Taj Mahal: পর্যটকদের জন্য সুখবর! বিনামূল্যে তাজমহল পরিদর্শন করতে পারবেন এই তিন দিন

Agra: আগামী এই তিন দিন তাজমহলে প্রবেশের জন্য এবং এই ভালবাসার নিদর্শন পরিদর্শ‌ন করার জন্য কোনও প্রবেশমূল্য দিতে হবে না।

Taj Mahal: পর্যটকদের জন্য সুখবর! বিনামূল্যে তাজমহল পরিদর্শন করতে পারবেন এই তিন দিন
তাজমহলImage Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 7:22 PM

চলতি সপ্তাহে সঙ্গীকে সঙ্গে নিয়ে তাজমহল (Taj Mahal) দেখতে যাওয়ার প্ল্যান করছেন? এই তো সুযোগ। আগামী তিন দিনের জন্য বিনামূল্যে প্রবেশ করতে পারবেন তাজমহলে। ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত তাজমহলে প্রবেশের জন্য কোনও প্রবেশমূল্য (Free Entry ) দিতে হবে না। বিশেষ বিষয় হল এই তিন দিনে শাহজাহান ও মমতাজের আসল সমাধিও (Graves of Shah Jahan and Mumtaj) খুলে দেওয়া হবে।

প্রতি বছর উরস উপলক্ষ্যে শাহজাহান ও মমতাজের সমাধিগুলো একবার করে জনসাধারণের উদ্দেশ্যে খুলে দেওয়া হয়। এই বছর মুঘল সম্রাট শাহজাহানের ৩৬৭ তম উরসে পালিত হবে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান। সেই কারণেই পর্যটক ও সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয় সমাধি দুটি। এর পাশাপাশি এই তিন দিন তাজমহলে প্রবেশের জন্য এবং এই ভালবাসার নিদর্শন পরিদর্শ‌ন করার জন্য কোনও প্রবেশমূল্য দিতে হবে না।

তিন দিনব্যাপী শাহজাহানের উরস অনুষ্ঠিত হবে আগামী ২৭, ২৮ ও ১ মার্চ। উরস কমিটির তরফ থেকে এই তিনটি তারিখ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, কমিটির তরফ থেকে উরস উদযাপনের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তত্ত্বাবধায়ক প্রত্নতত্ত্ববিদ রাজকুমার প্যাটেল জানিয়েছেন, ১ মার্চ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সারাদিনের জন্য তাজমহল খোলা থাকবে এবং প্রবেশের জন্য কোনও টিকিটের প্রয়োজন নেই। এছাড়া ২৭ ও ২৮ ফেব্রুয়ারি দুপুর ২টো থেকে বিকাল ৫টা পর্যন্তও প্রবেশ বিনামূল্যে থাকবে।

উরস উদযাপন কমিটির চেয়ারম্যান ইব্রাহিম জাইদি জানিয়েছেন, ২৭ ফেব্রুয়ারি দুপুর ২টোয় মূল কবরগুলো খুলে দেওয়া হবে। কবরের উপর ফুলের চাদর দেওয়া হবে। এরপর কোরান পাঠ হবে। মিলাদ শরীফের পর সাধারণ পর্যটকরা কবর দেখার সুযোগ পাবেন।

গত বছর উরসের আয়োজন করা হয়েছিল, কিন্তু কোভিডের কারণে খুব বেশি আড়ম্বনা ছিল না। তাই আশা করা হচ্ছে এবারের আয়োজন একটু জাঁকজকম পূর্ণই হবে। তাজমহলের মূল গম্বুজের বেসমেন্টে অবস্থিত মুঘল সম্রাট শাহজাহান ও মমতাজের আদি সমাধিও খুলে দেওয়া হবে এই উদ্দেশ্যে। এগুলো ছাড়া আর কোনও পরিবর্তন হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে কমিটির তরফ থেকে। তাজমহল চত্বরে কোনও খাবার ও পানীয় নিয়ে প্রবেশ বা বন্টন নিষিদ্ধই থাকবে।

উরস উদযাপন কমিটির চেয়ারম্যান ইব্রাহিম জাইদি জানিয়েছে, ২৭ ফেব্রুয়ারি দুপুর ২টো থেকে স্নান, কোরান খোয়ানি ও মিলাদুনবি এবং ২৮ ফেব্রুয়ারি চন্দন ও মুশায়রা হবে। দু’দিন দুপুর ২টো থেকে তাজমহলে প্রবেশে জন্য কোনও মূল্য লাগবে না। ১ মার্চ কুল শরীফ, কোরান খানি, ফাতিয়া, কাওয়ালি, লঙ্গর ও ছদর পরিবেশন করা হবে। এদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাজমহলে বিনামূল্যে প্রবেশ করা যাবে। আয়োজনের জন্য স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে বলে জানান উরস কমিটির চেয়ারম্যান। কমিটি এএসআইয়ের কাছে তাদের তালিকাও জমা দিয়েছে।

আরও পড়ুন: গুলমার্গ নয়, দেশের প্রথম আইস ক্যাফে তৈরি করা হয় ভারতের সর্বোচ্চ মালভূমিতে