Durga Puja 2021: সন্তান লাভ ও গৃহে শান্তি বজায় রাখতে এই দিন দেবীর পঞ্চম রূপকে পুজো করেন মহিলারা!

Navratri Day 5: নবরাত্রির নয় দিনে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। দেবী দুর্গার নয়টি রূপ-ব্রহ্মচারিনী, চন্দ্রঘণ্টা, স্কন্দমাতা, কাত্যায়নী, শৈলপুত্রী, কুশমণ্ডা, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রীকে উৎসর্গ করা হয়।

Durga Puja 2021: সন্তান লাভ ও গৃহে শান্তি বজায় রাখতে এই দিন দেবীর পঞ্চম রূপকে পুজো করেন মহিলারা!
নবরাত্রির পঞ্চম দিনে দেবী স্কন্দমাতার পুজো করা হয়।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 6:17 AM

হিন্দু মতে, নবরাত্রির পঞ্চম দিনে দেবী স্কন্দমাতার পুজো করা হয়। নবরাত্রির নয় দিনে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। দেবী দুর্গার নয়টি রূপ-ব্রহ্মচারিনী, চন্দ্রঘণ্টা, স্কন্দমাতা, কাত্যায়নী, শৈলপুত্রী, কুশমণ্ডা, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রীকে উৎসর্গ করা হয়।

পঞ্চম দিনে, দৃকপঞ্চাং অনুসারে ভক্তরা দেবী স্কন্দমাতার পূজা করেন। তাঁকে দুর্গার পঞ্চম প্রকাশ বলে বিশ্বাস করা হয়, এবং এই দিনে মানুষ উপবাস করে, ভোগ দেয় এবং দেবীকে খুশি করার জন্য মন্ত্র জপ করেন। নবরাত্রি পঞ্চমী তিথির শুভ রং কমলা।

দেবী স্কন্দমাতা কে?

দেবী পার্বতীকে স্কন্দমাতা নাম দেওয়া হয়েছিল। তিনি ভগবান স্কন্দের থেকে জন্ম দেওয়ার পরে কার্তিকেয় নামেও পরিচিত। দেবীর তিন চক্ষু, চার বাহু এবং সিংহের উপর বসে অশুভ শক্তিকে বধ করেছেন। এক হাতে যখন শিশু প্রভু স্কন্দকে ধরে থাকতে দেখা যায়, অন্য হাতে তাকে দেখা যায় ভয়ভীতিপূর্ণ অভয়মুদ্রা অবস্থানে। তাঁকে অবশিষ্ট দুই হাতে পদ্ম ফুল ধরে থাকতে দেখা যায়। হালকা রঙের দেবী পদ্মের উপর বসে আছেন এবং পদ্মাসনী নামেও উল্লেখ করা হয়।

তাৎপর্য

হিন্দুদের বিশ্বাস যে দেবী স্কন্দমাতা তাঁর ভক্তদের মোক্ষ, সমৃদ্ধি এবং শক্তি দিয়ে আশীর্বাদ করেন। তিনি আগুনের দেবী হিসাবে পরিচিত। প্রেম এবং মাতৃত্বের প্রতীক। যখন একজন ভক্ত তাঁর পূজা করেন, ভগবান স্কন্দ, যিনি তার কোলে স্বয়ংক্রিয়ভাবে পূজিত হন। এভাবে, উপাসক স্কন্দমাতার কৃপা এবং ভগবান স্কন্দের কৃপা ভোগ করেন।

পূজা বিধি

মা স্কন্দমাতার পূজা দেবী দুর্গার অন্যান্য রূপের মতোই করা হয়। অন্যান্য সাধারণ আচার -অনুষ্ঠান ছাড়াও স্কন্দমাতাকে ধনুশ ভান প্রদান করা শুভ বলে মনে করা হয়। এছাড়াও, মহিলারা লাল ফুল, শ্রীঙ্গার বা সিঁদুর সমগ্রী দিয়ে মা স্কন্দমাতার পূজা করেন, তাহলে তাঁরা সুখী দীর্ঘ বিবাহিত জীবন এবং সন্তান লাভ করেন। পঞ্চমী তিথিতে দুর্গা সপ্তশতী কথার সপ্তম অধ্যায় পাঠ করা হয়।

পঞ্চমী তিথি ১০ অক্টোবর ভোর ৪.৫৫ মিনিটে শুরু হয় এবং ১১ অক্টোবর ভোর ২.১৪ মিনিটে শেষ হবে। পূজার সময় ১১.৪৫ মিনিট থেকে ১২.৩১ মিনিটের মধ্যে করা যেতে পারে। রবি যোগ, যা সবচেয়ে শুভ বলে মনে করা হয়, দুপুর ২.৪৪ মিনিট থেকে ৭.৫৪ মিনিট পর্যন্ত সম্পন্ন করা হবে।

আরও পড়ুন : Durga Puja 2021: দেবীর নয় রূপের একজন কুশমান্ডা! তাঁর কীর্তি ও অবদান কী জানেন?

আরও পড়ুন : Durga Puja 2021: এই রূপেই মহিষাসুর বধ করেছিলেন দেবী দুর্গা! বাড়িতেই কীভাবে পূজাপাঠ করবেন, জানুন