যান্ড ব্যাগ রুল’ মেনে চলার নির্দেশ মান্য করার কথা বলেছে। এমনকী হোর্ডিং-এর মাধ্যমে, টিকিট এবং বোর্ডিং পাস-এ খুব স্পষ্টভাবে ‘ওয়ান হ্যান্ড ব্যাগ রুল’ সম্পর্কে বিজ্ঞাপন করার কথা বলা হয়েছে যাতে যাত্রীদের এই নিয়ম সম্পর্কে কোনও ধোঁয়াশা না থাকে।

অন্যদিকে, আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে আবারও কড়া হল কেন্দ্র। ওমিক্রনের কারণে আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার, অসমারিক বিমান পরিহণ মন্ত্রক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা বজায় থাকবে। তবে কিছু কিছু ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে। কারণ কয়েকটি দেশে এয়ার বাবলের মাধ্যমে বিমান ও পণ্যবাহী বিমান চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। সেইসব ক্ষেত্রে বিধিনিষেধের কোনও প্রভাব পড়বে না। ২০২১ সালের ডিসেম্বরে,দেশে কোভিড আক্রান্তের সংখ্যা নিম্নগামী হওয়ায় ১৫ ডিসেম্বর থেকে যাত্রীবাহী উড়ানগুলি ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। পরে তা পিছিয়ে জানুয়ারি পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। বর্তমানে ওমিক্রনের দাপটে ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: International Flights: বাড়ছে উদ্বেগ! ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচল