ওয়ার্ক ফ্রম হোমের মন খারাপ কাটিয়ে উঠবেন কীভাবে?

কয়েকটা সাধারণ জিনিস ফলো করতে পারেন। তাতে হয়তো মনখারাপের সুরাহা মিলবে।

ওয়ার্ক ফ্রম হোমের মন খারাপ কাটিয়ে উঠবেন কীভাবে?
বাড়ি থেকে কাজ করলেও আনন্দে থাকুন। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।
Follow Us:
| Updated on: Dec 07, 2020 | 6:36 PM

করোনা আতঙ্কের পর সকলেরই জীবন অনেকটা বদলে গিয়েছে। বদলেছে ওয়ার্ক রুটিন। ওয়ার্ক ফ্রম হোম (work from home) এখন খুব চলতি ধারণা। বহু সংস্থা কর্মীদের অনির্দিষ্টকালের জন্য বাড়ি থেকে কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছেন। নিউ নর্মালে বেশ কিছু অফিস খুলেছে বটে। কিন্তু বহু প্রফেশনাল এখনও বাড়ি থেকেই কাজ করেছেন। দীর্ঘদিন বাড়ি থেকে কাজ করতে করতে ডিপ্রেশন আসা অস্বাভাবিক নয়। প্রয়োজন মনে হলে যে কোনও সময় বিশেষজ্ঞের সাহায্য নিন। কিন্তু নিজে বাড়িতে কয়েকটা সাধারণ জিনিস ফলো করতে পারেন। তাতে হয়তো মনখারাপের সুরাহা মিলবে।

১) টানা কাজ করলে একঘেয়েমি এসে যাওয়া স্বাভাবিক। তাই কাজের মধ্যে ছোট ছোট ব্রেক নিন। পছন্দের ভিডিও দেখা বা গান শোনা চলতেই পারে। সুযোগ থাকলে নিজেকে কয়েকবার কফি ব্রেক দিন।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ট্রাই করুন পাজামা স্যুট

২) সহকর্মীদের সঙ্গে কাজ ছাড়াও অন্যান্য বিষয়ে যোগাযোগ রাখুন। ভার্চুয়াল মিটিং ছাড়া কখনও কখনও ভার্চুয়াল লাঞ্চ ট্রাই করুন। কাজের ফাঁকে একসঙ্গে গল্প করুন, তাহলেই দেখবেন মন ভাল থাকবে।

work from home

বাড়ি থেকে কাজ করছেন মানেই সারাক্ষণ ল্যাপটপ বা মোবাইলে ডুবে থাকতে হবে, তা নয়।

৩) বাড়ি থেকে কাজ করছেন মানেই যে কোনও পোশাক পরে কাজ করতে বসবেন, এমন নয়। নিজেকে সাজিয়ে রাখুন, মন ভাল থাকবে। অফিসের পোশাক না পরলেও কমফর্টেবল বাড়ির পোশাকেই অভিনবত্ব নিয়ে আসতে পারেন।

৪) স্ক্রিন টাইম সীমিত করে ফেলুন। বাড়ি থেকে কাজ করছেন মানেই সারাক্ষণ ল্যাপটপ বা মোবাইলে ডুবে থাকতে হবে, তা নয়। বরং কাজের প্রয়োজনে কতটা স্ক্রিন টাইম দেবেন, সেই হিসেবটা আগে থেকে করে ফেলুন। বাকি সময়টা নিজস্ব। সেই অবসরে স্ক্রিন টাইম এড়িয়ে চলতে পারেন।

আরও পড়ুন, ওয়ার্ক ফ্রম হোমে ত্বকের ক্ষতি! কী করবেন?

৫) বাড়ি থেকে কাজ করলে অফিসের পরিবেশ পাওয়া সম্ভব নয়। সহকর্মীদের সঙ্গে দেখা হওয়া বা কথা হওয়াটাও কাজের জন্য গুরুত্বপূর্ণ। বাড়িতে সেই পরিবেশ না থাকায়, পরিবারের সদস্যদের সঙ্গে কাজের ফাঁকে প্রয়োজনে কথা বলতে পারেন। এতে ডিপ্রেশন কাটতে পারে।