জন্মাষ্টমীতে বাড়িতে নিজে পুজো করলে পঞ্চামৃত বানাবেন কীভাবে? এর গুরুত্ব ও গুণাবলী রয়েছে বিস্তর…

দুধ, দই, ঘি, মধু, চিনি দিয়ে তৈরি পঞ্চামৃত সাধারণত মন্দিরে প্রসাদ হিসেবে দেওয়া হয়। এই পঞ্চামৃত দিয়েই ভগবানের স্নান অভিষেক করা হয়ে থাকে।

জন্মাষ্টমীতে বাড়িতে নিজে পুজো করলে পঞ্চামৃত বানাবেন কীভাবে? এর গুরুত্ব ও গুণাবলী রয়েছে বিস্তর...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 6:02 AM

পঞ্চামৃত হল একটি পবিত্র পানীয় যা পাঁচটি উপাদান দিয়ে তৈরি করা হয়। দুধ, দই, ঘি, মধু, চিনি দিয়ে তৈরি পঞ্চামৃত সাধারণত মন্দিরে প্রসাদ হিসেবে দেওয়া হয়। এই পঞ্চামৃত দিয়েই ভগবানের স্নান অভিষেক করা হয়ে থাকে। পঞ্চামৃত প্রথমে দেবতাদের দেওয়া হয় এবং তারপর প্রসাদ হিসাবে মানুষের মধ্যে বিতরণ করা হয়। মহাভারতের মতে, সমুদ্র মন্থনের সময় উদ্ভূত উপাদানের মধ্যে পঞ্চামৃত অন্যতম।

পঞ্চামৃত শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত- ‘পঞ্চ’, যার অর্থ পাঁচ এবং ‘অমৃত’, যার অর্থ অমরত্বের অমৃত। এই কারণেই পঞ্চামৃতকে ঈশ্বরের পানীয়’ বলে। পঞ্চামৃত তৈরিতে ব্যবহৃত পাঁচটি উপাদানই তাদের অনন্য গুরুত্ব বহন করে। দুধ বিশুদ্ধতা এবং ধার্মিকতার প্রতিনিধিত্ব করে, অন্যদিকে ঘি শক্তি এবং বিজয়ের জন্য। মধু মৌমাছি দ্বারা উত্পাদিত হয়,তাই এটি উত্সর্গ এবং একতার জন্য এবং চিনি মাধুর্য এবং পরমানন্দ,ও দই সমৃদ্ধি নির্দেশ করে।

শ্রীকৃষ্ণের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর জন্মাষ্টমী পালিত হয়। শ্রীকৃষ্ণ দুধ, ঘি, দই এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্যের প্রতি তাঁর চিরন্তন ভালবাসার জন্য পরিচিত, তাই এই উপলক্ষে পঞ্চামৃত তৈরি করে উত্‍সর্গের চেয়ে অন্য কিছু ভাবা যায় না।

বাড়িতে নিজে পুজো করলে কীভাবে পঞ্চামৃত বানাবেন, তা জেনে নিন

উপকরণ- ১ কাপ দুধ, আধা কাপ দই, ১ চা চামচ মধু, ১ টেবিল চামচ ঘি এবং ১ চা চামচ চিনি

পদ্ধতি

একটি পাত্রের মধ্যে প্রথমে দুধ এবং দই যোগ করুন। সেগুলো চামচ দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। এবার পাত্রটিতে মধু, ঘি এবং চিনি দিন। ফের উপকরণগুলি মিশিয়ে দেওয়ার জন্য চামচ দিয়ে নেড়ে নিন। পঞ্চামৃতকে তুলসী পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

টিপস- পঞ্চামৃতকে সুস্বাদু করতে আপনি গঙ্গাজল, গোলাপ জল বা শুকনো ফল যোগ করতে পারেন।

পঞ্চামৃতের গুণাবলী

এই পঞ্চামৃত শুধুই কি দেবতাকে উত্‍সর্গ করার জন্যই তৈরি করা হয়। পুরাণ মতে, এই পঞ্চামৃতের রয়েছে আশ্চর্য গুণ। পঞ্চামৃত খেলে অনাক্রম্যতা বৃদ্ধি, মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করা এবং পিত্ত দোষের ভারসাম্য বজায় থাকে। এই পবিত্র পানীয়টি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারে। চুলের পুষ্টি জোগাতেও সাহায্য করে।

এটি সপ্ত ধাতুর গুণ রয়েছে এতে। – সাতটি শারীরিক টিস্যু, শুক্র ধাতু (প্রজনন টিস্যু), মাজা ধাতু (অস্থি মজ্জা এবং স্নায়ু টিস্যু), অস্থি ধাতু (হাড়, দাঁত), মেডাস ধাতু (ফ্যাটি টিস্যু), মামসা ধাতু (পেশী টিস্যু) ), রক্ত ​​ধাতু (রক্ত) এবং রাস ধাতু (শক্তি, অনাক্রম্যতা এবং জীবনীশক্তির জন্য প্লাজমা)।

আরও পড়ুন: Janmashtami 2021 Special: শ্রীকৃষ্ণ নিয়ে ১০টি অজানা কথা, যা আপনার অবশ্যই জানা উচিত