Mahalaya 2022: ১২ বছর পর ফের ১৬দিনের মাথায় মহালয়া! শ্রাদ্ধকর্মের আগে এই ভুলগুলি যেন একেবারেই করবেন না

Tarpan for Ancestors: এই দিন শাস্ত্র অনুযায়ী গঙ্গা নদীতে, সূর্যের দিকে মুখ করে তর্পন করলে তা শুভ বলে মনে করা হয়। মহালয়ার দিন অশুভ শক্তিকে ঠেকাতে কোন কোন কাজ এড়িয়ে যাবেন, তা হল...

Mahalaya 2022: ১২ বছর পর ফের ১৬দিনের মাথায় মহালয়া! শ্রাদ্ধকর্মের আগে এই ভুলগুলি যেন একেবারেই করবেন না
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 24, 2022 | 1:00 PM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, আশ্বিন মাসের পিতৃপক্ষ বা শ্রাদ্ধ, যা ভাদ্রপদ মাসের পূর্ণিমা থেকে শুরু হয়, পিতৃ অমাবস্যায় শেষ হয়। একে মহালয়া অমাবস্যা এবং পিতৃ মোক্ষ অমাবস্যাও বলা হয়। চলতি বছরের ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এবারের পিতৃপক্ষ। শেষ হবে আগামী ২৫ সেপ্টেম্বর। এই দিনে প্রয়াত পিত্স্থানীয়রা মর্ত্য থেকে স্বর্গে ফিরে যান। তাই পিতৃপক্ষের এই শেষদিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণের। এখনও পর্যন্ত যাঁরা পূর্বপুরুষদের শ্রাদ্ধ করেননি, তাঁরা এবছর সর্বপির্তৃ অমাবস্যার দিনে শ্রাদ্ধকর্ম সেরে ফেলতে পারেন। এদিন মন্ত্র উচ্চারণ করে তর্পন ও পিন্ডদান করার শেষ সুযোগ। পঞ্চাঙ্গ অনুসারে, ১২ বছর পর ফের ১৬ দিনের মাথায় পালিত হবে মহালয়া। শাস্ত্র অনুযায়ী, শ্রাদ্ধকর্ম যত বেশিদিন হবে, তত অশুভ বা অমঙ্গলের ইঙ্গিত দেয়। সেই সঙ্গে এই দিনে কিছু ভুল কাজ করলে তা আপনার বড় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রচলিত বিশ্বাস অনুযায়ী পিতৃপক্ষের সময় পূর্ব পুরুষরা পিতৃলোক থেকে মর্ত্যে আসেন। এই দিন শাস্ত্র অনুযায়ী গঙ্গা নদীতে, সূর্যের দিকে মুখ করে তর্পন করলে তা শুভ বলে মনে করা হয়। মহালয়ার দিন অশুভ শক্তিকে ঠেকাতে কোন কোন কাজ এড়িয়ে যাবেন, তা হল…

– অমাবস্যার দিনে যাদের মৃত্যু তারিখ জানা নেই বা যাদের মৃত্যু অমাবস্যার দিনে হয়েছিল তাদের শ্রাদ্ধ করুন। অন্যথায়, মৃত্যুর দিনেই শ্রাদ্ধ করা ঠিক।

– যাইহোক, পুরো পিতৃপক্ষের সময় আপনার চুল এবং নখ কাটা উচিত নয়, তবে অমাবস্যার দিন এটি করতে ভুল করবেন না। অন্যথায় এর ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে। অমাবস্যা তিথি শেষ হলেই নখ ও চুল কাটুন।

– অমাবস্যার দিনে আমিষ সেবন করবেন না। প্রয়াত বাবা-মা খুব রাগান্বিত হতে পারে।

– সর্বপিতৃ অমাবস্যার দিনে আপনার দরজা কোনও দরিদ্র বা অবলা প্রাণীকে খালি হাতে বা না খাইয়ে ফিরিয়ে দেবেন না, তাদের খাবার দিন। অথবা ক্ষমতা অনুযায়ী দক্ষিণা দান করুন। আটা, চাল বা তিল দান করা উত্তম।

– গরীব বা অসহায় কাউকে অপমান করো না। কোনো অসহায় প্রাণীকে অত্যাচার করবেন না। বরং মানুষকে সাহায্য করুন। অন্যথায় বাবা-মা রাগ করতে পারে।

এই খবরটিও পড়ুন

– সর্ব পিতৃ অমাবস্যার দিনে রসুন, পেঁয়াজ, মসুর ডাল, তিল, ধুতুরা ইত্যাদি সেবন করবেন না। এই দিনে শুধুমাত্র সাত্ত্বিক খাবার খান।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla