Polar Preet: দক্ষিণ মেরুতে একাকী অভিযান! ইতিহাস গড়লেন এই ভারতীয় বংশোদ্ভূত মহিলা

দক্ষিণ মেরু-ই তাঁর প্রথম অভিযান নয়, এর আগে মেক্সিকো, আল্পস, কেনিয়া, পেরু, আইসল্যান্ড, বলিভিয়া, নেপাল, মরক্কোর মত বিশ্বের বিভিন্ন জায়গায় হাইকিং ও অভিযান চালিয়েছেন। ২০ বছর বয়সে তাঁর প্রথম হাফ-ম্যারাথন শুরু করেছিলেন।

Polar Preet: দক্ষিণ মেরুতে একাকী অভিযান! ইতিহাস গড়লেন এই ভারতীয় বংশোদ্ভূত মহিলা
ভারতীয় বংশোদ্ভূত এই শিখ তরুণী স্কি দিয়ে দক্ষিণ মেরুতে একাকী অভিযান চালিয়েছেন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 7:14 PM

ক্যাপ্টেন প্রীত চান্ডির (Captain Preet Chandi) নাম কেউই জানেন না। কিন্তু তিনি যে দুঃসাহসিক কাজ করেছেন, তা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে । মহিলাদের ক্ষমতা বা শক্তি নিয়ে এখানে কোনও প্রশ্ন তোলা উচিত নয়। কারণ যে যাই করুক না কেন, তাতে তর্ক-বিতর্ক থাকেই। কিন্তু তিনি যে কৃতিত্ব করে দেখিয়েছেন, তাতে অনেক পুরুষ পর্বতারোহীরা দুবার ভাববেন। ক্যাপ্টেন প্রীত বলার কারণ রয়েছে। কারণ তিনি একজন ব্রিটিশ-ভারতীয় সেনাকর্তা (British-Indian Army Officer)। ৩২ বছর বয়সী এই ক্যাপ্টেন শুধু দেশরক্ষার কাজ করেই সম্মান পাননি। দক্ষিণ মেরুতে একাকী (South Pole solo) ১১২৬ কিমি পথ অতিক্রম করেছেন। টানা ৪০ দিন অসামান্য দক্ষতার সঙ্গে তিনি এই দুঃসাহসিক কাজ করেছেন।

ভারতীয় বংশোদ্ভূত এই শিখ তরুণী স্কি দিয়ে দক্ষিণ মেরুতে একাকী অভিযান চালিয়েছেন। আর সেই রোমাঞ্চকর অভিযানের কথা নিজের ব্লগে জানিয়েছেন। সম্প্রতি ঘটনাটি না ঘটলেও জানুয়ারি মাসের গোড়া নিজের এই অভিযানের কথা জানিয়েছিলেন।

ভারতীয় বংশোদ্ভূত ক্যাপ্টেনের টুপিতে রয়েছে আরও অনেক পালক। একজন সেনাকর্তা হওয়ার পাশাপাশি, তিনি একজন নর্ডিক স্কিয়ার, আল্ট্রা ম্যারাথন দৌড়বিদ, ফিজিওথেরাপিস্ট ও দুরন্ত ক্রীড়াবিদ। ক্যাপ্টেন প্রীত চান্ডির আসল নাম হল হরপ্রীত সিং। দক্ষিণ মেরুতে একাকী অভিযানের পর সোশ্যাল মিডিয়া থেকে সর্বত্র পোলার প্রীত নামেই পরিচিত লাভ করেছেন। আপাতত তিনি এখন নয়া প্রজন্মের কাছে আইকন হয়ে গিয়েছেন।

নতুন বছরের ৩ জানুয়ারি, ভয়েসমেলের মাধ্যমে তিনি যাত্রার পূর্ণাঙ্গ বর্ণনা ও সাফল্যের কথা জানিয়েছেন। সোশ্যাল মিডিয়া ভাইরাল একটি ছবিতে দেখা গিয়েছে, ১১২৬ কিমি যাত্রা পথে তাঁকে আন্টার্কটিকার হারকিউলিস ইনলেট থেকে দক্ষিণ মেরুতে যেতে দেখা যায়। সঙ্গে রয়েছে ৯০ কেজি ওজনের একটি স্লেজ। যাতে রয়েছে তাঁর সমস্ত প্রয়োজনীয় জিনিসপত্র। খাবার, জ্বালীন, পোশাক ও আরও দরকারী জিনিস। বিশ্বের সবচেয়ে শীতলতম, শুষ্কতমন ও বাতাসহীন মহাদেশে পৌঁছানো কোনও সহজ কথা নয়। বিশেষ করে যখন মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে প্রতি মুহূর্তে লড়াই করে চলেছেন।

দক্ষিণ মেরু-ই তাঁর প্রথম অভিযান নয়, এর আগে মেক্সিকো, আল্পস, কেনিয়া, পেরু, আইসল্যান্ড, বলিভিয়া, নেপাল, মরক্কোর মত বিশ্বের বিভিন্ন জায়গায় হাইকিং ও অভিযান চালিয়েছেন। ২০ বছর বয়সে তাঁর প্রথম হাফ-ম্যারাথন শুরু করেছিলেন। তারপর থেকে আর পিছনে ফিরে তাকাননি। নিত্য নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পিছপা হননি এই সাহসী তরুণী। দক্ষিণ মেরুতে একাকী অভিযানের মাধ্যমে তিনি সারা বিশ্বকে একটি বার্তা দিয়েছেন। তাতে তিনি বলেছেন, পুরুষ-মহিলা-জাতি নির্বিশেষ এই অভিযানের মাধ্যমে অনুপ্রাণিত হলেই তাঁর এই যাত্রা সফল হবে। তিনি যে নয়া প্রজন্মের কাছে একটি আদর্শ হয়ে গিয়েছেন তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: Bikaner Camel Festival 2022: ওমিক্রনের কারণে স্থগিত বিকানেরে বিখ্যাত উটের উত্‍সব! জেনে নিন এই উত্‍সব সম্পর্কে অজানা তথ্য