Kalimpong: কম খরচেও এবার পাহাড় ভ্রমণ সম্ভব, পেডং দেবে আপনাকে সেই সুযোগ

Pedong: এখন পর্যটকদের মধ্যে সিল্করুটের জনপ্রিয়তা বেড়েছে। এই রুটে বেড়াতে গেলে দু'দিন অনায়াসে কাটিয়ে যেতে পারেন পেডংয়ে।

Kalimpong: কম খরচেও এবার পাহাড় ভ্রমণ সম্ভব, পেডং দেবে আপনাকে সেই সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 11:37 AM

বাঙালির বেড়ানো মানেই সবার আগে ‘দী-পু-দা’। কিন্তু সেই বিষয় একটা বেশ বদলে গিয়েছে। এখন বাঙালি উত্তরকন্যার কোলে লুকিয়ে থাকা ছোট ছোট পাহাড়ি গ্রামে সময় কাটাতে বেশি পছন্দ করছে। অফবিটের নেশায় এখন ভ্রমণপিপাসুরা এমন জায়গা খুঁজে নিচ্ছে, যার ঠিকানা এর আগে কেউ জানত না। দু’ রাত তিন দিনের জন্য একদম আদর্শ এই ছোট ছোট অফবিট ডেস্টিনেশনগুলো। এমনই একটি জায়গা হল পেডং। কালিম্পং জেলার ছোট্ট গ্রাম পেডং। তেমন পরিচিত না হলেও একবার এলেই মনে হবে এই ছোট্ট জনপদকে প্রকৃতি যেন ঢেলে সাজিয়েছে তার অপরূপ দিয়ে।

কালিম্পং থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত এই ছোট্ট গ্রামটি। কালিম্পং থেকে আলাগাড়া হয়ে যে রাস্তা সিকিমের দিকে বেঁকে গিয়েছে, সেই পথেই নিশ্চুপে ঘুমিয়ে থাকে পেডং। এখন পর্যটকদের মধ্যে সিল্করুটের জনপ্রিয়তা বেড়েছে। এই রুটে বেড়াতে গেলে দু’দিন অনায়াসে কাটিয়ে যেতে পারেন পেডংয়ে। শান্ত পরিবেশে কিছুটা দিন একান্তে কাটানোর জন্য আদর্শ।

সবুজে ঘেরা এখানের নৈসর্গিক পরিবেশ বার বার মন ছুঁয়ে যায় পর্যটকদের। এখানে নাম না জানা বহু হিমালয়ের পাখির দেখা মেলে। তাদের ডাকই নিমেষে মন ভাল করে দেবে আপনার। এছাড়াও এখানে মাঝে মাঝেই মেঘেদের দল এসে জানান দেয় তাদের উপস্থিতির কথা। আবহাওয়া ভাল থাকলে, আকাশ যদি পরিষ্কার থাকে তাহলে হোমস্টের জানলা থেকে ধরা পড়বে কাঞ্চনজঙ্ঘার দৃশ্য। এছাড়াও পেডংয়ে বসেই দেখা যায় দার্জিলিং, সিকিম, ভূটান এবং তিব্বতের কিছু অংশ। এই দৃশ্য আরও মায়াময়ী হয়ে ওঠে রাতের অন্ধকারে। পূর্ণিমার জ্যোৎস্নায় ঝিকিমিকি আলোয় এক স্বর্গীয় দৃশ্য তৈরী হয় পাহাড়ের বুকে।

এখানে তিস্তায় অবিরাম বয়ে চলা পেডংকে আরও মোহময়ী করে তুলেছে। কাছে পিঠে দর্শনীয় স্থান বলতে রয়েছে দূর্পিন, ডেলো, কালিম্পং, লাভা, লোলেগাঁও-এর মতো একাধিক জায়গা। এছাড়াও পেডং থেকে ঘুরে আসতে পারেন তিনচুপে ভিউ পয়েন্ট, রিকিসুম ভিউ পয়েন্ট। তবে, পেডংয়ের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল ১৮৭৩ সালের তৈরি মনেস্ট্রি। খ্রিস্টান ও বৌদ্ধধর্মের প্রচার ও প্রসারকে ঘিরে তৈরি হয়েছিল এই মনেস্ট্রি।

কাছেই রয়েছে ক্রস হিল পয়েন্ট। পেডংয়ের গ্রামের রাস্তা ধরে হেঁটে গেলে পৌঁছে যাবেন ক্রস হিল পয়েন্টে। চড়াই-উৎরাইয়ের মাঝে এখানে আপনি এক নৈসর্গিক পরিবেশ খুঁজে নিতে পারবেন। তারপরেই পড়বে ঘন সবুজ জঙ্গল আর আরেকটি ছোট্ট গ্রাম, নাম কাশ্যম। এই গ্রামে বাস লেপচাদের। সব মিলিয়ে ছুটির সেরা গন্তব্য পেডং।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন:

শিয়ালদা বা হাওড়া থেকে যে কোনও উত্তরবঙ্গগামী ট্রেনে চেপে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি স্টেশন। সেখান থেকে গাড়ি ভাড়া করে সরাসরি পৌঁছে যেতে পারে পেডং। কিংবা কালিম্পং পৌঁছে সেখান থেকেও ঘুরে আসতে পারেন পেডং থেকে। পেডংয়ে থাকার জন্য বেশ কিছু হোমস্টে, গেস্ট হাউস ও রিসর্ট রয়েছে। এখানে থাকা-খাওয়া নিয়ে খরচ পড়বে মাথাপিছু ১,২০০ টাকা থেকে ১,৫০০ টাকা।