Char Dham Yatra: অসুস্থদের জন্য আর চারধাম নয়! কোন স্বাস্থ্যবিধি মানলে তবেই হবে যাত্রা?

Uttarakhand: তীর্থযাত্রীদের দ্রুত চিকিত্‍সা পরিষেবা দেওয়ার জন্য প্রথমবারের মতই একটি এয়ার অ্যাম্বুলেন্সের ব্যাবস্থা করা হয়েছে। যেখানে মেডিকেল ইউনিটের অক্সিজেন, মেডিসিন-সহ সমস্ত সরঞ্জাম সরবরাহ করা হয়েছে।

Char Dham Yatra: অসুস্থদের জন্য আর চারধাম নয়! কোন স্বাস্থ্যবিধি মানলে তবেই হবে যাত্রা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 6:29 PM

এ বছর চারধামযাত্রায় (Char Dham Yatra) রেকর্ড ভিড় আর তীর্থযাত্রীদের (Pilgrims) মৃতের খবরে টনক নড়েছে প্রশাসনের। চারধাম তীর্থ যাত্রীদের নিরাপত্তা ও স্বাস্থ্যের কথা মাথায় রেখে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার। সম্প্রতি একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ৫০ বছরের বেশি বয়সি সমস্ত তীর্থযাত্রীদের ও চারধাম যাত্রায় সামিল হয়ে অসুস্থদের স্বাস্থ্য পরীক্ষা (Health Checkup) বাধ্যতামূলক করা হয়েছে। এ বছর রেকর্ড ভিড়ের মধ্যে যাত্রা চলাকলীন তীর্থযাত্রীদের মৃত্যের ঘটনায় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এর আগেও বিভিন্ন চ্যানেল, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে উত্তরাখণ্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ড-এর তরফে ওই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। ওই নির্দেশিকায় তীর্থযাত্রীদের কাছে যাত্রার আগে হেলথ চেকআপ করানোর আর্জি জানানো হয়েছে।

এই নির্দেশনামা প্রসঙ্গে উত্তরাখণ্ড রাজ্যের স্বাস্থ্য সচিব রাধিকা ঝা জানিয়েছেন, বিশেষ প্যানেল পরামর্শ দিয়েছে যে বয়স্ক যাঁরা আছে ও গুরুতর অসুস্থতায় ভুগছেন, তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করার পরেই ভ্রমণ করার অনুমতি দেওয়া হবে। এই বিশেষজ্ঞ দ্বারা গঠিত কমিটিটি একটি প্রতিবেদনে জানিয়েছেন, ভ্রমণের সময় মৃত ব্যক্তিদের মধ্যে ৬০ শতাংশ বেশি গুরুতর অসুস্থতায় ভুগছিলেন। তাই একটি পাহাড়ি এলাকায় নির্দিষ্ট অবস্থানে খাপ খাইয়ে নেওয়ার জন্য কমপক্ষে ২০-৪৮ ঘণ্টা সেখানে থাকা উচিত। তারপর যাত্রা বা ভ্রমণ করার চেষ্টা করা উচিত। ঝা আরও জানিয়েছেন, ৫০ বছরের বেশি বয়সি তীর্থযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা চারধাম যাত্রার রুটেই করা হচ্ছে। যারা এই যাত্রার জন্য উপযুক্ত নয়, তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত এই কড়া পদক্ষেপের জেরে ৮৭ জনকে ফিরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য সচিব এ বিষয়ে আরও বলেছেন, তীর্থযাত্রীদের দ্রুত চিকিত্‍সা পরিষেবা দেওয়ার জন্য প্রথমবারের মতই একটি এয়ার অ্যাম্বুলেন্সের ব্যাবস্থা করা হয়েছে। যেখানে মেডিকেল ইউনিটের অক্সিজেন, মেডিসিন-সহ সমস্ত সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। প্রথমবার যাত্রার মত, এবারে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের যথাযথ চিকিত্সা দেওয়ার জন্য যাত্রাপথেই নামী হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়োগ করা হয়েছে। চারধাম মন্দিরগুলি পাহাড়ের অনেক উঁচুতে অবস্থিত হওয়ায় তীর্থযাত্রীরা প্রচণ্ড ঠান্ডার সম্মুখীন হোন। সেই পরিস্থিতিতে স্বাস্থ্যের নানা ঝুঁকি তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। বর্তমানে ফের কোভিড ও অন্যান্য ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ছে, তাই স্বাস্থ্যবিধিতে আরও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ কোভিড পরবর্তী বেশ কিছু জটিলতার শিকার হতে হচ্ছে বহু মানুষকেই। তাই এমন সাবধানতা অবলম্বন করার কথা বলা হচ্ছে বারংবার। কারণ মন্দিরগুলিতে পৌঁছাতে যে পাহাড়ের কোল ঘেঁষে দুর্গম রাস্তা ও চরম আবহাওয়ার মধ্যে দিয়ে যেতে হয়, সেখানে অক্সিজেনের মাত্রা ধীরে ধীরে কমতে শুরু করে। কিছু কিছু ক্ষেত্রে শ্বাসকষ্টের পাশাপাশি কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

এছাড়া তীর্থযাত্রীদের অ্যালকোহল সেবন থেকে দূরে থাকতে বলা হয়েছে। ঘুমের বড়ি, কফির মতো পানীয়, এবং শক্তিশালী বেদনানাশক সেবন করার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে করা হয়েছে আবেদন। এমনকী নিষেধ করা হয়েছে ধূমপান করতেও।