২০২০ সালে নতুন কী কী শব্দ শিখল আমজনতা, আর একটু পরিচয় বাড়ল কোন ধারনার সঙ্গে

করোনা আবহে কোভিড সংক্রান্ত শব্দই বেশি শিখেছেন সাধারণ মানুষ।

২০২০ সালে নতুন কী কী শব্দ শিখল আমজনতা, আর একটু পরিচয় বাড়ল কোন ধারনার সঙ্গে
কোভিড সংক্রান্ত শব্দই এখন সাধারণ মানুষের মনে-মাথায় গেঁথে গিয়েছে।
Follow Us:
| Updated on: Dec 31, 2020 | 11:09 AM

চলতি বছরের বেশিরভাগ সময় জুড়েই ছিল করোনার দাপট। তাই কোভিড সংক্রান্ত শব্দই এখন সাধারণ মানুষের মনে-মাথায় গেঁথে গিয়েছে। এই রকম নতুন কী কী শব্দ তৈরি হল, কোন কথার সঙ্গে আর একটু বেশি পরিচিত হল, সেটাই দেখে নেওয়া যাক একনজরে।

১। কোয়ারেন্টাইন- কোভিড পজিটিভ হলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। হাসপাতালের কোভিড ওয়ার্ড হোক বা আপনার বাড়িতেই একটা ঘরে সকলের থেকে আলাদা হয়ে থাকার কারণ একটাই, ভাইরাসের সংক্রমণ রুখে দেওয়ার জন্য সোশ্যাল ডিস্ট্যান্স বজায় রাখা। এই গোটা ব্যাপারটাকেই অর্থাৎ আলাদা থাকার ঘটনাকে বলে কোয়ারেন্টাইন। বাড়িতে থাকলে সেটাকে বলা হয় হোম কোয়ারেন্টাইন।

২। লকডাউন- করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্বের বিভিন্ন দেশে জারি হয়েছিল লকডাউন। জরুরি পরিষেবা ছাড়া বন্ধ হয়ে গিয়েছিল সবকিছু। নিতান্ত প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোনো নিষেধ ছিল। এই পরিস্থিতির নাম লকডাউন বা শাটডাউন।

৩। ওয়ার্ক ফ্রম হোম- আগে তথ্য প্রযুক্তির জগতে কর্মরতরা ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর ধারনার সঙ্গে পরিচিত ছিলেন। তবে বর্তমানে আট থেকে আশি সবাই এই শব্দটির সম্পর্কে ওয়াকিবহাল।

৪। সোশ্যাল ডিস্ট্যান্স- কোভিড সংক্রমণ যেন কোনওভাবেই ছড়িয়ে না পড়ে সেই জন্য সামাজিক দূরত্ববিধি মেনে চলার নির্দেশ দিয়েছে সরকার। যার ফলে একজন মানুষের সঙ্গে অন্যজনের সরাসরি কোনও কনট্যাক্ট হবে না। নির্দিষ্ট দূরত্ব মেনেই সম্পন্ন হবে সবকিছু।

৫। জুম কল- গত মার্চ মাস থেকে অফিসের কাজ হয়েছে বাড়িতে বসে। সশরীরে উপস্থিত থেকে মিটিং করা হয়নি। বদলে চল এসেছে ‘ভার্চুয়াল মিটিং’-এর। হোয়াটসঅ্যাপের ভিডিও গ্রুপ কল সম্পর্কে অনেকেই জানতেন। তবে কোভিড পরিস্থিতি ‘জুম কল’ এবং ‘গুগল মিট’-এর মতো মাধ্যমের সঙ্গে সাধারণ মানুষকে সড়গড় করে দিয়েছে। এমনকি বন্ধুবান্ধবের সঙ্গে কথা বলতে গেলেও এইসব অ্যাপের প্রয়োজন হয়েছে।

৬। অনলাইন ক্লাস- স্কুলে গিয়ে ক্লাস করার অভ্যাস চলে গিয়েছে ছাত্রছাত্রীদের। নেই প্রাইভেট টিউশন পড়তে যাওয়ার চাপ। এখন সবটাই বাড়িতে বসে অনলাইন। স্মার্টফোন বা ল্যাপটক কিংবা ডেস্কটপেই চলছে পঠন-পাঠন। দরকার শুধু হাইস্পিড ইন্টারনেট কানেকশন।

৭। ডিজিটাল কনসার্ট- অন্যান্য বছর পুজোর সময় এবং শীতের মরশুমে অসংখ্য গানের অনুষ্ঠান হয় কলকাতা ও শহরতলিতে। বিদেশেও পাড়ি দেন কলাকুশলীরা। তবে এবছর সেই সবের বালাই ছিল না প্রাথমিক ভাবে। আর তাই ডিজিটাল মাধ্যমকেই কনসার্টের অন্যতম মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন শিল্পীরা। অনলাইনেই চলছে টিকিট বিক্রি। তারপর নির্দিষ্ট লিঙ্কে গিয়ে অনুষ্ঠান দেখতে পারছেন দর্শকরা।

৮। নিউ নরমাল- আনলক পিরিয়ডে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছেন সকলেই। মাস্ক এবং স্যানিটাইজার এখন আমাদের নিত্যসঙ্গী। সেই সঙ্গে হাইজিন সম্পর্কে সতর্ক হয়ে গিয়েছেন প্রায় সকলেই। নতুন অভ্যাসের মাধ্যমে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার এই পরিস্থিতির নামই নিউ নরমাল।

৯। ইনফোডেমিক- গত কয়েক মাসে প্যানডেমিকের পাশাপাশি আর একটি শব্দের সঙ্গে পরিচয় হয়েছে জনতার। সেটি হল ‘ইনফোডেমিক’। দিনরাত ছড়িয়েছে অসংখ্য ভুয়ো খবর। কখনও কোভিড সারানোর টোটকা, কখনও বা কোভিডের ডেটা, রয়েছে ভুরিভুরি ফেক নিউজ। সত্যি-মিথ্যের পরখ করা মুশকিল হয়ে গিয়েছে সকলের কাছে।