Palace on Wheels: ফের ট্র্যাকে ফিরছে দেশের বিলাসবহুল ট্রেন! কবে থেকে হবে শুরু, জানুন

Palace on Wheels: ফের ট্র্যাকে ফিরছে দেশের বিলাসবহুল ট্রেন! কবে থেকে হবে শুরু, জানুন
ভারতের বিখ্যাত বিলাসবহুল ট্রেন, প্যালেস অন হুইলস

Rajasthan Tourism: ট্রেনের প্রতিটি কোচে বেশ কয়েকটি চেম্বার রয়েছে, যেখানে প্রতিটি চেম্বারেই রয়েছে স্থানীয় ও ভারতীয় ঐতিহ্যের সঙ্গে সামঞ্চস্য রেখে আসবাবপত্র, বসার জায়গা, আলাদা ঘরের ব্যবস্থা।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 13, 2022 | 8:28 AM

করোনা অতিমারির (COVID 19 Pandemic) কারণে টানা ২ বছর পরিষেবা বন্ধ থাকার পর ফের ট্র্যাকে ফিরতে চলেছে ভারতের বিখ্যাত বিলাসবহুল ট্রেন, প্যালেস অন হুইলস (Palace on Wheels)। ২০২০ সালে কোভিড অতিমারির জেরে টানা দুই বছর স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, রাজস্থান ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের (RTDC) চেয়ারম্যান ধর্মেন্দ্র রাঠোর জানিয়েছেন, ফের চালু করার জন্য সম্প্রতি ভারতীয় রেলের (Indian Railways) সঙ্গে একটি নয়া চুক্তি স্বাক্ষর করা হবে। উল্লেখ্য, রাজস্থানের এই আকর্ষণীয় ট্রেন পুনরায় চালু করার আগে কর্পোরেশনকে তার বকেয়া টাকা শোধ করতে হবে। আর সেই টাকার পরিমাণ প্রায় ৪২ কোটি টাকার বেশি।

জানা গিয়েছে, কর্পোরেশন ইতিমধ্যেই ৫ কোটি টাকার একটি চেক হস্তান্তর করেছে, যেখানে ৩ কোটি টাকার আরও একটি চেক কিস্তিতে এই সপ্তাহেই দেওয়া হবে। সূত্রের খবর, এই ট্রেনকে ফের চালানো নিয়ে দফায় দফায় মিটিং হয়েছে। সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে, রেল ও আরটিডিসি ৫৬: ৪৪ অনুপাতে আয় করত। তবে এবার এই পলিসিতে কিছু পরিবর্তন আনা হবে। যেখানে ডিস্ট্রিবিউশন প্যাটার্ন পরিবর্তিত করা হয়েছে এবং এবার থেকে আরটিডিসিকে ভারত গৌরব ট্রেন নীতি অনুসারে পরিবহন চার্জও দিতে হবে।

১৯৮২ সাল থেকে ‘প্যালেস অন হুইলস’ রাজস্থান ট্যুরিজম ও ভারতীয় রেল, যৌথভাবে পরিচালনা করে চলেছে। এই লাক্সারি ট্রেনের নকসা সাধারণত ব্রিটিস শাসকদের ব্যক্তিগত কোচ থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়েছিল। সেই ঐতিহ্যকে সামনে রেখে, আধুনিকতার মোড়কে যাত্রী বা পর্যটকদের গ্র্যান্ড সুযোগ-সুবিধা দেওয়া হয়।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, ট্রেনের প্রতিটি কোচে বেশ কয়েকটি চেম্বার রয়েছে, যেখানে প্রতিটি চেম্বারেই রয়েছে স্থানীয় ও ভারতীয় ঐতিহ্যের সঙ্গে সামঞ্চস্য রেখে আসবাবপত্র, বসার জায়গা, আলাদা ঘরের ব্যবস্থা। সপ্তাহব্যাপী এই ট্রেনটির ভ্রমণ যে কোনও পর্যটকের কাছেই আকর্ষণীয়। যা সারা জীবন এক অবিস্মরণীয় যাত্রার অভিজ্ঞতা হিসেবে মনের খাতায় তুলে রাখা যায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA