Durga Puja 2022: পুজোর ছুটিতে আর জায়গা নেই উত্তরবঙ্গে! হোটেল-রিসর্ট ‘বুকিং ফুল’ প্রায় ৭০ শতাংশ

Revenge Travel In North Bengal: উত্তরবঙ্গের বিভিন্ন গন্তব্যে এখন আর কোনও কিছু খালি নেই। রিসর্ট, হোটেলের বুকিং প্রায় শেষ। রিপোর্ট বলছে ৭০ শতাংশেরও বেশি হোটেল দুর্গাপুজোর ছুটির জন্য় বুক করা হয়ে গিয়েছে।

Durga Puja 2022: পুজোর ছুটিতে আর জায়গা নেই উত্তরবঙ্গে! হোটেল-রিসর্ট 'বুকিং ফুল' প্রায় ৭০ শতাংশ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 10:26 AM

পর পর দুবছর মহামারীর কারণে লকডাউনের (COVID 19 Lockdown) জেরে গোটা বিশ্বের অর্থনীতিতে ভাটা পড়েছে। সেই ধাক্কা বেশিমাত্রায় আছড়ে পড়েছিল পর্যটন কেন্দ্রগুলিতে। বাদ পড়েনি উত্তরবঙ্গ (North Bengal), সিকিমও (Sikkim)। তবে ঘুড়ে দাঁড়াতে ফের একবার কোমর বেধে নেমে পড়েছে প্রশাসন থেকে হোটেল মালিকরা। সামনেই দুর্গাপুজো (Durga Puja 2022)। এই উত্‍সবের মধ্য দিয়ে ফের পাল্টাতে শুরু করেছে বাংলার পর্যটন ব্যবস্থা (Bengal Tourism)। দুর্গাপুজোকে আঁকড়ে ধরে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় ভিড় জমাতে শুরু করেছে পর্যটকরা। ধীরগতিতে হলেও পর্যটনে যে নতুন করে দিশার আলো দেখা দিয়েছে, তা চোখে পড়ার মত। ধীরে ধীরে সুস্থতার পথে পর্যটন ব্যবস্থা। এই বছর উত্‍সবের মরসুমে পযর্টকরা একটি প্রতিশোধমূলক ভ্রমণের (Revenge Travel) নেশায় মত্ত হয়ে গিয়েছেন। কারণ উত্তরবঙ্গের বিভিন্ন গন্তব্যে এখন আর কোনও কিছু খালি নেই। রিসর্ট, হোটেলের বুকিং প্রায় শেষ। রিপোর্ট বলছে ৭০ শতাংশেরও বেশি হোটেল দুর্গাপুজোর ছুটির জন্য় বুক করা হয়ে গিয়েছে।

এ বছর পুজো শুরু হবে ১ অক্টোবর থেকে। এক মাসেরও বেশি সময় হাতে নেই। পুজোতে এবার লম্বা ছুটির ঘোষণা করায় পাহাড়ে ভিড় উপচে পড়ার আশা দেখা যাচ্ছে। একদম কালীপুজো পর্যন্ত হোটেল থেকে শুরু করে রিসর্ট, প্রায় সবই বুকিং হয়ে গিয়েছে। ফাঁকা নেই ডুয়ার্সেও। দার্জিলিং , কালিম্পংয়ের মত কিছু মনোরম গন্তব্য়স্থগুলিতে পর্যটকরা এবারে ভিড় করতে পারেন তা আগেই আঁচ করা গিয়েছিল। তবে ডুয়ার্সের অরণ্যেও যে হারে পর্যটকদের বুকিং দেখা গিয়েছে, তা খুশির ছোঁয়া লেগেছে হোটেল মালিকদের। লকডাউনে একটানা বাড়িতে থাকার পর মুক্তছন্দে নিজেদের একটু মেলে ধরতে গা ভাসাচ্ছেন উত্তরবঙ্গে। তাতে মহামারি ক্ষতিতে একটু হলেও প্রলেপ লাগবে। করোনাভাইরাসের দাপটের পরিমাণ কম হতেই নিউ জলপাইগুড়ি যাওয়ার ট্রেনের টিকিট প্রায় হু হু করে বিক্রি হচ্ছে। বলা বাহুল্য পুজোর ছুটিতে আর কেউ বাড়িতে থাকতে চাইছে না। পরিবারকে নিয়ে খোলা আকাশের নিচে ঠান্ডা বাতাসের ঘ্রাণ নিতে হোটেলের ঘরগুলি হু-হু করে বুকিং হয়ে গিয়েছে। ২ বছর পর ফের মুখে হাসি ফুটতে শুরু করেছে হোটেল ব্য়বসায়ীদের। বলা যেতে পারে উত্‍সবের মরসুমে উত্তরবঙ্গে পর্যটকদের জোয়ারে একদম সরগম হয়ে থাকবে।

