Incredible India: শুধু বিদেশিদেরই নয়, ভারতের এই ৬ জায়গা দেখার জন্য অনুমতির নিতে হয় ভারতীয়দেরও!

Special Permission To Travel: বিশাল উপমহাদেশ ভ্রমণে উত্‍সাহীদের জন্য বাকেট লিস্ট অনেকগুলি। কিন্তু ২৯টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভ্রমণ করা এক জিনিস নয়।

Incredible India: শুধু বিদেশিদেরই নয়, ভারতের এই ৬ জায়গা দেখার জন্য অনুমতির নিতে হয় ভারতীয়দেরও!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2022 | 3:33 PM

ভারতে  (Incredible India) এমন অনেক জায়গা আছে যেখানে যেতে গেলে আলাদা করে অনুমতির প্রয়োজন হয়। ভাবছেন, বিদেশিদের জন্য তো অবশ্যই স্পেশাল অনুমতির (Special Permission) দরকার পড়ে। কিন্তু এমন কিছু জায়গা রয়েছে, যেগুলি দেখতে গেলে ভারতীয়দেরও (Indians) জন্য একই নিয়ম প্রযোজ্য। ভারত হল বহু সাংস্কৃতিক বৈচিত্র্য ও সমৃদ্ধ ঐতিহ্যের একটি দেশ। এমন সবুজ সুফলা ঐতিহ্যবাহী দেশকে চিনতে গেলে একটু কষ্ট তো করতেই হবে। বিশাল উপমহাদেশ ভ্রমণে উত্‍সাহীদের জন্য বাকেট লিস্ট অনেকগুলি। কিন্তু ২৯টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভ্রমণ করা এক জিনিস নয়। নিরাপত্তার কারণে দেশের অভ্যন্তরে ভ্রমণের জন্য ভারতীয়দেরও রয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। দেখতে গেলে নিতে হয় বিশেষ অনুমতি। আর সেই জায়গাগুলি কোথায় কোথায়, তা দেখে নেওয়া উচিত। এই শীতে যদি ভ্রমণের পরিকল্পনা থাকে, তাহলে ইনার লোন পারমিশন নেওয়ার প্রস্তুতি নিন এখন থেকেই।

ইনার লাইন পারমিশন কী?

হঠাত করে কোনও নিয়ম চালু হয়নি। স্বাধীনতার পরবর্তী কাল থেকেই এই নিয়ম চালু রয়েছে ভারতে। নিরাপত্তার কারণে কিছু কিছু এলাকায় ঘুরতে গেলে এই পারমিট অবশ্যই নিতে হয়। উপমহাদেশের প্রায় সব অংশই আন্তর্জাতিক সীমানার সঙ্গে যুক্ত রয়েছে। ফলে ভ্রমণকারীদের নিরাপত্তার কারণে, ওই এলাকার বাসিন্দাদের সংস্কৃতি-ঐতিহ্য রক্ষায়, অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য ভ্রমণকারীদের জন্য কিছু সীমাবদ্ধের মধ্যে আনা হয়েছে। সংবেদনশীল এলাকা, যেখানে অন্য দেশের সঙ্গে সীমানাও যুক্ত রয়েছে সেখানে যেতে হলে চাই এই ইনার লাইন পারমিশন। এই ৬টি জায়গায় ভারতীয়দেরও ভ্রমণের জন্য অনুমতি প্রয়োজন হয়। সেই ৬টি স্থান সম্পর্কে জেনে নিন…

অরুণাচল প্রদেশ- উত্তর-পূর্ব রাজ্যেগুলির মধ্যে সংস্কৃতিতে ভরপুর এই রাজ্য। চিন, ভূটান ও মায়ানমারের সঙ্গে এই রাজ্য সীমানা ভাগ করে নিয়েছে। প্রকৃতির কোলে থাকা এই রাজ্যে ভ্রমণ করতে গেলে কলকাতা, শিলং, গুয়াহাটি, দিল্লি থেকে ট্যুরিস্টদের আগে ইনার লাইন পারমিশন নিতে হবে। অরুণাচল প্রদেশ সরকার ও রেসিডেন্ট কমিশনারের কাছ থেকে অনুমতি পত্র নিতে হয়। মাত্র ৩০ দিনের জন্য বৈধ তথ্য-পত্র থাকলেই এই রাজ্যে প্রবেশ করা সম্ভব। এই অনুমতি পত্র পেতে হলে জনপ্রতি খরচ পড়ে মাত্র ১০০টাকা।

