International Flights: বাড়ছে উদ্বেগ! ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচল

কোভিড ১৯ অতিমারির প্রথম দিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়লে গোড়াতেই আন্তর্জাতিক বিমান চলাচলের উপর কোপ পড়ে। পরবর্তীকালে মে মাসে বন্দে ভারত মিশনের অধীনে বেশ কয়েকটি উড়ান চালু করা হয়েছিল।

International Flights: বাড়ছে উদ্বেগ! ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচল
ছবি সৌজন্যে অ্যাসোসিয়েটস টাইমস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 11:08 PM

আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে আবারও কড়া হল কেন্দ্র। ওমিক্রনের কারণে আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার, অসমারিক বিমান পরিহণ মন্ত্রক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা বজায় থাকবে। তবে কিছু কিছু ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে। কারণ কয়েকটি দেশে এয়ার বাবলের মাধ্যমে বিমান ও পণ্যবাহী বিমান চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। সেইসব ক্ষেত্রে বিধিনিষেধের কোনও প্রভাব পড়বে না।

‘টাইমস অফ ইন্ডিয়া অনুসারে, DGCA-এর একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে যে,”কর্তৃপক্ষ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২৩৫৯ ঘন্টা পর্যন্ত ভারত ও ভারত থেকে নির্ধারিত আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রী পরিষেবা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।” প্রসঙ্গত, ২০২১ সালের ২৩ মার্চ থেকে দেশে আন্তর্জাতিক যাত্রী পরিষেবাগুলির উপর নিষেধাজ্ঞা জারি করা ছিল। কোভিড ১৯ অতিমারির প্রথম দিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়লে গোড়াতেই আন্তর্জাতিক বিমান চলাচলের উপর কোপ পড়ে। পরবর্তীকালে মে মাসে বন্দে ভারত মিশনের অধীনে বেশ কয়েকটি উড়ান চালু করা হয়েছিল। অতিমারির সময়ে প্রয়োজন ছাড়া বিমানযাত্রার উপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বর্তমানে ভারত প্রায় ৩২টি দেশের সঙ্গে এয়ার বাবল ব্যবস্থায় বিমান চলাচল করছে।

অন্যদিকে ২০২১ সালের ডিসেম্বরে,দেশে কোভিড আক্রান্তের সংখ্যা নিম্নগামী হওয়ায় ১৫ ডিসেম্বর থেকে যাত্রীবাহী উড়ানগুলি ফের চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। পরে তা পিছিয়ে জানুয়ারি পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। বর্তমানে ওমিক্রনের দাপটে ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: Polar Preet: দক্ষিণ মেরুতে একাকী অভিযান! ইতিহাস গড়লেন এই ভারতীয় বংশোদ্ভূত মহিলা