Radhashtami 2022: রাধাষ্টমীতে স্বামী-স্ত্রী একসঙ্গে পুজো করলে দাম্পত্য জীবনে প্রেম বাড়ে! শুভ মুহূর্তটি কখন?

Date And Shubh Muhurt : এই দিনে স্বামী-স্ত্রী একসঙ্গে পুজো করলে তাদের দাম্পত্য জীবনে প্রেম বাড়ে এবং সুখ আসে। রাধাজীকে দেবী লক্ষ্মীও বলা হয়।

Radhashtami 2022: রাধাষ্টমীতে স্বামী-স্ত্রী একসঙ্গে পুজো করলে দাম্পত্য জীবনে প্রেম বাড়ে! শুভ মুহূর্তটি কখন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 8:25 AM

শ্রীকৃষ্ণের জন্মদিনের মতো রাধাষ্টমীরও (Radhashtami 2022)বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে রাধাজীর জন্মবার্ষিকী পালিত হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতে রাধারাণীর জন্ম হয়েছিল। পঞ্চাঙ্গ মতে, এ বছর এই তিথি ৪ সেপ্টেম্বর, রবিবার। এই দিন রাধারাণীর জন্মবার্ষিকী ধুমধাম করে পালিত হবে। এই দিনে রাধা ও কৃষ্ণ উভয়েরই পূজা করা হয়। আসুন জেনে নিই রাধাষ্টমীতে পূজার শুভ সময় এবং কীভাবে পুজো করা হয়।

রাধাষ্টমীর তাৎপর্য

রাধা কৃষ্ণের প্রেম বিশ্বের সবচেয়ে পবিত্র এবং সুন্দর বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে রাধাষ্টমীর দিনে পুজো করলে আপনার বিবাহিত জীবনে সুখ, সমৃদ্ধি এবং শান্তি বৃদ্ধি পায়। এই দিনে স্বামী-স্ত্রী একসঙ্গে পুজো করলে তাদের দাম্পত্য জীবনে প্রেম বাড়ে এবং সুখ আসে। রাধাজীকে দেবী লক্ষ্মীও বলা হয়। সেই কারণে এটাও বিশ্বাস করা হয় যে রাধাষ্টমীর পূজা করলে আপনার ধন-সম্পদ বৃদ্ধি পায়।

শুভ সময়

এ বছর রাধাষ্টমী পালিত হবে ৪ সেপ্টেম্বর রবিবার এবং শুরু হবে শনিবার দুপুর ১২টা ২৫ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ হবে ৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৪০ মিনিটে। এমন পরিস্থিতিতে উদয় তিথির স্বীকৃতি অনুযায়ী রাধাষ্টমী পালিত হবে মাত্র ৪ সেপ্টেম্বর।

রাধাষ্টমীর পুজোবিধি

কৃষ্ণ জন্মাষ্টমীতে যেখানে মধ্যরাতে কানহাজির জন্মদিন পালন করা হয়। অন্যদিকে রাধাষ্টমীর পূজা হয় সকালে। রাধাষ্টমীতে রাধারাণীর সাথে কৃষ্ণেরও পূজা করা হয়। এই দিনে খুব ভোরে ঘুম থেকে উঠে গোসল করা উচিত। পরিষ্কার পোশাক পরিধান করে গঙ্গাজল ছিটিয়ে পূজার স্থানকে পবিত্র করতে হবে। এরপর পূজা ঘরে একটি কাঠের চৌকিতে হলুদ কাপড় বিছিয়ে তার ওপর রাধা ও কৃষ্ণের যৌথ মূর্তি স্থাপন করুন। প্রথমে পঞ্চামৃত দিয়ে মূর্তিকে স্নান করান এবং তারপর সুন্দর বস্ত্র ও মুকুট পরিয়ে ভগবানকে অলংকৃত করুন। তারপর ভগবানকে রোলি, চাল, ফুল ও ফল নিবেদন করুন এবং মিষ্টি দিয়ে নিবেদন করুন। উভয়ের খোসা ছাড়িয়ে চন্দন দিয়ে তিলক লাগান।

তারপর যৌথভাবে আরতি করে রাধারাণী ও কৃষ্ণের পুজো করুন। মন্ত্রগুলি জপ করুন। পুজো শেষ হলে পরিবারের সকলের মধ্যে প্রসাদ আকারে পঞ্চামৃত বিতরণ করুন। আপনি যদি উপবাস করেন তবে নবমী তিথিতে পুজো করুন এবং বিবাহিত মহিলা এবং অভাবীকে দান করার পরেই খাবার গ্রহণ করুন।