India Travel News: জেনে নিন পশ্চিমঘাট পাহাড়ের সবচেয়ে রোমাঞ্চকর ট্রেক রুটগুলির হদিশ…

পুজোর পরেই বন্ধুবান্ধবের দলবল নিয়ে যাচ্ছেন দক্ষিণ ভারত ঘুরতে? পিঠে রুকস্যাক, পায়ে স্নিকার্স, আর ড্রাই ফুড ছাড়া কিচ্ছু প্ল্যান হয়নি? ট্রেন থেকে নেমে তৎক্ষণাৎ পরিকল্পনা করবেন ভাবছেন? ট্রেকিং রুটের হদিশ রইল, আপনার বেছে নিতে সুবিধা হবে...

| Edited By: | Updated on: Oct 18, 2021 | 8:27 PM
১) চেমব্রা:
কেরালায় অবস্থিত চেমব্রা পিকের রাস্তা ধরে ট্রেকিং করার সময় এত সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য যে চোখ ফেরাতেই পারবেন না আপনি।

১) চেমব্রা: কেরালায় অবস্থিত চেমব্রা পিকের রাস্তা ধরে ট্রেকিং করার সময় এত সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য যে চোখ ফেরাতেই পারবেন না আপনি।

1 / 5
২) কোদাচাদ্রি:
পশ্চিমঘাট পর্বতের কোদাচাদ্রি ট্রেকিং রাস্তা এক ঘন জঙ্গলের মধ্যে দিয়ে চলে গেছে। ১৩ কিমি এই রাস্তা যেমন রহস্যজনক, ঠিক তেমনই ভয়ঙ্কর। তবে রাস্তা পেরিয়ে চূড়োয় উঠলেই আপনি দেখতে পাবেন নীল রঙের আরব সাগর।

২) কোদাচাদ্রি: পশ্চিমঘাট পর্বতের কোদাচাদ্রি ট্রেকিং রাস্তা এক ঘন জঙ্গলের মধ্যে দিয়ে চলে গেছে। ১৩ কিমি এই রাস্তা যেমন রহস্যজনক, ঠিক তেমনই ভয়ঙ্কর। তবে রাস্তা পেরিয়ে চূড়োয় উঠলেই আপনি দেখতে পাবেন নীল রঙের আরব সাগর।

2 / 5
৩) দুধসাগর জলপ্রপাত:
গোয়ার অনবদ্য এক জলপ্রপাতের ঠিকানা হল দুধসাগর। মাণ্ডবী নদীর উপর এই জলপ্রপাত অবস্থিত। এই ট্রেকিং-এর ক্ষেত্রে একাধিক রাস্তা রয়েছে। তবে পশ্চিমঘাট পাহাড়ে ট্রেকিং করবেন আর দুধসাগর জলপ্রপাতের রাস্তা ধরে যাবেন না, তা হয় না কিছুতেই।

৩) দুধসাগর জলপ্রপাত: গোয়ার অনবদ্য এক জলপ্রপাতের ঠিকানা হল দুধসাগর। মাণ্ডবী নদীর উপর এই জলপ্রপাত অবস্থিত। এই ট্রেকিং-এর ক্ষেত্রে একাধিক রাস্তা রয়েছে। তবে পশ্চিমঘাট পাহাড়ে ট্রেকিং করবেন আর দুধসাগর জলপ্রপাতের রাস্তা ধরে যাবেন না, তা হয় না কিছুতেই।

3 / 5
৪) মূল্যায়ানাগিরি:
কর্ণাটকের সর্বোচ্চ শৃঙ্গ এটি। অভিনব একটা ট্রেকিং অভিজ্ঞতা পেতে হলে মূল্যায়ানাগিরির রাস্তা ধরে ৫ কিমি ট্রেকিং করতেই হবে।

৪) মূল্যায়ানাগিরি: কর্ণাটকের সর্বোচ্চ শৃঙ্গ এটি। অভিনব একটা ট্রেকিং অভিজ্ঞতা পেতে হলে মূল্যায়ানাগিরির রাস্তা ধরে ৫ কিমি ট্রেকিং করতেই হবে।

4 / 5
৫) কলসুবাই:
মহারাষ্ট্রের আরেকটা অন্যতম জনপ্রিয় ট্রেকিং রুট হল কলসুবাই। এই ট্রেকের মধ্যে পাবেন হরিশচন্দ্রগদ ওয়াইল্ডলাইফ স্যাঞ্চুয়ারি, নৈস্বর্গিক সুন্দর এই যাত্রাপথে একবার না এলে আপনার বিশ্বাসই হবে না এই রুটের মাহাত্ম্য।

৫) কলসুবাই: মহারাষ্ট্রের আরেকটা অন্যতম জনপ্রিয় ট্রেকিং রুট হল কলসুবাই। এই ট্রেকের মধ্যে পাবেন হরিশচন্দ্রগদ ওয়াইল্ডলাইফ স্যাঞ্চুয়ারি, নৈস্বর্গিক সুন্দর এই যাত্রাপথে একবার না এলে আপনার বিশ্বাসই হবে না এই রুটের মাহাত্ম্য।

5 / 5
Follow Us: