এ বছরে জগন্নাথ দেবের দর্শন করতে আপনি পুরী গিয়েছেন তো?

Most Visited Destination 2023: জগন্নাথ দেবের দর্শন হোক বা সমুদ্র সৈকতে বসে সূর্যাস্ত দেখা—বাঙালির কাছে বরাবরই পুরীর কদর বেশি। তাছাড়া ৫ দিনের ছুটি পেলেই কাছেপিঠে কম খরচে ঘোরার জন্য অনেকেই পুরীকে বেছে নেন। ওয়োর ট্রাভেলোপিডিয়ার মতে, এ বছর দেশজুড়ে বহু মানুষ পুরী গিয়েছেন জগন্নাথ দর্শনের জন্য।

এ বছরে জগন্নাথ দেবের দর্শন করতে আপনি পুরী গিয়েছেন তো?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2023 | 12:24 PM

কোথায় বেড়াতে যাওয়া হবে—এই প্রসঙ্গে এলেই বাঙালির বরাবর ‘দিপুদা’কে বেছে নেয়। ২০২৩-এ বহু বাঙালি ঘুরে এসেছে পুরী থেকে। এমনকি বছর শেষেও অনেক বাঙালি পর্যটক ছুটি কাটাচ্ছেন পুরীর সি বিচে। এখানেই শেষ নয়। ২০২৩-এ পুণ্যার্থীদের সবচেয়ে পছন্দের ডেস্টিনেশন পুরী। এমনটাই বলছে, ওয়ো (OYO)। ওয়োর তরফে সম্প্রতি ট্রাভেলোপিডিয়া ২০২৩ প্রকাশ করা হয়েছে। সেখানে ২০২৩-এর সবচেয়ে জনপ্রিয় ধর্মীয় স্থান হিসেবে উঠে এসেছে পুরী।

জগন্নাথ দেবের দর্শন হোক বা সমুদ্র সৈকতে বসে সূর্যাস্ত দেখা—বাঙালির কাছে বরাবরই পুরীর কদর বেশি। তাছাড়া ৫ দিনের ছুটি পেলেই কাছেপিঠে কম খরচে ঘোরার জন্য অনেকেই পুরীকে বেছে নেন। ওয়োর ট্রাভেলোপিডিয়ার মতে, এ বছর দেশজুড়ে বহু মানুষ পুরী গিয়েছেন জগন্নাথ দর্শনের জন্য। পুরীর পাশাপাশি ২০২৩-এর সবচেয়ে জনপ্রিয় ধর্মীয় স্থানের তালিকায় রয়েছে অমৃতসর, বারাণসী ও হরিদ্বার।

ওয়ো ট্রাভেলোপিডিয়া ২০২৩-এ প্রকাশ করা হয়েছে এ বছরে কোন-কোন শহরে সবচেয়ে বেশি হোটেল বুকিং হয়েছে। কোন-কোন পর্যটনকেন্দ্রে সবচেয়ে বেশি ভিড় ছিল পর্যটকদের। ২০২৩-এর সবচেয়ে জনপ্রিয় শহরের তালিকায় শীর্ষে রয়েছে হায়দরাবাদ। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে বেঙ্গালুরু, দিল্লি এবং কলকাতা। ছোট শহর ও পর্যটন কেন্দ্র হিসেবে দিঘা, গোরক্ষপুর, ওয়ারঙ্গল এবং গুন্টুরে পর্যটকদের আনাগোনা ২০২৩-এ বেড়েছে। সবচেয়ে জনপ্রিয় রাজ্য হিসেবে ওয়ো ট্রাভেলোপিডিয়া ২০২৩-এ স্থান পেয়েছে উত্তর প্রদেশ। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র, তেলেঙ্গানা ও অন্ধপ্রদেশ।

এ বছর ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর ছিল লং উইকএন্ড। এই সপ্তাহান্তে সবচেয়ে বেশি হোটেল বুকিং করা হয়েছে দেশজুড়ে। এমনকি মে মাসেও সবচেয়ে বেশি বুকিং হয়েছে ওয়ো হোটেলগুলো। ভারতের পাশাপাশি ওয়ো ট্রাভেলোপিডিয়া ২০২৩ অনুযায়ী ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, জার্মানি, ডেনমার্ক, বেলজিয়াম এবং নেদারল্যান্ডে হোটেল বুকিংয়ের পরিসংখ্যান বৃদ্ধি পেয়েছে।