ফেডারেশন অফ বেঙ্গল হোটেলের সহকারি সেক্রেটারি উজ্জ্বল ঘোষ বলেছেন, “এই বছর গ্রীষ্মের ছুটিতে উত্তরবঙ্গে ভাল সংখ্যক পর্যটকের সমাগম হবে। তাতে হোটেল মালিকরা আরও ভাল উৎসবের মরসুম আশা করছেন। পাহাড় ও ডুয়ার্সে প্রায় ৭০ শতাংশেরও বেশি হোটেলের ঘর ইতোমধ্যে বুক করা হয়ে গিয়েছে। বাকি ৩০ শতাংশ এইকদিনের মধ্যে পূরণ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

সরকারি আধিকারকদের মতে, সরকারি কর্মচারীদের জন্য পুজোর ১০ দিনের ছুটি ঘোষণা করার পর থেকেই পাহাড়ে সমস্ত সরকারি ভবনগুলি ১ থেকে ১০ অক্টোবরের মধ্যে বুকিং হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গ পর্যটনের জলদাপাড়া ট্যুরিস্ট লজের ব্যবস্থাপক নিরঞ্জন সাহা বলেন, ‘উৎসবের মরসুমে সম্পত্তির সমস্ত কক্ষ সম্পূর্ণ বুক করা হয়ে গিয়েছে। তিনি জানিয়েছেন, আমরা এখন উৎসবের মরসুমে আসা অতিথিদের জন্য একটি বিশেষ মেনু সেট করছি।’

পর্যটকদের জন্য পুজোয় স্পেশাল ট্রেন

পর্যটকদের ভিড় সামলাতে ইতোমধ্যেই ইস্টার্ন রেলওয়ে অক্টোবরে কলকাতা ও নিউ জলপাইগুড়ির মধ্যে শিলিগুড়িতে দুটি বিশেষ ট্রেনের ঘোষণা করা হয়েছে। এই ট্রেনগুলির বুকিং শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে। অন্যদিকে, পুজোর সময় পাহাড়, জঙ্গলের সৌন্দর্য ঘুরিয়ে দেখানোর জন্য উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম একটি প্রকল্পের উদ্যোগ নিয়েছিল। প্রকল্পের নাম দেওয়া হয়েছিল ‘সবুজের পথে হাতছানি’। এবার সেই প্রকল্প ফের চালু করে পর্যটকদের চারটি জায়গায় প্য়াকেজ ট্য়ুর চালু করার পরিকল্পনা নিয়েছে এই নিগম।

পাশাপাশি উত্তর-পূর্ব সীমান্তে রেলওয়ে উৎসবের মরসুমে দার্জিলিংয়ে চারটি নতুন টয় ট্রেন রাইড পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে। ১ অক্টোবর থেকে দার্জিলিং ও ঘুমের মধ্যে এই বিশেষ রাইড চলবে বলে জানা গিয়েছে।