বল বিকৃতি বিতর্ককে ফের উস্কে দিলেন ব্যানক্রফ্ট

ব্যানক্রফ্ট (Cameron Bancroft) আপাতত ডারহামের হয়ে কাউন্টি খেলছেন। ওই ঘটনার জেরে ব্যানক্রফ্ট ন'মাস নির্বাসিত হয়েছিলেন।

বল বিকৃতি বিতর্ককে ফের উস্কে দিলেন ব্যানক্রফ্ট
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 15, 2021 | 3:53 PM

লন্ডন: বল বিকৃতি (ball-tampering) বিতর্কে বছর তিনেক আগে জেরবার হয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট (Australian Cricket)। তিন ক্রিকেটার নির্বাসিতও হয়েছিলেন সব ধরণের ক্রিকেট থেকে। স্টিভ স্মিথ (Steve Smith), ডেভিড ওয়ার্নারের (David Warner) সঙ্গে তৃতীয় নির্বাসিত ক্রিকেটার ছিলেন ক্যামেরন ব্যানক্রফ্টও (Cameron Bancroft)। সেই ব্যানক্রফ্টই নতুন করে উস্কে দিলেন বিতর্ক। ইংল্যান্ডের একটি কাগজকে দেওয়া সাক্ষাত্‍কারে বলেছেন, বল বিকৃতি যে হত, সেটা অস্ট্রেলিয়া টিমের বোলাররা খুব ভালো করেই জানতেন। তাঁর কথা ধরলে বলা যেতে পারে, শুধু তিন ক্রিকেটারই নন, টিমের বোলারদেরও শাস্তি প্রাপ্য ছিল।

ওই সময়টা এখনও ভুলতে পারেননি ব্যানক্রফ্ট। তাঁর কথায়, ‘যে দায়িত্ব আমাকে দেওয়া হয়েছিল, আমি সেটা পালন করেছিলাম। আর সেটা কিন্তু বোলারদের ভালোর জন্যই করেছিলাম। আর সেটা যে করতাম, বোধহয় অন্যরাও জানত।’

ব্যানক্রফ্ট আপাতত ডারহামের হয়ে কাউন্টি খেলছেন। ওই ঘটনার জেরে ব্যানক্রফ্ট ন’মাস নির্বাসিত হয়েছিলেন। কিন্তু স্মিথ, ওয়ার্নারদের এক বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল। তা সত্ত্বেও স্মিথদের ফিরে আসার লড়াইটা যত না কঠিন ছিল, তার থেকে বেশি তাঁর কাছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওই টেস্টে পাঁচ বোলার ছিল অজি টিমে। বোলাররা যাতে সাহায্য পান, তার জন্যই বিকৃত করা হয়েছিল বল। সেটা মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জস হ্যাজেলউডরা জানতেন না, এটা মেনে নেওয়া অনেকের কাছেই বেশ কঠিন ছিল।

সব ভুলে গিয়ে ব্যানক্রফ্ট বলছেন, ‘ওই ঘটনাটা আমাকে একটা দারুণ শিক্ষা দিয়ে গিয়েছে। যা করব, তার ফল আমাকেই ভুগতে হবে।’

আরও পড়ুন: নিউজিল্যান্ড সিরিজে নেই বাটলার-মইনরা