Uttarakhand: ট্রেক রুটে বিশাল ফাটল, বন্ধ করে দেওয়া হল উত্তরাখণ্ডের ভ্যালি অফ ফ্লাওয়ারস!

Valley of Flowers: ইতোমধ্যে ট্রেক রুট পরিস্কার করার জন্য কাজ শুরু করে দেওয়া হয়েছে। যদিও ভারী বর্ষণ ও ভূমিধসের ঘটনা এখনও অব্যাহত। বনরক্ষীরা জানিয়েছেন, বড় বড় ফাটল সৃষ্টি হয়েছে পাথরের গায়ে।

Uttarakhand: ট্রেক রুটে বিশাল ফাটল, বন্ধ করে দেওয়া হল উত্তরাখণ্ডের ভ্যালি অফ ফ্লাওয়ারস!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 8:39 AM

সম্প্রতি উত্তরাখণ্ডে (Uttarakhand) প্রবল বর্ষণের কারণে বিভিন্ন জায়গায় মারাত্মক ভূমিধসের (Landslides) ঘটনা ঘটছে। বর্ষার মরসুমে পাহাড়ি এলাকাগুলির অবস্থা বিপজ্জনক হয়ে পড়ে। জানা গিয়েছে, ভারী বর্ষণে উত্তরাখণ্ডের জনপ্রিয় ভ্যালি অফ ফ্লাওয়ারসের ( Valley of Flowers) ট্রেক রুটে বড়সর ফাটল দেখা গিয়েছে। এই কারণে ইউনেস্কোর (UNESCO) ওয়ার্ল্ড হেরিটেজ সাউটটি বেশ কিছুদিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ছে কর্তৃপক্ষ। অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য ও ফুলের স্বর্গরাজ্যে আপাতত পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উপত্যকায় ফাটল দেখা পরই ট্রেক রুটের রাস্তা ভ্রমণে জন্য বন্ধ করে দেওয়া হয়। তবে সব ঠিক হলে ফের ভ্রমণের জন্য উপত্যকার দরজা খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

সম্প্রতি একটি জেলা প্রশাসনের দল উপত্যকায় কোনও পর্যটক আটকে পড়েছে কিনা তা দেখার জন্য পরিদর্শনে যান। সেই সঙ্গে উপত্যকার বর্তমান পরিস্থিতিত ও সংযোগ পুনুরুদ্ধারের উপায়গুসি অনুসন্ধান করার লক্ষ্যে যান। এই প্রসঙ্গে বনবিভাগের বন কর্মকর্তা নন্দ বল্লভ শর্মা জানিয়েছেন, দ্বারীপুলের একটু আগে যে ভূমিধসের ঘটনা ঘটেছে, তা প্রকৃতিতে ফের একবার ঘটতে পারে। প্রসঙ্গত, এই এলাকাটি হিমবাহ পয়েন্ট ও একটি স্লাইডিং জোন রয়েছে। ওই অফিসার আরও জানিয়েছেন, এই মুহূর্তে কোনওরকম ঝুঁকি নেওয়া ঠিক নয়। পর্যটকদের সুরক্ষার কথা মাথায় রেখে ওই রুট বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আপাতত ফুলের স্বর্গরাজ্যে যাওয়ার সমস্ত পথ বন্ধ করে দেওয়া হয়েছে।

ইতোমধ্যে ট্রেক রুট পরিস্কার করার জন্য কাজ শুরু করে দেওয়া হয়েছে। যদিও ভারী বর্ষণ ও ভূমিধসের ঘটনা এখনও অব্যাহত। বনরক্ষীরা জানিয়েছেন, বড় বড় ফাটল সৃষ্টি হয়েছে পাথরের গায়ে। যে কোনও সময় বড়সর দুর্ঘটনা ঘটে যেতে পারে। এমনকি যে কোনও সম পর্যটকদের উপর পড়তেও পারে। আগে ট্র্যাক রুটটি ১০ মিটার চওড়া ছিল. কিন্তু এখন প্রায় ৫ ঘণ্টা বৃষ্টিপাতের জেরে দাঁড়ানোর জন্য পর্যাপ্ত জায়গা অবশিষ্ট নেই।

বনরক্ষীদের মতে, হরপা বাণ ও বৃষ্টির কারণে যে টুকু বাকি ট্রেকের পথ অবশিষ্ট রয়েছে, তাও জলের তোড়ে ধুয়ে যেতে পারে। তাই পর্যচকদের নির্বিঘ্নে ও সুরক্ষিতভাবে রুটের একটি বিকল্প পথ খুঁজে বের করা হচ্ছে, ততদিন বন্ধ রাখা হবে এই নৈসর্গিক জায়গার।

প্রসঙ্গত, ২০১৩ সালে দ্বারীপুল জোনের ভয়ংকর ভূমিধসের সাক্ষী থেকেছে। কেদারনাথ বিপর্যয়ের সময় বড়সর ধ্বংসযজ্ঞের সাক্ষী থেকেছে সেই সময় থেকেই এই এলাকাটি বারবার ভূমিধসের কারণ হয়ে গিয়েছে।