নাগাল্যান্ড- বহু উপজাতির বাসস্থান এই রাজ্যে। এছাড়া সীমান্তের অপারেই রয়েছে মায়ানমার। দেশের অত্যন্ত সংবেদনশাল এলাকাগুলির মধ্যে নাগাল্যান্ডের সীমানা অন্যতম। কোনও রকম ঝামেলা ছাড়া এখানে ভ্রমণ করতে হলে চাই অনুমতি পত্র। কলকাতা, কোহিমা, ডিমাপুর, শিলং ও মকোকচুংয়ের ডেপুটি কমিশনারের কাছ থেকে আইএলপি পাওয়া যায়।

লাক্ষাদ্বীপ- দেশের অন্যতম জনপ্রিয় অফবিট ও ভার্জিন আইল্যান্ড হল লাক্ষাদ্বীপ। অসাধারণ সমুদ্র সৈকত, আকাশী রঙের সুমুদ্রের জল, সুস্বাদু সব সামুদ্রিক খাবারের জন্য পরিচিত এই দ্বীপপুঞ্জটি কেন্দ্রশাসিত অঞ্চলগুলি মধ্যে অন্যতম। এখানে যেতে গেলেও লাগে বিশেষ পারমিশন। একজন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ও বিশেষ অনুমতি না পেলে এই দ্বীপে প্রবেশ করতে পারেন না কোনও ভারতীয়।

মিজোরাম- রোমাঞ্চকর ও নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই রাজ্যেটির পাশেই রয়েছে মায়ানমার ও বাংলাদেশ। এই রাজ্যেও দেশের বহু প্রাচীন আদিবাসী, উপজাতিদের আবাসস্থল। এখানে যেতে গেলে আইএলপি লিয়াজোন অফিসার, মিজোরাম সরকারের কাছ থেকে অনুমতি নেওয়া যেতে পারে। কলকাতা, শিলচর, শিলং, দিল্লি, গুয়াহাটি থেকেও পারমিশন পাওয়া যেতে পারে। যদি উড়ানে ভ্রমণ করেন, তাহলে আইজলের লেংপুই বিমানবন্দরে পৌঁছানোর সময় নিরাপত্তা অফিসারের কাছ থেকেও বিশেষ পাশ সংগ্রহ করতে পারেন।

সিকিম- হিমালয়ের স্বর্গদ্বার, প্রবেশদ্বার হল সিকিম। ঘন সবুজ পাহাড়, বৌদ্ধ মঠ, কাচের মত স্বচ্ছ জলের হ্রদ, অসাধারাণ পাহাড়ি প্রাকৃতিক দৃশ্যের জন্য বিখ্যাত এই রাজ্যেটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ক্ষুদ্রতম রাজ্য। হিমালয়ের অসম্ভব সুন্দর প্রাকৃতিক দৃশ্য দেখার জন্য এখানে সবচেয়ে বেশি পর্যটকের ভিড় হয়। সিকিমের বেশ কিছু স্থান রয়েছে সেখানে যেতে হলে প্রথমে অনুমতি পত্রের প্রয়োজন হয়। যেমন সোমগো বাবা মন্দির ট্রিপ, সিঙ্গালিলা ট্রেক, নাথুলা পাস, জোংরি ট্রেক, থাংগু-চোপতা ভ্যালি ট্রিপ, ইউমেসামডং , ইউমথাং ও জিরো পয়েন্ট ট্রিপ, গুরুদংমার লেকে যেতে হলে পারমিট নিতে হয়।

লাদাখ- ভারতের সবচেয়ে সংবেদনশীল জায়গাগুলির মধ্যে লাদাখ হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ লাদাখের অপরপ্রান্তেই রয়েছে চিন। বছরের অধিকাংশ সময়েই এই জায়গার নিয়ে দুইদেশের মধ্যে ঠান্ডা যুদ্ধ চলেই। তবে এখানকার সৌন্দর্য প্রতিটি পর্যটকদের কাছেই খুব প্রিয়। ড্রিম ডেস্টিনেশন লিস্টের মধ্যে লাদাখ বাধ্যতামূলক। এখানকার নুব্রা ভ্যালি, খারদুং লা পাস, তসো মরিরি লেক, প্যাংগং সো লেক, হানু ভিলেজ, নয়োমা, তুর্তুক, দিহার লা-র মত জায়গাগুলিতে যেতে একটি অভ্যন্তরীণ লাইন পারমিটের প্রয়োজন হয়।