Rajasthan: লেপার্ডদের নয়া ঠিকানা! দেশের প্রথম ২টি সংরক্ষণকেন্দ্র তৈরি হল এই রাজ্যে

Rajasthan: লেপার্ডদের নয়া ঠিকানা! দেশের প্রথম ২টি সংরক্ষণকেন্দ্র তৈরি হল এই রাজ্যে

Leopard Reserves: ঝালনা লেপার্ড রিজার্ভে লেপার্ডের সংখ্যা বেশ ভালই। তাদের বংশবিস্তারও সময়কালে স্বাভাবিক নিয়মেই বেড়ে চলেছে। ফলে সংরক্ষণকেন্দ্রের প্রসারের প্রয়োজন হয়ে পড়েছিল।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 25, 2022 | 8:15 AM

বন্যপ্রাণীদের সংরক্ষণের ব্যাপারে পর পর নয়া পদক্ষেপে নজির গড়ল মরুরাজ্য (Rajasthan)। বিশ্বের বিপন্নপ্রায় প্রাণীদের মধ্যে অন্যতম বাঘদের সংরক্ষণে মন দিয়েছে রাজস্থান। কিছুদিন আগেই জানা গিয়েছিল, রণথম্ভোর, সরিস্কা এবং মুকুন্দ্রার পর ফের একটি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র (Tiger Reserve) গড়ে তোলা হল রাজস্থানে। সম্প্রতি জানানো হয়েছে, বাঘেদের সংরক্ষণের জন্য নতুন ঠিকানা গড়ে তোলা হয়েছে রামগড়ে। এবার ভারতে এই প্রথম লেপার্ডদের সংরক্ষণকেন্দ্র (Leopard Reserves) তৈরি করা হল এই রাজ্যেই। একটি নয়, দু-দুটি রিজার্ভ নির্মাণ করা হয়েছে। ঝালনা লেপার্ড ও নতুন আমগড় লেপার্ড রিজার্ভ। আমগড় সংরক্ষিত কেন্দ্রটি আরাবল্লী এলাকায় অবস্থিত। এটি লেপার্ডদের সংরক্ষণের জন্য আদর্শ ও গুরুত্বপূর্ণ আবাসস্থল হিসেবে মনে করা হয়।মোট ১,৫২৪ হেক্টর জুড়ে বিস্তৃত এই আমগড় লেপার্ড রিজার্ভে রয়েছে ১৫টি লেপার্ডের নয়া ঠিকানা।

২০১৭ সালে রাজ্যের বাঘ সুমারী করার পর রাজস্থানে এই এলাকায় লেপার্ডদের জন্য সংরক্ষণ কেন্দ্র তৈরি করার পরিকল্পনা করা হয়। প্রসঙ্গত ঝালনা লেপার্ড রিজার্ভে লেপার্ডের সংখ্যা বেশ ভালই। তাদের বংশবিস্তারও সময়কালে স্বাভাবিক নিয়মেই বেড়ে চলেছে। ফলে সংরক্ষণকেন্দ্রের প্রসারের প্রয়োজন হয়ে পড়েছিল। আমগড় রিজার্ভে শুধু লেপার্ড নয়, হায়না, বন-কাঠবিড়াল,বনবিড়াল, শিয়াল, নীলগাই, খরগোসের মত অন্যান্য গুরুত্বপূর্ণ প্রাণীরও আবাসস্থল। লেপার্ডের পাশাপাশি এই বন্যপ্রাণীদেরও এটি একটি গুরুত্বপূর্ণ সংরক্ষিত করিডোর হিসেবে পরিচিতি লাভ করেছে।

বনবিভাগ থেকে জানানো হয়েছে, আমগড় লেপার্ড রিজার্ভে সাফারির ব্যবস্থা থাকবে। প্রথম দিকে ২টি শিফটে সাফারির সময় ধার্য করা হয়েছে। সকাল ও বিকেল। উত্‍সুক পর্যটকের অতিরিক্ত ভিড় এড়াতে ও এলাকার বন্যপ্রাণীদের জন্য বাইরের ঝামেলা এড়াতে সংরক্ষিত কেন্দ্রের ভিতরে শুধুমাত্র কিছু সংখ্যক সাফারি গাড়ির অনুমতি দেওয়া হয়েছে। দেশের এমন অভিনব পদক্ষেপে যারপরনাই খুশি বন্যপ্রাণী ও প্রকৃতিপ্রেমীরা। আপনি যদি লেপার্ড সংরক্ষণ কেন্দ্রে যাওয়ার প্ল্যান করেন তাহলে রাজস্থান বনবিভাগ, রাজস্থান সরকারি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আগাম বুরিং করতে পারেন।

এই খবরটিও পড়ুন

রাজস্থানের অন্যান্য গুরুত্বপূর্ণ বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রগুলির নাম যথাক্রমে, রণথম্ভোর জাতীয় উদ্যান, সরিস্কা টাইগার রিজার্ভ, কুম্ভলগড় বন্যপ্রাণী অভয়ারণ্য, মাউন্ট আবু বন্যপ্রাণী অভয়ারণ্য, ভরতপুর পক্ষী অভয়ারণ্য, জামওয়া রামগড় ও তাল ছাপ্পার অভয়ারণ্য। যদিও তাল ছাপ্পার অত্যন্ত কম পরিচিত গন্তব্যস্থল। তবে এখানে বিরল প্রজাতির কালো হরিণের দেখা মেলে। যাঁরা পাখিদের ভালবাসেন, তাঁরা এই অভয়ারণ্যে ঢুঁ মেরে আসতে পারেন। বিশেষ করে র‍্যাপ্টাদের জম্য এই অঞ্চল অন্যতম সেরার স্থান দখল করে আছে। এছাড়া IUCN দ্বারা তালিকাভুক্ত বিষাক্ত কাঁটাযুক্ত লেজ বিশিষ্ট টিকটিকরও দেখতে পাওয়া যায় এখানে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA