Kerala: সিনেমার শুটিয়ের জন্য জনপ্রিয় আথিরাপল্লি জলপ্রপাত এবার এক অন্য কারণে ভাইরাল…

Athirappilly Waterfall: দক্ষিণ ভারতের 'নায়াগ্রা জলপ্রপাত' নামে পরিচিত আথিরাপল্লি। কিন্তু তবু কেরল বেড়াতে গেলে বাকেটলিস্টে জায়গা হয় না আথিরাপল্লির।

Kerala: সিনেমার শুটিয়ের জন্য জনপ্রিয় আথিরাপল্লি জলপ্রপাত এবার এক অন্য কারণে ভাইরাল...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 2:33 PM

সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়ত ভ্রমণের ভিডিয়ো ভাইরাল হয়। এই ভিডিয়ো ভাইরাল হওয়ার সুবিধা হল এর মাধ্যমে বহু মানুষ জানতে পারে যে আমাদের দেশে কোথায় গেলে মনোরম দৃশ্য উপলব্ধ করতে পারবে। এই ভাইরাল ভিডিয়ো, পোস্টের মাধ্যমে ভ্রমণপিপাসুরা এমন অনেক ‘অফবিট’ জায়গা ঘুরে নিয়েছেন যার অস্তিত্বে সহজে গুগল ম্যাপে মেলে না। একই ভাবে নেটদুনিয়ায় আবারও উঠে এল দক্ষিণ ভারতের আথিরাপল্লি জলপ্রপাতের ছবি। নজর কেড়েছে জলপ্রপাতের জলোচ্ছ্বাস। কোথায় অবস্থিত এই জলপ্রপাত, কীভাবে যাবেন, চলুন জেনে নেওয়া যাক আথিরাপল্লির খুঁটিনাটি।

বর্ষায় পশ্চিমঘাট পর্বতমালার সৌন্দর্য ফুটে ওঠে। পশ্চিমঘাটের আনাচে কানাচে লুকিয়ে থাকা জলপ্রপাতগুলো নিজের রূপ ধারণ করে বর্ষার সময়। তাই সেগুলো দেখতেও বেশ মোহময়ী লাগে। আথিরাপল্লি জলপ্রপাতও এর ব্যতিক্রম নয়। কিন্তু তবু কেরল বেড়াতে গেলে বাকেটলিস্টে জায়গা হয় না আথিরাপল্লির। কিন্তু আথিরাপল্লি না দেখলে জীবনের অনেক কিছুই অদেখা থেকে যেতে পারে।

দক্ষিণ ভারতের ‘নায়াগ্রা জলপ্রপাত’ নামে পরিচিত আথিরাপল্লি। কেরলের থ্রিসূর জেলার মধ্যে অবস্থিত এই জলপ্রপাত। কেরলের পঞ্চম দীর্ঘতম নদী চালাকুড়ি। এই নদীটি আনাইমালাই হয়ে এর্নাকুলাম, থ্রিসূর এবং পালাক্কাদ জেলার মধ্যে বয়ে আথিরাপল্লি জলপ্রপাত সৃষ্টি করেছে। ত্রিসূরের মধ্যে দিয়ে চালাকুড়ি বয়ে চলার সময় এর সঙ্গে মিলিত হয়েছে আরও তিনটি খরস্রোতা নদী।

আথিরাপল্লি কেরল তথা দক্ষিণ ভারতের সবচেয়ে বড় এই জলপ্রপাতটি উচ্চতা প্রায় ৮০ ফুট। বর্ষার সময়ই আসল রূপ দেখা যায় আথিরাপল্লি জলপ্রপাতের। চারিদিকে ঘন সবুজ অরণ্য। তারই মাঝে প্রবল গতিতে পশ্চিমঘাটের ৮০ ফুট থেকে ঝাঁপিয়ে নীচে পড়ছে চালাকুড়ি। এখানের সবুজ সমারোহ এবং জীববৈচিত্র্য এর সৌন্দর্য আরও বাড়িয়ে দেয়। আর এটাই হল বর্ষায় আথিরাপল্লি জলপ্রপাতের দৃশ্য।

আথিরাপল্লি জলপ্রপাত বেশ জনপ্রিয় বলিউডেও। ‘রাবণ’ সিনেমার বেশ কিছু দৃশ্যের শুটিং এই আথিরাপল্লিতে। তালিকায় রয়েছে ‘গুরু’, ‘দিল সে’-এর মতো বেশ কিছু জনপ্রিয় হিন্দি সিনেমা।

যদিও আথিরাপল্লি জলপ্রপাতের পাশাপাশি এই জায়গাটি ইকো-ট্যুরিজমের জন্য জনপ্রিয়। আথিরাপল্লিকে ঘিরে যে সবুজ অরণ্য রয়েছে, সেখানে রয়েছে জঙ্গল সাফারির সুযোগ। ইউক্যালিপ্টাস,বাঁশ অধ্যুষিত এই জঙ্গলের জীববৈচিত্র্যে এর শোভা বাড়িয়ে দেয়। এখানে আপনি নাম না জানা বহু পাখির ডাক শুনতে পাবেন। পাশাপাশি দেখা মিলতে পারে বাইসন, হাতি থেকে শুরু করে বাঘেরও। সুতরাং, সব মিলিয়ে বর্ষার পারফেক্ট গেটওয়ে হতে পারে আথিরাপল্লি জলপ্রপাত।