Share Market News: এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলেই আজ আপনি হতেন কোটিপতি

Share Market News: এক লাখে রিটার্ন এক কোটি টাকা, এই রাষ্ট্রায়ত্ত সংস্থায় বিনিয়োগ করলেই মালামাল।

Share Market News: এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করলেই আজ আপনি হতেন কোটিপতি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 9:53 PM

অল্প পুঁজি বিনিয়োগ (Invest) করে কোটিপতি হওয়ার স্বপ্ন কার থাকে না? দামি গাড়ি, বাড়ি কেনার বাসনা প্রায় প্রতিটি মানুষের বুকেই। যদি বলি, মাত্র এক লক্ষ টাকা বিনিয়োগ করে কোটিপতি হয়ে যেতে পারেন, তাও আবার কয়েক বছরে। বিশ্বাস হচ্ছে না, তাই তো? কিন্তু বর্তমানে এক রাষ্ট্রায়ত্ত সংস্থার স্টকে (Stock Market) বিনিয়োগ করলে অচিরেই হতে পারে স্বপ্নপূরণ। এমনটাই বলছেন বাজার বিশেষজ্ঞরা। গত বছরের শেষ থেকেই রাষ্ট্রায়ত্ত সংস্থা কন্টেইনার কর্পোরেশন অব ইন্ডিয়ার (Container Corporation of India) শেয়ার নজর কেড়েছে বিনিয়োগকারীদের। ইতিমধ্যেই, দীর্ঘমেয়াদি বিনিয়োগে কোটি টাকা রিটার্ন দিয়েছে এই সংস্থা। গত বিশ বছরে ২৫ টাকা থেকে ধাপে ধাপে বেড়ে ৬৩৫ টাকার গণ্ডি ছুঁয়েছে এই শেয়ারের দাম। যা দেখে হতবাক বিনিয়োগকারীরা (Investors)। কিন্তু হিসাব বলছে, যদি কোনও ব্যাক্তি আজ থেকে ২০ বছর আগে মোট এক লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন। তবে বর্তমানে তা ২৫.৫০ লক্ষ টাকা হওয়ার কথা। 

কিন্তু শেয়ার বাজারের দর কষাকষির এই সকল অঙ্ককে বুড়ো আঙুল দেখিয়ে বিনিয়োগকারীদের ঠোঁটে হাসি ফুটিয়েছে কন্টেইনার কর্পোরেশন অব ইন্ডিয়া  (Container Corporation of India) । দুই দশকে মোট ৪ বার বোনাস শেয়ার ইস্যু করা হয়েছে, যার জেরে রিটার্নের মাত্রাও বেড়ে গিয়েছে। আর এই বোনাস শেয়ার ইস্যুগুলিকে ধরে বলা যেতে পারে, বিশ বছর আগে যদি কেউ এখানে এক লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তবে তিনি আজ ১.১৯ কোটি টাকার মালিক। প্রসঙ্গত, ৬ই জুলাই ২০০১ সালে কন্টেনার কর্পোরেশন অব ইন্ডিয়ার শেয়ার প্রতি মূল্য ছিল ১৪.৫২ টাকা। আজ সে সব অতীত। দশকের ঘর পেরিয়ে শতকে পা রেখেছে এই সংস্থার শেয়ারের দাম। দুই দশকে ৪ হাজার ৩২০ শতাংশ বৃদ্ধিকে সঙ্গী করে বর্তমানে এই কোম্পানির শেয়ার প্রতি মূল্য দাঁড়িয়েছে ৬৪১.৪০ টাকা।

তবে চলতি বছরের শুরু থেকে খানিকটা খারাপ পারফর্ম করতে দেখা গিয়েছে এই শেয়ারকে। জানুয়ারি মাসে CONCOR-এর শেয়ার প্রতি মূল্য প্রায় ১৩ শতাংশ হ্রাস পেয়েছে। তবে শেয়ার বাজার বিশেষজ্ঞদের মতে, আগামী দিনের লক্ষ্য মাত্রাকে নজরে রেখে এই সংস্থার শেয়ার কেনা লাভজনক হতে পারে। অতীতের রেকর্ড দেখে তাঁদের অনুমান, আগামী কয়েক বছরে আবার বাজারে বড় জায়গা করে নিতে পারে এই সংস্থা। শেয়ার প্রতি মূল্য ছুঁয়ে ফেলতে পারে ৮০০ টাকার গণ্ডি। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য।  উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।