Navratri 2022: নবরাত্রিতে বাস্তু মেনে বাড়িতে সাজান, দেবীর আশীর্বাদে দূর হবে দুঃখ-কষ্ট

Vastu Tips: নবরাত্রি চলাকালীন বাস্তু মেনে বাড়িতে পরিবর্তন আনলে শুভ শক্তির সঞ্চার ঘটে। বাড়িতে সুখ-সমৃদ্ধি বাড়ে।

Navratri 2022: নবরাত্রিতে বাস্তু মেনে বাড়িতে সাজান, দেবীর আশীর্বাদে দূর হবে দুঃখ-কষ্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 6:00 AM

দেবীপক্ষের সূচনা হয়ে গিয়েছে। এবার পালা পুজো শুরু হওয়ার। পাশাপাশি এখন চলছে নবরাত্রি। এই সময় দেবী দুর্গার আগমন ইতিবাচক শক্তি নিয়ে আসে। এই সময় বাস্তু শাস্ত্র মেনে বাড়ি সাজাতে পারেন। এটি অত্যন্ত শুভ হিসেবে বিবেচিত হয়। নবরাত্রি চলাকালীন বাস্তু মেনে বাড়িতে পরিবর্তন আনলে শুভ শক্তির সঞ্চার ঘটে। বাড়িতে সুখ-সমৃদ্ধি বাড়ে। পরিবারের সদস্যদের মধ্যেও ভালবাসা বৃদ্ধি পায়। পরিবারের সকলের স্বাস্থ্য ভাল রাখে। নবরাত্রি চলাকালীন বাস্তুতে কী-কী পরিবর্তন আনা শুভ, চলুন জেনে নেওয়া যাক…

নবরাত্রির শুরুতে বাড়ির প্রধান দরজায় আম পাতা টাঙাতে পারেন। এতে মূল দরজার মাধ্যমে বাড়িতে শুভ শক্তি প্রসার ঘটে। আম পাতার বদলে আপনি অশোক পাতার বন্দনাভরও রাখতে পারেন। এতে বাড়ির মধ্যে থাকা সমস্ত নেতিবাচক শক্তি দূর হয়ে যায়।

আম পাতার পাশাপাশি মূল দরজার দুই পাশে সিঁদুর দিয়ে স্বস্তিক এঁকে নিন। হিন্দুধর্মে, স্বস্তিক প্রতীক অত্যন্ত শুভ হিসেবে বিবেচিত হয়। এই কারণে যে কোনও শুভ কাজ শুরুর আগে স্বস্তিক আঁকার রীতি রয়েছে। মূল দরজার ডান ও বাম দিকে সিঁদুর দিয়ে স্বস্তিক এঁকে নিন। এছাড়া হলুদ ও চুন দিয়েও স্বস্তিক এঁকে নিতে পারেন।

মূল দরজা থেকে সদর ঘরে দিকে যাওয়ার রাস্তায় দুর্গা ঠাকুরের পায়ের ছবি আঁকতে পারেন। পুজোর সময় অনেকেই বাড়িতে আলপনা আঁকেন। ঠাকুরের পায়ে ছাপ আঁকতে পারেন। এতে মা দুর্গার সঙ্গে বাড়িতে শুভ শক্তি প্রবেশ করবে।

বাড়িতে যদি দেবী দুর্গার মূর্তি স্থাপন করেন, তাহলেও বিশেষ কিছু টিপস মেনে চলতে হবে। বাড়ির উত্তর-পূর্ব দিকে দেবীর মূর্তি স্থাপন করতে হবে। উত্তর-পূর্ব দিক হল ঈশান কোণ। দেব-দেবীর মূর্তি স্থাপনের দিকে এই কোণ খুবই শুভ,

নবরাত্রি চলাকালীন বাড়িতে গাছ লাগাতেও শুভ শক্তির সঞ্চার ঘটে। পুজো চলাকালীন অপরাজিত ফুলের গাছ লাগান। এই গাছ আপনার জীবন থেকে সমস্ত আর্থিক সমস্যা দূর করে দেবে। দুর্গা ঠাকুরের প্রিয় ফুল শিউলি। দুর্গা পুজো চলাকালীন বাড়িতে শিউলি ফুলের গাছও লাগাতে পারেন। এটি যাবতীয় বিপদ দূর করতে সাহায্য করবে।