Dhanteras 2022: ধনতেরাসের দিনেই সোনা-রূপা-বাসন কেনা হয়? কিংবদন্তি কী বলছে?

Festival of Dhanteras: সাধারণত ধনতেরাসের দিন অধিকাংশ বাসনপত্র কেনেন। কিন্তু এইদিন সোনা, রূপা, গাড়ি বা বাসনকোশন কেনা শুভ হয় কেন, তা জানা আছে?

Dhanteras 2022: ধনতেরাসের দিনেই সোনা-রূপা-বাসন কেনা হয়? কিংবদন্তি কী বলছে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 8:57 PM

হিন্দুধর্মে ধনতেরাসের বিশেষ তাত্‍পর্য রয়েছে। মনে করা হয়, এই সময়ে নতুন কোনও জিনিস কিনলে তা শুভ হয়। তাই প্রতিবছর ধনতেরাসের দিন সকলেই কিছু না কিছু কেনেন। তবে জ্যোতিষমতে, ধনতেরাসের দিন সোনা, রূপা ও বাসন ক্রয় করার নিয়ম রয়েছে। এছাড়া মনে করা হয়, এই দিনে যদি নতুন গাড়ি, সম্পত্তি কেনা হয় তা অত্যন্ত শুভ। এই বছর ২২ ও ২৩ অক্টোবর দুদিন ধরে পালিত হবে ধনতেরাস উত্‍সব। জ্য়োতিষাচার্যের মতে, ২২ অক্টোবর ধনতেরাস উত্‍সব পালন করলে তা মঙ্গলদায়ক হবে। সাধারণত ধনতেরাসের দিন অধিকাংশ বাসনপত্র কেনেন। কিন্তু এইদিন সোনা, রূপা, গাড়ি বা বাসনকোশন কেনা শুভ হয় কেন, তা জানা আছে?

পৌরাণিক কাহিনি

হিন্দু ধর্মে ধনতেরাসের বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে পালিত হয় এই জনপ্রিয় উত্‍সবটি। এই দিন তিথি ও নিয়ম মেনে ভগবান ধন্বন্তরী ও ভগবান কুবেরের পুজো করা হয়। ধনতেরাসের দিনে বাসনপত্র ও নতুন জিনিস কেনার একচি প্রবণতা রয়েছে। এর পিছনে একটি পৌরাণিক কাহিনি লুকিয়ে রয়েছে। জনপ্রিয় কিংবদন্তি অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীর দিনে মহালক্ষ্মীর জন্মগ্রহণ হয়েছিল। সমুদ্র মন্থন থেকে দেবী লক্ষ্মীর আর্বিভাব হয় বলে জানা যায়। সেই থেকে এই দিনটিকে ভগবান ধন্বন্তরীর জন্মদিন হিসেবে পালন করা হয়।

জনপ্রিয় কংবদন্তি অনুসারে, সমুদ্র মন্থনের সময় ভগবান ধন্বন্তরী জন্মের সময় হাতে একটি অমৃতের পাত্র নিয়ে জন্মেছিলেন। সেই অমৃতের কলস নিয়ে তিনি হাজির হলে স্বর্গের দেবতারা হাঁফ ছেড়ে বাঁচেন। তারপর থেকে এই দিনটি ধনতেরাস হিসেবে পালিত হয়। সেই থেকে ধনতেরাসের দিন থেকে বাসন কেনার প্রথা চালু হয়। এদিন শুধু বাসনকোশনই নয়, অন্য কোনও ধাতু কেনাও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। সম্ভব হলে এদিন রুপোর কোনও জিনিস কেনা উচিত। কারণ রূপো কেনা অত্যন্ত শুভ। রুপো কিনতে না পারলে পিতল, কাঁসা, সোনাও কিনতে পারেন।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।