Cooking Oil: সাদা তেল ছেড়ে এই ৩ তেল রাখুন রান্নাঘরের তাকে, ভাজাভুজি খেলেও বাড়বে না কোলেস্টেরল

Healthy Oil: অল্প পরিমাণে ভাজাভুজি থেকে শুরু করে মাছ-মাংস সবই খাওয়া যায়। জরুরি হল আপনি কোন তেলে রান্না করেন। ভুল তেলে রান্না করলে স্বাস্থ্যকর খাবারও বিষ হয়ে উঠতে পারে। কেউ লুচি ভাজেন সাদা তেলে। আবার কেউ হালুয়া রাঁধেন দিয়ে। কিন্তু রান্নার করার ক্ষেত্রে কোন তিন তেল স্বাস্থ্যের জন্য উপকারী, জানেন?

Cooking Oil: সাদা তেল ছেড়ে এই ৩ তেল রাখুন রান্নাঘরের তাকে, ভাজাভুজি খেলেও বাড়বে না কোলেস্টেরল
Follow Us:
| Updated on: May 02, 2024 | 5:19 PM

ওজন কমানোর প্রসঙ্গ হোক বা কোলেস্টেরল, খাওয়া-দাওয়া নিয়ে সচেতন না হলেই বিপদ। যদি বাড়ির তৈরি খাবার খেলেই রোগের হাত থেকে সুরক্ষিত থাকা যায়। অল্প পরিমাণে ভাজাভুজি থেকে শুরু করে মাছ-মাংস সবই খাওয়া যায়। জরুরি হল আপনি কোন তেলে রান্না করেন। ভুল তেলে রান্না করলে স্বাস্থ্যকর খাবারও বিষ হয়ে উঠতে পারে। কেউ লুচি ভাজেন সাদা তেলে। আবার কেউ হালুয়া রাঁধেন দিয়ে। কিন্তু রান্নার করার ক্ষেত্রে কোন তিন তেল স্বাস্থ্যের জন্য উপকারী, জানেন?

গরুর দুধের তৈরি দেশি ঘি: দেশি ঘিয়ের কোনও বিকল্প নেই। ঘিয়ের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। ঘি অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে এবং হজম স্বাস্থ্য উন্নত করে। পাশাপাশি দেহের অক্সিডেটিভ চাপ কমিয়ে প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়া হৃদরোগের ঝুঁকি কমায় ঘি। উচ্চ আঁচেও ঘি গরম করা যায় এবং এতে ঘিয়ের পুষ্টিগুলো ভেঙে যায় না। ভাজাভুজিতে ঘি ব্যবহার করতে পারেন।

সর্ষের তেল: বাঙালিদের রান্নায় সবচেয়ে বেশি সর্ষের তেল ব্যবহৃত হয়। আর এটি স্বাস্থ্যের জন্য উপকারীও। সর্ষের তেলের মধ্যে উচ্চ পরিমাণে মনোআনস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এটি খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। হার্টের জন্য উপকারী এই তেল। সর্ষের তেলের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে। উচ্চ আঁচে রেখে সর্ষের তেল গরম করতে পারেন। সর্ষের তেলে রান্না করলে খাবারের পুষ্টিগুণ ও স্বাদ বেড়ে যায়।

এই খবরটিও পড়ুন

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল: অন্যান্য তেলের তুলনায় অনেক বেশি দাম এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের। এই তেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনল ও ভিটামিন ই রয়েছে। অলিভ অয়েল ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে কোষের ক্ষয় প্রতিরোধ করে। ক্রনিক অসুখের হাত থেকে মুক্তি পেতে রান্নায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। কম তেলে রান্না করা খাবার খাওয়ার ফলে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করুন। স্যালাদ ড্রেসিংয়ের ক্ষেত্রেও এই তেল ব্যবহার করতে পারেন।