Marshish Purnima: মার্গশীর্ষ পূর্ণিমায় সিদ্ধ যোগ! এদিন পূর্ণিমা পালন করলে আগামী বছর হবে সোনায় সোহাগা!

Auspicious Yog: ৭ ডিসেম্বর দিনটিতে পড়েছে মার্গশীর্ষ পূর্ণিমা তিথি। এই পূর্ণিমা তিথিই বছরের শেষ পূর্ণিমা। এই দিনে, লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার জন্য সর্বার্থ সিদ্ধি ও রবি নামে একটি দুর্দান্ত যোগ তৈরি হচ্ছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে বিধি মেনে মার্গশীর্ষ পূর্ণিমা পালনে ভক্তের সকল সাধ পূর্ণ হতে পারে। তাই এই দিনে করুন এই কাজগুলি—

Marshish Purnima: মার্গশীর্ষ পূর্ণিমায় সিদ্ধ যোগ! এদিন পূর্ণিমা পালন করলে আগামী বছর হবে সোনায় সোহাগা!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 12:50 PM

বুধবার, ৭ ডিসেম্বর দিনটিতে পড়েছে মার্গশীর্ষ পূর্ণিমা ( Marshish Purnima) তিথি। এই দিনে সিদ্ধি যোগ (Auspicious Yog)-সহ অনেক গুরুত্বপূর্ণ পবিত্র যোগ হচ্ছে। ২০২২ সালের শেষ পূর্ণিমা তিথি হল মার্গশীর্ষ পূর্ণিমা। লক্ষ্মীর (Goddess Lakshmi) অনুগ্রহ পেতে এবং নতুন বছরকে (New Year 2023) শুভ করার জন্য এই পূর্ণিমায় ভক্তেরা করতে পারেন বেশ কিছু কাজ যা করলে আগামী বছর তো বটেই, এমনকী সারা জীবন সুখ ও সমৃদ্ধি লাভ হবে। মার্গশীর্ষ পূর্ণিমায়, সারাদিন সর্বার্থ সিদ্ধি যোগ থাকবে। এছাড়া রবি নামক যোগও তৈরি হয়েছে। মার্গশীর্ষ পূর্ণিমা পালনে ভক্তের মোক্ষ লাভ হয়। তাই এই পূর্ণিমায় কিছু কাজ করলে, ২০২৩ সালেও সর্ব কাজে সাফল্য পাওয়া যাবে। আসুন আমরা জানুন মার্গশীর্ষ পূর্ণিমার দিন কী ব্যবস্থা নেওয়া উচিত।

মার্গশীর্ষ পূর্ণিমার দিনে, চন্দ্রোদয়ের পর কাঁচা দুধে চিনি এবং চাল মিশিয়ে চন্দ্রগহ বীজমন্ত্র জপ করুন। এর ফলে আপনার আর্থিক সমস্যাগুলি দূরে চলে যাবে। চাকরি এবং ব্যবসায়ের অগ্রগতির পথগুলি খুলে যাবে।

পূর্ণিমার দিনে, লক্ষ্মী অশ্বত্থগাছে অধিষ্ঠান করেন। তাই এইদিন সকালে অশ্বত্থ গাছে জল দিন এবং পাঁচ ধরনের মিষ্টি নিবেদন করুন। এরপরে ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে তা গাছের নীচে রাখুন। এরপর সাতবার অশ্বত্থ গাছকে প্রদক্ষিণ করুন। প্রদক্ষিণ সম্পূর্ণ হলে কিছু সাদা ফুল নিয়ে অশ্বত্থগাছের তলায় দিন ও মনের আকাঙ্ক্ষাগুলি ব্যক্ত করুন। এই কাজে দেবী লক্ষ্মীর অনুগ্রহ মেলে।

পূর্ণিমার দিনে, বিধি মেনে দেবী লক্ষ্মীর পুজো করুন এবং হলুদ লাগিয়ে ১১টি কড়ি মা লক্ষ্মীকে নিবেদন করুন। এরপর কনকধারা স্ত্রোত্র পাঠ করতে পারেন। এর পরে, এই কড়িগুলি লাল কাপড়ে বেঁধে রাখুন এবং এটি আলমারি বা ভল্টের মতো অর্থ রাখার জায়গায় রাখুন। ২০২৩ সালের প্রতিটি পূর্ণিমায় এগুলি বের করুন পরিষ্কার করে আলমারিতে রাখুন। এই নিয়মে চললে কখনওই অর্থের ঘাটতি হবে না। বরং অর্থ বৃদ্ধি পাবে।

মার্গশীর্ষ পূর্ণিমার দিন ভাত, জামাকাপড়, ফল, ক্ষীর, নারকেল, সাদা ফুল ইত্যাদি মতো শুভ্র জিনিস দান করা খুব শুভ বলে বিবেচিত হয়। এর ফলে জাতকের জন্মরাশিতে চন্দ্রের অবস্থান শক্তিশালী হয়। ফলে ভক্ত মানসিক শান্তি পায় এবং কেরিয়ারের দিকে মনোনিবেশ করতে পারে। এছাড়াও, পূর্ণিমার দিনে দেবী লক্ষ্মীর মন্দিরে সুগন্ধি এবং সুগন্ধযুক্ত জিনিস নিবেদন করুন এবং মা লক্ষ্মীকে স্থায়ীভাবে বাড়িতে থাকার জন্য প্রার্থনা করুন। এছাড়া মার্গশীর্ষ পূর্ণিমার দিনে, ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর উপাসনা করুন একযোগে।

২০২৩ সালে অর্থনৈতিক সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য, মার্গশীর্ষ পূর্ণিমার দিনে ৮ বছরের শিশুকন্যাকে জাফরানযুক্ত ক্ষীর খাওয়ান। তাঁর কাছ থেকে আশীর্বাদ প্রার্থনা করুন। এরপর ক্ষীর খাওয়ান গৃহের সবচাইতে বরিষ্ঠ মহিলাকে। ২০২৩ সালে সপ্তমতম বা একাদশতম পূর্ণিমা অবধি বিধিটি মেনে চলুন। এর ফলে পরিবারে সুখ এবং সমৃদ্ধি থাকবে এবং কেরিয়ারে অগ্রগতির সম্ভাবনা বজায় থাকবে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)