Durga Puja 2021: দেবীর নয় রূপের একজন কুশমান্ডা! তাঁর কীর্তি ও অবদান কী জানেন?

এই দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান করে হাতে ফুল নিয়ে দেবীর পূজা করা উচিত। দেবী কুশমণ্ডা ধ্যান করার পর, তাঁকে ধূপ, ঘ্রাণ, অক্ষত, লাল ফুল, সাদা পটপুরি, ফল, শুকনো ফল নিবেদন করুন।

Durga Puja 2021: দেবীর নয় রূপের একজন কুশমান্ডা! তাঁর কীর্তি ও অবদান কী জানেন?
দুর্গার চতুর্থ রূপী দেবীর আটটি হাত। তাই তাঁকে অষ্টভূজাও বলা হয়।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 6:58 AM

নবরাত্রির চতুর্থ দিনে দেবী কুশমণ্ডার পুজো করা হয় । দেবী দুর্গার নয়টি রূপ। তার মধ্যে চতুর্থ রূপে যিনি পূজিত হন, তিনি দেবী কুশমণ্ডা নামে পরিচিত। ধর্মীয় বিশ্বাস অনুসারে, দেবী কুশমন্ডাই মহাবিশ্ব সৃষ্টি করেছিলেন। তিনিই সৃষ্টির আদি রূপ, আদি শক্তি বলে মনে করা হয়। সৌরজগতের অভ্যন্তরীণ জগতে তাঁর বাস। দেবীর দেহের তেজ সূর্যের মতো এবং সমস্ত দিশা তার দীপ্তি এবং আলো দ্বারা আলোকিত হয়। দুর্গার চতুর্থ রূপী দেবীর আটটি হাত। তাই তাঁকে অষ্টভূজাও বলা হয়। তাঁর সাত হাতে কমণ্ডল, ধনুক, তীর, পদ্ম-ফুল, অমৃত-ভরা কলস, চক্র এবং গদা থাকে। অষ্টম হাতে আছে ঝাপমালা। দেবীর বাহন হিসেবে সিংহের পিঠের উপর অবস্থান করে।

পুজাবিধি

– প্রথমে কলস এবং তার মধ্যে উপস্থিত দেবতার পূজা করুন। তারপর অন্যান্য দেবতাদের পূজা করা উচিত। তাঁদের পূজা করার পর, দেবী কুশমণ্ডার পূজা শুরু করুন।

– এই দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান করে হাতে ফুল নিয়ে দেবীর পূজা করা উচিত।

-দেবী কুশমণ্ডা ধ্যান করার পর, তাঁকে ধূপ, ঘ্রাণ, অক্ষত, লাল ফুল, সাদা পটপুরি, ফল, শুকনো ফল নিবেদন করুন। এই ভাবে পুজো করলে দেবীর আর্শীবাদ এবং সৌভাগ্যবান হয়ে উঠতে পারেন।

– মা কুশমণ্ডাকে হালুয়া এবং দই দিন। আপনি এটিকে প্রসাদ হিসেবে নিতে পারেন।

– পুজোর শেষে দেবীর আরতি করুন।

  আরও পড়ুন:  Durga Puja 2021: নবরাত্রির দ্বিতীয় দিনে মনের শান্তি, আত্মবিশ্বাস ফেরাতে এই দেবীর আরাধনা করার নিয়ম!

আরও পড়ুন: Durga Puja 2021: এই রূপেই মহিষাসুর বধ করেছিলেন দেবী দুর্গা! বাড়িতেই কীভাবে পূজাপাঠ করবেন, জানুন