Durga Puja 2021: আজ দেবী কালরাত্রি পূজিত হন, দেবীর এই ভীতিপ্রদ রূপ সম্পর্কে জেনে নিন!

দেবীর অন্যান্য রূপের তুলনায় এই রূপ সবচেয়ে বেশি ভয়ঙ্কর এবং তাঁর এই প্রচণ্ড ভীতিপ্রদ রূপের জন্যই তাঁর নাম কালরাত্রি। অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তির প্রতিষ্ঠা করেন দেবী কালরাত্রি।

Durga Puja 2021: আজ দেবী কালরাত্রি পূজিত হন, দেবীর এই ভীতিপ্রদ রূপ সম্পর্কে জেনে নিন!
দেবী কালরাত্রি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 6:18 AM

আজ মহাসপ্তমী এবং নবরাত্রির সপ্তম দিন। এই বিশেষ দিনে দেবী দুর্গার সবচেয়ে ভয়ানক রূপ, কালারাত্রি রূপের পুজো করা হয়। দেবীর অন্যান্য রূপের তুলনায় এই রূপ সবচেয়ে বেশি ভয়ঙ্কর এবং তাঁর এই প্রচণ্ড ভীতিপ্রদ রূপের জন্যই তাঁর নাম কালরাত্রি। অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তির প্রতিষ্ঠা করেন দেবী কালরাত্রি।

দেবীর এই রূপ কালী, মহাকালী, ভদ্রকালী, শুভঙ্করী, মৃত্যু, দুর্গা এবং রুদ্রানী নামেও পরিচিত। দেবী কালরাত্রির চারটি হাত। ওপরের ডান হাতে আশীর্বাদ, নীচের ডান হাত হল অভয় মুদ্রা। বাম দিকে ওপরের হাতে থাকে খড়গ এবং নীচের বাম হাতে থাকে লোহার কাঁটা। কালরাত্রি দেবীর ত্রি নয়ন এবং তাঁর চোখগুলি ব্রহ্মাণ্ডের মত গোলাকার। দেবীর এই রূপের থাকে চুল খোলা এবং গলায় থাকে বজ্রের মালা। এই দেবী গাধার ওপর বসে থাকেন এবং তাঁর নিশ্বাস প্রশ্বাসের সঙ্গে ভয়ংকর অগ্নিশিখা নির্গত হয়।

কালরাত্রির রূপ ভয়ংকর হলেও তিনি শুভফলের দেবী। যেহেতু তিনি অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তির প্রতিষ্ঠা করেন, তাই তাঁর আরেক নাম শুভঙ্করী। দেবী কালরাত্রি তাঁর ভক্তদের জীবন থেকে সমস্ত ভয় দূর করেন এবং তাদের সমস্ত ইচ্ছা আকাঙ্ক্ষা পূর্ণ করেন।

কালরাত্রি পূজিত হন নবরাত্রির সপ্তম দিনে। হিন্দু ধর্ম অনুসারে, দেবী কালরাত্রি অশুভ শক্তিকে দমন করেন, ভক্তদের জীবন থেকে গ্রহের বাধা দূর করেন। তার সঙ্গে ভক্তদের আগুন, জল, জন্ত জানোয়ার, শত্রু ও রাত্রি ভয় থেকেও দেবী কালরাত্রি মুক্ত করেন। তাই এই দিন অনেকেই দেবী কালরাত্রির উপাসনা করে থাকেন। অনেকে মনে করেন যে, দুর্গা পুজো সপ্তমী দিনে দেবীর এই রূপের পুজো করলে দৈত্য, দানব, রাক্ষস, ভূত ও প্রেতের মত অশুভ শক্তির বিনাশ ঘটে।

পৌরাণিক কাহিনি অনুসারে, মহাসপ্তমীতে মহাপুজো হয়। সূর্য ওঠার আগেই, একটি কলাগাছ পবিত্র গঙ্গার জলে স্নান করিয়ে, তারপর এটিকে নববধূর (কলা বউ) মতো নতুন শাড়ি পরানো হয়। জেনে নিন মহাসপ্তমীর নির্ঘণ্ট।

মহাসপ্তমীর তারিখ

* ২৫ আশ্বিন, ইং ১২ অক্টোবর, মঙ্গলবার

শুভ মহরত

* ভোর রাত ৪.০৫ মিনিট থেকে মধ্যরাত্রি ১.৪৮ পর্যন্ত থাকবে সপ্তমী তিথি।

* পূর্বাহ্ণ মধ্যে দ্ব্যাত্মক-চরলগ্নে ও চরণবাংশে (কিন্তু বারবেলানুসারে দিবা ৭.০৩ মধ্যে পুনঃ দিবা ৮.৩০ গতে পূর্বাহ্ণ মধ্যে।)

* দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা।

বাঙালির ক্যালেন্ডার দেখা মাত্রই প্রথমে যেদিকে বিশেষ নজর যায় তা হল দুর্গাপুজোর তারিখের দিকে। তাই সংক্রমণকে নিয়েই চলছে পুজোর প্ল্যানিং। ২০২০ সালে বিজয়াতে সকলের প্রার্থনা আর আশা কতটা মেটাতে পারলেন এখন সেটাই দেখার। তবুও আশায় বুক বেঁধেই বাঙালি মনপ্রাণ দিয়ে একটাই প্রার্থনা করে চলেছে, আর করোনা নয়! এবারের পুজো আর স্বজন হারা আর্তনাদ নয়, পুজোয় সকলের মঙ্গল ও সুস্বাস্থ্যই এখন কামনার।

আরও পড়ুন: সপ্তমীতে কলাবউ স্নান! গণেশের পাশে কাপড়ে ঢাকা কলাগাছ রাখা হয় কেন?