Rajasthan: ওরা ভাল নেই! মরুরাজ্যে তৈরি হল বাঘেদের নিশ্চিন্তে থাকার নয়া ঠিকানা

Ramgarh Vishdhari Sanctuary: রাজস্থানের বিখ্যাত রণথম্ভোর টাইগার রিজার্ভ ও মুকুন্দ্র হিলস টাঅগারের মধ্যে অবস্থিত এই নয়া অভয়ারণ্যটি। জানানো হয়েছে, এই অভয়ারণ্যটি বাঘেদের গুরুত্বপূর্ণ একটি করিডোর।

Rajasthan: ওরা ভাল নেই! মরুরাজ্যে তৈরি হল বাঘেদের নিশ্চিন্তে থাকার নয়া ঠিকানা
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 18, 2022 | 5:31 PM

রাজাদের আমলে শিকারির বন্দুকের নিশানায় থাকত তারা। দেশে নিশ্চিন্ত আশ্রয় দেওয়ার ঘন জঙ্গলে সংরক্ষণের ব্যবস্থা করলেও তাদের নির্বিচারে হত্যা করা নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে যাচ্ছে। বর্তমানে সাময়িকভাবে তা নিয়ন্ত্রণ করা গেলেও ভাল নেই তারা। কথা বলছি বিশ্বের বিপন্ন প্রাণীদের মধ্যে অন্যতম হিংস্র জন্তু, বাঘ। সারা বিশ্বজুড়ে বাঘ বাঁচাও (Save The Tiger) প্রচার নিয়ে সচেতনতা গড়ে তুললেও তার প্রভাবে কতজন প্রভাবিত, সে নিয়ে ধন্দে রয়েছেন বিশেষজ্ঞরা থেকে বন্যপ্রাণীপ্রেমীরা। তবুও চেষ্টার ত্রুটি রাখা কী যায়। রণথম্ভোর, সরিস্কা এবং মুকুন্দ্রার পর রাজস্থানে ফের একটি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র (Tiger Reserve) গড়ে তোলা হল রাজস্থানে। সম্প্রতি জানানো হয়েছে, বাঘেদের সংরক্ষণের জন্য নতুন ঠিকানা গড়ে তোলা হয়েছে রামগড়ে। যার নাম রামগড় বিষধরী অভয়ারণ্য (Ramgarh Vishdhari Sanctuary)। এই নিয়ে ভারতে এখন মোট ৫২টি বাঘ সংরক্ষণ কেন্দ্র রয়েছে।

রাজস্থানের বিখ্যাত রণথম্ভোর টাইগার রিজার্ভ ও মুকুন্দ্র হিলস টাঅগারের মধ্যে অবস্থিত এই নয়া অভয়ারণ্যটি। জানানো হয়েছে, এই অভয়ারণ্যটি বাঘেদের গুরুত্বপূর্ণ একটি করিডোর। নতুন অভয়ারণ্যটি রাজস্থানের চতুর্থ বাঘ সংরক্ষণাগার। এই অভয়ারণ্যে বাঘ ছাড়াও ডোরাকাটা হায়েনা, চিতাবাঘ, গোল্ডেন ফক্স, স্লথ ভাল্লুক, ভারতীয় নেকড়ে, নীলগাই, শিয়াল ও চিঙ্কারাদের আবাসস্থল। প্রসঙ্গত, স্থানীয় এলাকার উন্নয়ন ও ইকোট্যুরিজমের কারণে এই নয়া অভয়ারণ্যের পরিকল্পনা করা হয়েছে। গড় প্রাসাদ ও ভিমলাত মহাদেব মন্দির , জলপ্রপাতের মত ইকোট্যুরিজমের জন্য বাছাই করা হয়েছে বলে জানা গিয়েছে।

এই খবরটিও পড়ুন

গত বছরের ৫ জুলাই রামগড় বিষধরী বন্যপ্রাণী অভয়ারণ্য ও সংলগ্ন এলাকাগুলিকে বাঘ সংরক্ষণের জন্য নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছিল। দেশের ৫২তম টাইগার রিজার্ভ খোলার পর কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, নতুন ঘোষিত বাঘ সংরক্ষণ কেন্দ্রগুলির মধ্যে উত্তর-পূর্বে রয়েছে রণথম্ভোর টাইগার রিজার্ভ ও দক্ষিণ দিকে রয়েছে মুকুন্দ্রা হিলস টাইগার রিজার্ভ। এখানে শুধু ব্যাঘ্র প্রকল্পই নয়, ফুলের বৈচিত্রয আনতে গবেষণা ও শিক্ষার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র গড়ে তোলার প্রচেষ্টা রয়েছে। প্রসঙ্গত, ২০১৯ সালে সারা দেশের বাঘেদের অবস্থা কেমন, এর ভিত্তিতে একটি তথ্যে প্রকাশিত হয় যে ভারতের মোট ২০টি রাজ্যে প্রায় ২,৯৬৭টি বাঘ রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla