Kali Chaudas Puja 2022: কেন কালী চতুর্দশী পূজা করবেন? জেনে নিন কালীপূজার তিথি, মুহূর্ত ও গুরুত্ব

, Significance and Importance: কালী চতুর্দশী পূজার শাস্ত্র অনুসারে স্নান করা দরকার। বিভিন্ন ভেষজ উপকরণ সহযোগে এই স্নানকে বলে অভঙ্গ স্নান। প্রচলিত বিশ্বাস অনুসারে অভঙ্গ স্নান করলে নরকে যাওয়া থেকে রক্ষা পাওয়া যায়

Kali Chaudas Puja 2022: কেন কালী চতুর্দশী পূজা করবেন? জেনে নিন কালীপূজার তিথি, মুহূর্ত ও গুরুত্ব
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 6:05 AM

প্রতি বছর কার্তিক মাসের (Kartik Month) কৃষ্ণপক্ষের চতুর্দশীতে কালী চতুর্দশী উৎসব (Kali Chatudas Puja 2022) পালিত হয়। এই দিনটি কালী মাকে (Goddess Kali) উৎসর্গ করা হয়। কালী চতুর্দশীর দিনে মা কালীর বিশেষভাবে পূজা করা হয়। রূপ চতুর্দশী বা নরক চতুর্দশী নামেও পরিচিত কালী চতুর্দশী। বিশ্বাস করা হয় যে এই দিনে যে ব্যক্তি পূজা করে এবং প্রদীপ জ্বালান, সেই ব্যক্তি সমস্ত ধরনের সমস্যা এবং পাপ থেকে মুক্তি পান। দীপাবলির আগে রূপ চতুর্দশীতে যমরাজের উদ্দেশ্যেও প্রদীপ জ্বালানো করা হয়। প্রচলিত বিশ্বাস অনুসারে এই দিনে এইভাবে প্রদীপ জ্বালানোর মাধ্যমে সমস্ত নেতিবাচক শক্তিকে দূর করা হয়। আসুন জেনে নেওয়া যাক কালী চতুর্দশীর তিথি, সময় ও গুরুত্ব সম্পর্কে।

কালী চতুর্দশী তিথি

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি শুরু হচ্ছে ২৩ অক্টোবর ২০২২, রবিবার সন্ধে ০৬ টা বেজে ০৩ মিনিটে।

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি শেষ হবে ২৪ অক্টোবর ২০২২, সোমবার বিকেল ০৫টা বেজে ২৭ মিনিটে।

কালী চতুর্দশীর রাতেই মা কালীর পূজা করার বিধি রয়েছে। তাই ২৩ অক্টোবর ২০২২-এর মধ্যরাতে দেবীর পূজা বৈধ।

অন্যদিকে, উদয়তিথি অনুসারে ২৪ অক্টোবর ২০২২ তারিখে নরক চতুর্দশী পালিত হবে।

কালী চতুর্দশী ২০২২ মুহূর্ত

২৩ অক্টোবর ২০২২, রবিবার সকাল ১১টা ৪৬ মিনিট থেকে ২৪ অক্টোবর ২০২২, সোমবার রাত ১২টা ৩৭ মিনিট অবধি।

মোট পূজার সময়কাল: ৫১ মিনিট

কালী চতুর্দশীর গুরুত্ব

কালী চতুর্দশীর দিন রাতে মা কালীর আরাধনা করলে সাধক মানসিক চাপ থেকে মুক্তি পায়। সেই সঙ্গে শরীরে ইতিবাচক শক্তির প্রবাহ বজায় থাকে। প্রচলিত বিশ্বাস অনুসারে, কালী চতুর্দশীতে মা কালীর পূজা করলে শত্রুর বিরুদ্ধে জয়লাভ করা যায়। তন্ত্র সাধকরা কালী চতুর্দশীর দিনে মহাকালীর সাধনাকে অধিক ফলপ্রসূ বলে মনে করেন।

উপাসনা উপকরণ

কালী চতুর্দশীর স্নান করে পূজায় ধূপ, ধুনো, ফুল, কালো মাষকলাইয়ের ডাল, গঙ্গাজল, হলুদ, হোমের সামগ্রী, কলসি, কর্পূর, কুমকুম, নারকেল, দেশি ঘি, চাল, সুপারি, শঙ্খ, পূর্ণপাত্র, নিরঞ্জনের সামগ্রী জোগাড় করতে হয়। এছাড়া রাখতে হয় যজ্ঞকাষ্ঠ, গুড়, লাল, হলুদ, তুলা ইত্যাদি উপকরণও।

কালী চতুর্দশীর পূজা পদ্ধতি

কালী চতুর্দশী পূজার শাস্ত্র অনুসারে স্নান করা দরকার। বিভিন্ন ভেষজ উপকরণ সহযোগে এই স্নানকে বলে অভঙ্গ স্নান। প্রচলিত বিশ্বাস অনুসারে অভঙ্গ স্নান করলে নরকে যাওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

অভঙ্গ স্নানের পর শরীরে সুগন্ধি লাগিয়ে পূজায় বসতে হয়।

কালী চতুর্দশী পূজায় শাস্ত্র অনুসারে গৃহের উত্তরপূর্ব প্রথা অনুসারে মা কালীর মূর্তি স্থাপন করুন। প্রদীপ জ্বালান। এরপর মা কালীকে হলুদ, সিঁদুর, কর্পূর, নারকেল নিবেদন করুন ও শাস্ত্র অনুসারে পূজা সম্পন্ন করুন।