South Sikkim: রঙ্গিতের তীরে হোক একদিনের রাত্রিযাপন; দক্ষিণ সিকিমের এই ‘অফবিট’ দিচ্ছে সেই সুযোগ

Samatar: সবুজ পাহাড়ের কোলে নীলাভ সবুজ রঙের বয়ে চলা রঙ্গিতের ধারে অবস্থিত সামাটার। কিন্তু সামাটারের সৌন্দর্যই একদিন এর থেকে 'অফবিট'-এর তকমা কেড়ে নেবে।

South Sikkim: রঙ্গিতের তীরে হোক একদিনের রাত্রিযাপন; দক্ষিণ সিকিমের এই 'অফবিট' দিচ্ছে সেই সুযোগ
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 15, 2022 | 1:31 PM

দক্ষিণ সিকিমের যে সব ‘অফবিট’ গ্রামগুলো্তে পর্যটকদের ভিড়, সেই তালিকায় এখনও নাম নেই সামাটার। খুব একটা জনপ্রিয়তা এখনও অর্জন করতে পারেনি সামাটার। কিন্তু রঙ্গিত নদীর তীরে অবস্থিত এই সামাটার হতে পারে আপনার পরবর্তী ডেস্টিনেশন। সামাটারের একবার গেলে বার বার মন চাইবে ফিরে যেতে। সামাটারের সৌন্দর্যই একদিন এর থেকে ‘অফবিট’-এর তকমা কেড়ে নেবে।

সবুজ পাহাড়ের কোলে নীলাভ সবুজ রঙের বয়ে চলা রঙ্গিতের ধারে অবস্থিত সামাটার। উচ্চতা মাত্র ১,৪৬০ ফুট। সামাটারে যেহেতু পর্যটকদের আনাগোনাও কম, তাই থাকার জায়গায়ও হাতে গোনা। কিন্তু সামাটারের হোমস্টেই আপনাকে এনে দেবে সেরা অভিজ্ঞতা। জোরথাং ছাড়িয়ে ৬ কিলোমিটার গেলেই সামাটার। জোরথাং ছাড়িয়ে যেখান থেকে রঙ্গিত নদী দক্ষিণ সিকিমের গা ঘেঁষে বয়ে চলেছে, সেখানে রয়েছে একটি ঝুলন্ত ব্রিজ রোথক। এটাই পশ্চিম আর দক্ষিণ সিকিমের একমাত্র যোগাযোগের পথ। আর এর পাশেই রয়েছে সামাটার।

পাহাড়-জঙ্গল-নদীতে ঘেরা সামাটার। নদীর তীরেই নুড়ি-পাথরের মাঝেই রয়েছে সামাটারের একমাত্র হোমস্টে। মাচান ঘরে বসে সিকিমের প্রাকৃতিক সৌন্দর্যের দেখা মিলবে সামাটারে। নুড়ি-পাথরের ধাক্কা খেতে খেতে কীভাবে রঙ্গিত বয়ে চলেছে তা দেখতে পাবেন সামাটারে। নদীর জল ছুঁয়ে নিতে পারেন পায়েও। ইচ্ছা হলে নদীর পার ধরে কিছুটা পথ হেঁটেও আসতে পারেন। রোথক পার করে পৌঁছে যেতে পারেন পশ্চিম সিকিমেও। যদিও এই ব্রিজ ঝুলন্ত। পা দিলেই দুলে উঠবে পশ্চিম আর দক্ষিণের সংযোগস্থল।

জোরথাং থেকেই আপনাকে গাড়ি ভাড়া করে সামাটার আসতে হবে। জোরথাং ছাড়িয়ে পিপালে মোড়ে অর্থাৎ পশ্চিম সিকিমে গাড়ি দাঁড়াবে। রোথকে হেঁটেই আপনাকে আসতে হবে সামাটারে, অর্থাৎ দক্ষিণ সিকিমের কোলে। কিন্তু এই ঝুলন্ত সেতুতে দাঁড়িয়ে আপনি রঙ্গিতের এক অন্য দৃশ্যের সাক্ষী হতে পারেন। নদীর গতিপথের এক অনবদ্য দৃশ্য চোখে পড়ে রোথকে দাঁড়িয়ে। সামাটারের গায়েই রয়েছে গ্রামের শিবমন্দির। হাঁটতে হাঁটতে সেখানেও ঘুরে আসতে পারেন।

চারিদিক ঘেরা সবুজ ঘন জঙ্গল, রঙ্গিতের অবিরাম বয়ে চলা আর শান্ত, স্নিগ্ধ পরিবেশ—সব মিলিয়ে সামাটার আপনাকে মুগ্ধ করবে। এখানে দেখা মিলতে পারে বহু নাম না জানা পাখির। আবার ইচ্ছা হলে লাঞ্চে পেতে পারেন রঙ্গিতের মাছ।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

এই খবরটিও পড়ুন

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে জোরথাং হয়ে সামাটারের দূরত্ব ৯৬ কিলোমিটার। গাড়িতে সময় লাগবে মাত্র আড়াই ঘণ্টা। পেলিং, হি-বার্মি‌ওক, হি-পাতাল, রিনচেনপং, রাবাংলা, বোরং ইত্যাদি জায়গা থেকেও ঘুরে নিতে পারেন সামাটার। সামাটারে রাত্রিযাপনের জন্য একটাই রিসর্ট রয়েছে, নাম ‘রিভার ওয়াচ রিসর্ট’। ভাড়া ১৮০০-২৫০০ টাকা।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla